মহানবী (সা.) এর জন্মদিন উপলক্ষে সৌদি আরবের সমুদ্রে স্পিডবোট প্রদর্শনীর দাবিটি মিথ্যা

সম্প্রতি হযরত মুহাম্মদ (সা.) এর জন্মদিন উপলক্ষে সৌদি আরবের সমুদ্র পথে স্পিডবোট প্রদর্শনীর দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এরকম কিছু ভিডিও দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

টিকটকে প্রচারিত এরকম কিছু ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, উক্ত ভিডিওতে দেখানো স্পিডবোট প্রদর্শনীটি মুহাম্মদ (সা.) এর জন্মদিন উপলক্ষে নয় বরং সৌদি আরবের জাতীয় দিবস উপলক্ষে আয়োজিত হয়।

কি ওয়ার্ড সার্চের মাধ্যমে, Gorgeous নামক টুইটার একাউন্টে ২০২২ সালের ২৪ সেপ্টেম্বর “ينبع في اليوم الوطني السعودي শীর্ষক শিরোনামের একটি ভিডিও পাওয়া যায়। উক্ত ভিডিওর সাথে মুহাম্মাদ (সা.) এর জন্মদিন উপলক্ষে স্পিডবোট প্রদশর্নীর দাবিতে প্রচারিত ভিডিওর হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর শিরোনাম থেকে জানা যায় এটি সৌদির জাতীয় দিবস উপলক্ষে আয়োজিত একটি স্পিডবোট প্রদর্শনী।

Screenshot of a Tweet by Gorgeous

এছাড়াও, ভিডিওটি ২৪ সেপ্টেম্বরে প্রকাশিত হলেও মুহাম্মদ (সা.) এর জন্মদিন বা ঈদ ই মিলাদুন্নবী ছিলো গত ৯ অক্টোবর ২০২২ তারিখে। যা থেকে নিশ্চিত হওয়া যায় এটি মুহাম্মদ (সা.) এর জন্মদিন উপলক্ষে আয়োজন নয়।

Screenshot of a Tweet by Gorgeous

তাছাড়া অনুসন্ধানে সৌদিভিত্তিক গণমাধ্যম Arab News এ ২০১৫ সালের জানুয়ারির ৩ তারিখ প্রকাশিত “Prophet’s birthday celebration ‘sinful’” শীর্ষক শিরোনামের একটি প্রতিবেদন পাওয়া যায়।

Screenshot Source: Arabnews

উক্ত প্রতিবেদনে সৌদির গ্র‍্যান্ড মুফতি শেখ আবদুল আজিজ আল আশেখের মন্তব্য উদ্ধৃত করে বলা হয়, 

Grand Mufti Sheikh Abdul Aziz Al-Asheikh has warned against celebrating the birthday of the Prophet (peace be upon him), saying that it is a superstitious practice that was illegally added to the religion.

অর্থাৎ, সৌদির গ্র‍্যান্ড মুফতি আবদুল আজিজ মুহাম্মদ (সা.) এর জন্মদিন পালন সম্পর্কে সতর্ক করে বলেন, এটি একটি কুসংস্কার এবং ধর্মের অবৈধ চর্চা।

তবে ২০১৭ সাল থেকে ঈদ ই মিলাদুন্নবী উপলক্ষে রাষ্ট্রীয় ছুটি ঘোষনা করে সৌদি আরবের বাদশা সালমান। কিন্তু রাষ্ট্রীয়ভাবে মুহাম্মদ (সা.) এর জন্মদিন উপলক্ষে কোনো আয়োজন করা হয় না।

Screenshot Source: Kalerkantho

মূলত, আলোচিত ভিডিওটি সৌদির সমুদ্র পথে তাদের জাতীয় দিবস উপলক্ষে আয়োজিত একটি স্পিডবোট প্রদর্শনীর ভিডিও। প্রতি বছর সেপ্টেম্বরের ২৩ তারিখ সৌদির জাতীয় দিবস পালন করা হয়। Gorgeous নামক টুটার একাউন্টে উক্ত ভিডিওটি ২০২২ সালের সেপ্টেম্বরের ২৪ তারিখ আপলোড করা হয়। যা থেকে নিশ্চিত হওয়া যায় এটি অক্টোবরের ৯ তারিখ মুহাম্মদ (সা.) এর জন্মদিন উপলক্ষে আয়োজিত কোনো স্পিডবোট প্রদর্শনী নয়। এছাড়াও ২০১৫ সালে সৌদির গ্র‍্যান্ড মুফতি ঈদ ই মিলাদুন্নবী পালন করতে নিষেধ করেন। ২০১৭ সালে সর্বপ্রথম ঈদ ই মিলাদুন্নবীতে রাষ্ট্রীয় ছুটি ঘোষনা করা হলেও সৌদি আরবে মুহাম্মদ (সা.) এর জন্মদিন পালিত হয় না।

সুতরাং, মুহাম্মদ (সা.) এর জন্মদিন উপলক্ষে সৌদি আরবের সমুদ্র পথে স্পিডবোট প্রদর্শনীর দাবিটি মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img