‘কি করেছে তোমার বাবা কি করেছে স্বামী’ গানটির জন্য শিল্পী সায়ানকে জেলে যেতে হয়নি

সম্প্রতি, “কি করেছে তোমার বাবা কি করেছে তোমার স্বামী” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম গুলোতে ছড়িয়ে পড়েছে। 

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

সামাজিক মাধ্যম ইউটিউবে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন এখানে, এখানে এবং এখানে। 
ভিডিওগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে এবং এখানে

ভিডিও শেয়ারিং প্লাটফর্ম টিকটকে প্রচারিত একটি ভিডিও দেখুন এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ‘কি করেছে তোমার বাবা, কি করেছে স্বামী’ শীর্ষক গানটি গাওয়ার জন্য সংগীতশিল্পী ফারজানা ওয়াহিদ সায়ানকে জেলে যেতে হয়নি বরং নির্ভরযোগ্য কোনো সূত্র ছাড়াই উক্ত গানের ভিডিওতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি সংযুক্ত করে ‘যে গান গেয়ে জেলে গিয়েছিলেন শিল্পী’ দাবিতে সামাজিক মাধ্যম গুলোতে প্রচার করা হচ্ছে। 

কি-ওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহারে, ইউটিউবে ‘Bondhu68’ নামক একটি চ্যানেলে ২০০৮ সালের ১৬ অক্টোবরে “Shayan – Ami ee Bangladesh”(আর্কাইভ) শীর্ষক শিরোনামে প্রকাশিত ভিডিও খুঁজে পাওয়া যায়। 

ভিডিওটি পর্যবেক্ষণ করে মূলধারার সংবাদমাধ্যম ‘একুশে ETV’ এর লাইভ সিম্বলসহ লোগো দেখতে পাওয়া যায়। তবে, ‘একুশে ETV’ এর ইউটিউব চ্যানেল এবং ফেসবুক পেজ অনুসন্ধানে মূল ভিডিওটির অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি বিধায় এটি কোন ‘লাইভ শো’ এর ভিডিও তা আলাদাভাবে নিশ্চিত হওয়া যায়নি। 

এছাড়া, ‘Comilla TV কুমিল্লা টিভি’ নামের আরেকটি ইউটিউব চ্যানেলে ২০১৪ সালের ১০ মে তারিখে “কি করেছে তোমার বাবা, কি করেছে স্বামী?(আর্কাইভ)” শীর্ষক শিরোনামে প্রকাশিত অনুরূপ একই ভিডিও খুঁজে পাওয়া যায়। 

তবে, ভিডিওর ভেতরে এবং বিস্তারিত অংশে কোথাও ‘এই গানটি গাওয়ার ফলে শিল্পীকে জেলে যেতে হয়েছিলো’ শীর্ষক দাবি করা হয়নি। 

বিস্তারিত অনুসন্ধানে, ‘nasim23’ নামের অপর একটি ইউটিউব চ্যানেলে “Beyadob Janata – Shayan”(আর্কাইভ) শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

উক্ত ভিডিওতে সংগীতশিল্পী ফারজানা ওয়াহিদ সায়ান এবং উপস্থাপিকার একই পোশাক এবং স্টেজ লক্ষ্য করা যায়। ফলে অনুমেয় হয়, এটি একই অনুষ্ঠানের ভিডিও। 

পরবর্তীতে, ‘কি করেছে তোমার বাবা, কি করেছে স্বামী’ শীর্ষক গানটির জন্য শিল্পীকে জেলে যেতে হয়েছিলো কিনা তথ্যের সত্যতা যাচাইয়ে গানটির শিল্পী ফারজানা ওয়াহিদ সায়ানের সঙ্গে যোগাযোগ করে রিউমর স্ক্যানার টিম।

প্রতিত্তোরে সায়ান জানান,

“সংবাদটি মিথ্যে ছিলো। এতটুকুই শুধু বলার আছে, আমাকে জেলে যেতে হয়নি।” 

তাছাড়া, দেশীয় মূলধারার সংবাদমাধ্যমে বা কোনো নির্ভরযোগ্য সূত্রেও আলোচিত গানটি গাওয়ার ফলে শিল্পীকে জেলে যেতে হয়েছিলো শীর্ষক সংবাদের কোনো হদিস পাওয়া যায়নি। 

মূলত, ২০০৮ সালের দিকে সংগীতশিল্পী ফারজানা ওয়াহিদ সায়ানের একটি গান বেশ আলোড়ন সৃষ্টি করেছিলো। ‘কি করেছে তোমার বাবা, কি করেছে স্বামী’ শীর্ষক গানটি নিয়ে সাম্প্রতিক সময়ে গানের ভিডিওতে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে সংযুক্ত করে ‘এই গানটি গাওয়ার ফলে শিল্পীকে জেলে যেতে হয়েছিলো’ দাবিতে সামাজিক মাধ্যমগুলোতে প্রচার করা হয়েছে। 

প্রসঙ্গত, সম্প্রতি দেশীয় সংবাদমাধ্যম ‘বাংলা ট্রিবিউন’ এর সঙ্গে একান্ত আলাপচারিতা প্রসঙ্গে সংগীতশিল্পী ফারজানা ওয়াহিদ সায়ানকে নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। “সরকারকে যেমন তোয়াজ করি না, শ্রোতাকেও না: সায়ান” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে, প্রতিবেদকের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে সাক্ষাৎকার দেন সায়ান। আলাপচারিতার এক পর্যায়ে মানবতাবাদী গায়ক খ্যাত সায়ানের গানগুলো করতে গিয়ে কোনো সমস্যা হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন,

“হ্যাঁ, দুটি প্রধান রাজনৈতিক দলের পক্ষ থেকেই টমেটো খেয়েছি, এটা আমার জন্য গর্বের বিষয়। গান গাওয়ার পর এটা আমার সবচেয়ে বড় প্রাপ্তি যে, দুই দলই আমার দিকে স্যান্ডেল মেরেছে, টমেটো মেরেছে। কারণ দুই দলই মনে করেছে ওদেরকে আমি আক্রমণ করেছি। এটা আমার জন্য বড় প্রাপ্তি। কেননা অসুবিধা করার মতো গান। আমি যদি জুতা না খেলাম, তাহলে আমার প্রাপ্তিটা কী? যে রাজনীতি করে, সে যদি এক-আধবার জেলে না যায়, তাহলে তার রাজনীতি করা বৃথা। আমি যদি প্রতিবাদের গান গাই, সেটাতে কেউ বিরক্ত হলো না, তাহলে এটা কী প্রতিবাদ হলো?”

সুতরাং, ‘কি করেছে তোমার বাবা, কি করেছে স্বামী’ গানটি গাওয়ার ফলে গানটির শিল্পী ফারজানা ওয়াহিদ সায়ানকে জেলে যেতে হয়েছিলো শীর্ষক দাবিতে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img