সোমবার, জুলাই 22, 2024
spot_img

বাংলাদেশ বনাম দক্ষিণ আফ্রিকার ম্যাচের প্রেক্ষিতে সৌরভ গাঙ্গুলি কোনো লাইভ করেননি

সম্প্রতি, আইসিসি ২০২৪ সালের টি২০ ক্রিকেট বিশ্বকাপে বাংলাদেশ বনাম দক্ষিণ আফ্রিকার ম্যাচের প্রেক্ষিতে ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি লাইভে এসেছেন দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে। 

বাংলাদেশ বনাম দক্ষিণ

ইউটিউবে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে(আর্কাইভ)

যা দাবি করা হচ্ছে

উক্ত ভিডিওতে দাবি করা হচ্ছে, আইসিসি ২০২৪ সালের টি২০ ক্রিকেট বিশ্বকাপে বাংলাদেশ বনাম দক্ষিণ আফ্রিকার ম্যাচে আম্পায়ারের বিতর্কিত ভূমিকার প্রেক্ষিতে ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি লাইভে এসে আইসিসিকে হুমকি দিয়েছেন। বাংলাদেশ বনাম দক্ষিণ আফ্রিকা ম্যাচটি পুনরায় অনুষ্ঠিত হবে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বাংলাদেশ বনাম দক্ষিণ আফ্রিকার ম্যাচের প্রেক্ষিতে ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি কোনো লাইভ করেননি এবং ম্যাচটি পুনরায় অনুষ্ঠিতও হচ্ছে না বরং ২০২৩ সালের অক্টোবর মাসে ওডিআই ক্রিকেট বিশ্বকাপে বাংলাদেশ বনাম ভারত ম্যাচের পূর্বে ধারণকৃত সৌরভ গাঙ্গুলির একটি ভিডিও ব্যবহার করে কোনো তথ্যসূত্র ছাড়াই আলোচিত দাবিটি প্রচার করা হয়েছে।

আলোচিত ভিডিওর শুরুতেই ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলির একটি ভিডিওর খণ্ডাংশ দেখানো হয়।

উক্ত ভিডিওর কি ফ্রেম রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে সৌরভ গাঙ্গুলির ভেরিফাইড ফেসবুক পেজে ২০২৩ সালের ১৮ অক্টোবর প্রকাশিত একটি ভিডিও পোস্ট খুঁজে পাওয়া যায়।

Comparison Image By Rumor Scanner

উক্ত ভিডিওতে গত বছর অনুষ্ঠিত ওডিআই বিশ্বকাপের বাংলাদেশ বনাম ভারত ম্যাচের বিষয়ে সৌরভ গাঙ্গুলি বলেন, বাংলাদেশের জন্য ভারতের বিপক্ষের ম্যাচটি কঠিন হতে যাচ্ছে। ভারত এই মুহূর্তে যেকোনো দলের জন্যই কঠিন প্রতিপক্ষ।

অর্থাৎ, সৌরভ গাঙ্গুলির ভিডিওটি গতবছর অনুষ্ঠিত ওডিআই বিশ্বকাপের বাংলাদেশ বনাম ভারত ম্যাচের পূর্বে ধারণ করা। 

এছাড়াও, সৌরভ গাঙ্গুলির ফেসবুক পেজের অ্যাক্টিভিটি পর্যালোচনা করে দেখা যায়, পেজ থেকে সর্বশেষ পোস্ট করা হয়েছে ১০ জুন ১২ টা ১২ মিনিটে। অর্থাৎ, বাংলাদেশ বনাম দক্ষিণ আফ্রিকা ম্যাচের পরবর্তী সময়ে তার পেজ থেকে কোনো পোস্ট করা হয়নি।

Screenshot Source: Sourav Ganguly Facebook Page

এছাড়াও সৌরভ গাঙ্গুলির ইন্সটাগ্রামএক্স অ্যাকাউন্টেও বাংলাদেশ বনাম দক্ষিণ আফ্রিকা ম্যাচের প্রেক্ষিতে করা কোনো ভিডিও খুঁজে পাওয়া যায়নি। 

এছাড়াও, প্রাসঙ্গিক একাধিক কি ওয়ার্ড সার্চ করেও বাংলাদেশ বনাম দক্ষিণ আফ্রিকা ম্যাচ পুনরায় আয়োজনের দাবির কোনো সত্যতা পাওয়া যায়নি।

মূলত, ২০২৩ সালে ওডিআই বিশ্বকাপে বাংলাদেশ বনাম ভারত ম্যাচের পূর্বে সৌরভ গাঙ্গুলি নিজের ভেরিফাইড ফেসবুক পেজে একটি ভিডিও প্রকাশ করেন। সেই ভিডিও ব্যবহার করেই সম্প্রতি বাংলাদেশ বনাম দক্ষিণ আফ্রিকার ম্যাচের প্রেক্ষিতে ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি লাইভে এসেছেন এবং ম্যাচটি পুনরায় অনুষ্ঠিত হচ্ছে দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

সুতরাং, চলতি বিশ্বকাপে বাংলাদেশ বনাম দক্ষিণ আফ্রিকা ম্যাচ পুনরায় অনুষ্ঠিত হবে ও ম্যাচ পরবর্তী সৌরভ গাঙ্গুলি লাইভে এসেছেন শীর্ষক দাবিগুলো সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img