যাত্রীবাহী লঞ্চ ডুবে যাওয়ার দাবিতে প্রচারিত ভিডিওটি বিকৃত করা

সম্প্রতি, “মাঝ নদীতে ডুবে যাচ্ছে যাত্রীবাহী লঞ্চ!! প্রাণে বাঁচতে সমস্ত যাত্রীদের আত্মচিৎকারে মুখরিত চারিদিক” শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু ভিডিও দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। ভিডিওগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমার স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ভিডিওটি বর্তমান সময়ের কোনো লঞ্চ দূর্ঘটনার নয় বরং পৃথক তিনটি ভিডিও একসাথে সমন্বয় করে উক্ত দাবিতে প্রচার করা হচ্ছে।

ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স সার্চের মাধ্যমে HASAN AHMED EYE নামের একটি ইউটিউব চ্যানেলে ২০১৯ সালের ১০ এপ্রিল “লঞ্চ ঝড়ের কবলে পড়লে কি করে যাত্রীরা দেখুন ভিডিও টি” শিরোনামে প্রকাশিত একটি খুঁজে পাওয়া যায়। এই ভিডিওটির সাথে আলোচিত ভিডিওটির ১ সেকেন্ড থেকে ৪৭ সেকেন্ড পর্যন্ত অংশের মিল পাওয়া যায়।

পরবর্তীতে 5-Minute Gadgets নামের ইউটিউব চ্যানেলে ২০১৯ সালের ১৫ জুন “মাঝনদীতে প্রচন্ড ঝড়ের কবলে লঞ্চ ভয়াবহ সেই সময়ের চিত্র চাঁদপুর” শিরোনামে প্রকাশিত আরেকটি ভিডিও খুঁজে পাওয়া যায়। এই ভিডিওটির সঙ্গে আলোচিত ভিডিওটির ৪৮ সেকেন্ড থেকে ২ মিনিট ১৬ সেকেন্ড পর্যন্ত দৃশ্যের মিল পাওয়া যায়।

এছাড়াও একইভাবে Village Cooking Food Channel নামের আরেকটি ইউটিউব চ্যানেলে ২০২২ সালের ২২ মে “প্রচন্ড ঝড় হাকিম উদ্দিন লঞ্চঘাট ভোলা” শিরোনামে প্রকাশিত ভিডিওর সঙ্গে আলোচিত ভিডিওটির ২ মিনিট ১৭ সেকেন্ড থেকে ৩ মিনিট ৩৬ সেকেন্ড অংশ পর্যন্ত মিল খুঁজে পাওয়া যায়।

মূলত, ইউটিউব থেকে ৩টি ভিন্ন ভিন্ন সময়ের ভিন্ন ভিন্ন ঘটনার ভিডিও সংগ্রহ করে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সংযুক্ত করে মাঝ নদীতে যাত্রীবাহী লঞ্চ ডুবে যাচ্ছে দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

তাছাড়া, সাম্প্রতিক সময়ে কোনো অঞ্চল লঞ্চ দূর্ঘটনা ঘটেছে এমন কোনো তথ্য দেশীয় মূলধারার গণমাধ্যমে পাওয়া যায় নি।

সুতরাং, ফেসবুকে প্রচারিত যাত্রীবাহী লঞ্চ দূর্ঘটনার দাবিতে প্রচারিত ভিডিওটি মিথ্যা।

তথ্যসূত্র

HASAN AHMED EYE Youtube: লঞ্চ ঝড়ের কবলে পড়লে কি করে যাত্রিরা দেখুন ভিডিও টি
5-Minute Gadgets Youtube: মাঝনদীতে প্রচন্ড ঝড়ের কবলে লঞ্চ ভয়াবহ সেই সময় এর চিত্র চাঁদপুরLaunch in the middle of a strong storm
Village Cooking Food Channel: প্রচন্ড ঝড় হাকিম উদ্দিন লঞ্চঘাট ভোলা


RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img