‘ভুয়া ভুয়া’ দুয়োধ্বনি নিয়ে সিকান্দার রাজা কোনো মন্তব্য করেননি

চলমান বাংলাদেশ-জিম্বাবুয়ের মধ্যকার টি-২০ সিরিজের গতকাল (০৭ মে) অনুষ্ঠিত হয় তৃতীয় ম্যাচটি। ৯ রানে জয়লাভ করে সিরিজটি নিজেদের করে নেয় বাংলাদেশ। গতকালের ম্যাচে জিম্বাবুয়ে দলের অধিনায়ক সিকান্দার রাজা ৫ বলে ১ রান করে আউট হয়ে সাজঘরে ফেরেন।

এরইমধ্যে গতকাল আউট হয়ে সাজঘরে ফেরার সময় সিকান্দার রাজাকে ‘ভুয়া ভুয়া’ স্লোগান দেওয়া হয়েছে এবং সেই প্রেক্ষিতে সিকান্দার রাজা ম্যাচে শেষে হওয়া সাক্ষাৎকারে “আমি যখন আউট হয়ে যাচ্ছিলাম গ্যালারি থেকে ‘ভুয়া ভুয়া’ ধ্বনি আসছিলো! কেউ কি আমাকে এটার মানে বলবে? এটা কি ভালো না খারাপ?” শীর্ষক মন্তব্যটি করেছেন দাবিতে সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক ভাইরাল হয়েছে।

সিকান্দার রাজা

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)

এমনকি বাংলাদেশের ক্রিকেটার মুক্তার আলীও তার ভেরিফাইড ফেসবুক পেজেও বিষয়টি সত্য দাবিতে পোস্ট করেছেন৷

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, গতকাল (০৭ মে) বাংলাদেশের সাথে ম্যাচ শেষে জিম্বাবুয়ের অধিনায়ক সিকান্দার রাজা ‘ভুয়া ভুয়া’ দুয়োধ্বনি নিয়ে এমন কোনো মন্তব্য করেননি বরং অন্তত তিন দিন আগ থেকে এই বানোয়াট মন্তব্যটি ফেসবুকে প্রচার হয়ে আসছে।

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে গতকাল ম্যাচ শেষে হওয়া সাক্ষাৎকারের ভিডিও খুঁজে বের করে রিউমর স্ক্যানার। ৬ মিনিট ৪৪ সেকেন্ডের সাক্ষাৎকারটি পর্যবেক্ষণ করে সিকান্দার রাজাকে এমন কোনো মন্তব্য করতে শোনা যায়নি।

এছাড়া, এর আগে গত ০৩ মে অনুষ্ঠিত ১ম ম্যাচ  এবং ০৫ মে অনুষ্ঠিত ২য় ম্যাচ শেষে হওয়া সাক্ষাৎকারেও এমন কোনো মন্তব্য সিকান্দার রাজা করেননি। 

এছাড়া, গত ০৩ মে, ০৫ মে এবং ০৭ মে অনুষ্ঠিত ম্যাচ শেষে হওয়া প্রেস কনফারেন্সেও সিকান্দার রাজা অংশ নেননি।

পাশাপাশি, অনুসন্ধানে দেখা যায় অন্তত তিনদিন আগে থেকেই আলোচিত দাবিটি ফেসবুকে প্রচার হয়ে আসছে। তিন দিন আগে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

একই দাবিতে দুইদিন আগে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

Screenshot Collage By Rumor Scanner

অর্থাৎ, সিকান্দার রাজা তাকে ‘ভুয়া ভুয়া’ দুয়োধ্বনি দেওয়া নিয়ে কোনো মন্তব্য করেননি।

মূলত, গতকাল (০৭ মে) টানা তৃতীয় ম্যাচ জয়ের মাধ্যমে চলমান বাংলাদেশ- জিম্বাবুয়ে সিরিজটি নিজেদের করে নেয় বাংলাদেশ। জিম্বাবুয়ের অধিনায়ক সিকান্দার রাজা গতকালের ম্যাচে ৫ বলে ১ রান করে সাজঘরে ফেরেন। আউট হয়ে সাজঘরে ফেরার সময় তাকে ‘ভুয়া ভুয়া’ দুয়োধ্বনি দেন দর্শকরা। এই দুয়োধ্বনি দেওয়া নিয়ে ম্যাচ শেষে সিকান্দার রাজা “আমি যখন আউট হয়ে যাচ্ছিলাম গ্যালারি থেকে ‘ভুয়া ভুয়া’ ধ্বনি আসছিলো! কেউ কি আমাকে এটার মানে বলবে? এটা কি ভালো না খারাপ?” শীর্ষক মন্তব্য করেছেন দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত দাবিটি সঠিক নয়। প্রকৃতপক্ষে, গত তিনটি ম্যাচের একটির প্রেস কনফারেন্সেও সিকান্দার রাজা আসেননি এবং ম্যাচ শেষে হওয়া সাক্ষাৎকারে তিনি এমন কোনো মন্তব্য করেননি। এছাড়া অন্তত তিনদিন আগে থেকেই এই বানোয়াট মন্তব্যটি ফেসবুকে প্রচার হয়ে আসছে।

সুতরাং, দর্শকদের ‘ভুয়া ভুয়া’ দুয়োধ্বনি দেওয়া নিয়ে জিম্বাবুয়ের অধিনায়ক সিকান্দার রাজার মন্তব্য দাবিতে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img