সার্পেন্ট ডি ওশান ভাস্কর্যকে সাপের কঙ্কাল দাবিতে প্রচার

সম্প্রতি, সাপের কঙ্কাল দাবিতে গুগল ম্যাপের স্ক্রিন ভিডিও ও পৃথক পৃথক বেশকিছু ছবি সামাজিক মাধ্যম ফেসবুকে ও টিকটকে ছড়িয়ে পড়েছে।

টিকটকে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। ভিডিওগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে  এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, এটি বাস্তব সাপের কঙ্কাল নয় বরং সাপের কঙ্কালের ন্যায় নির্মিত একটি ভাস্কর্য।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে, যুক্তরাষ্ট্র ভিত্তিক অনলাইন ম্যাগাজিন এবং ভ্রমণ সংস্থা ‘Atlasobscura’ এর ওয়েবসাইটে ‘Serpent D’Océan’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি বিবরণী খুঁজে পাওয়া যায়। উক্ত বিবরণী থেকে জানা যায় এটি ফ্রান্সের ন্যানটেস শহরের সেন্ট ব্রেভিন লেস পিনস উপকূলে অবস্থিত ‘সার্পেন্ট ডি ওশান’ নামের একটি ভাস্কর্য। একটি শিল্প প্রদর্শনীর অংশ হিসেবে চীনা বংশদ্ভূত ফরাসি শিল্পী হুয়াং ইয়ং পিং ২০১২ সালে ভাস্কর্যটি নির্মাণ করে।

Screenshot Source: atlasobscura

এছাড়া, ফ্রেঞ্চ ভাষার সংবাদপত্র ‘20 minutes’ এর ওয়েবসাইটে গত মে মাসের ২৯ তারিখে “Loire-Atlantique: Star of Google Street View, the Serpent d’Océan “is even more beautiful in real life” (স্বয়ংক্রিয়ভাবে অনুবাদীত)  শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। যেখানে  ‘সার্পেন্ট ডি ওশান’ কে ১৩০ মিটারের একটি শিল্পকর্ম উল্লেখ করা হয়েছে।

Screenshot Source: 20minutes

তাছাড়া, গুগল ম্যাপসেও উক্ত ভাস্কর্যটির অস্তিত্ব খুঁজে পাওয়া যায়। যেখানে ভাস্কর্যটি সম্পর্কে লেখা রয়েছে, “Giant skeleton sculpture shaped like a slithering serpent, by Chinese-French artist Huang Yong Ping.”

যা বঙ্গানুবাদ করলে হয়ঃ চীনা বংশদ্ভূত ফরাসী শিল্পী হুয়াং ইয়ং পিং-এর তৈরি একটি ঢলে পড়া সাপের আকৃতির বিশাল কঙ্কালের ভাস্কর্য।

মূলত, ২০১২ সালে চীনা বংশদ্ভূত ফরাসি শিল্পী হুয়াং ইয়ং পিং-এর তৈরি ফ্রান্সের ন্যানটেস শহরের উপকূলে অবস্থিত ‘সার্পেন্ট ডি ওশান’ নামের একটি ভাস্কর্যকে সম্প্রতি সাপের বাস্তব কঙ্কাল দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, মিশরের কায়রো বিমানবন্দরে অবস্থিত একটি ভাস্কর্যকে মহানবী (সা.) কর্তৃক ১৪০০ বছর পূর্বে বেঁধে রাখা পাথর দাবিতে প্রচার করা হলে দাবিটিকে ভুয়া শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিলো রিউমর স্ক্যানার বাংলাদেশ।

সুতরাং, বাস্তব সাপের কঙ্কাল দাবিতে প্রচারিত বিষয়টি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

1. Atlasobscura – Serpent D’Océan
2. 20 Minutes –  Loire-Atlantique: Star of Google Street View, the Serpent d’Océan “is even more beautiful in real life” 

3. Serpent D’Océan on Google Maps – https://www.google.com/maps/place/Serpent+d’Oc%C3%A9an%E2%80%8B/@47.2680215,-2.1728587,17z/data=!3m1!4b1!4m5!3m4!1s0x48056ff413209dbd:0x7fe6dee62ec3b75a!8m2!3d47.2680215!4d-2.17067

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img