ছবিটি বিয়ার গ্রিলসের কোনো শো এর শ্যুটিংয়ের নয়

সম্প্রতি “এত বড় ধো/কা” শীর্ষক শিরোনামের একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, এটি বিয়ার গ্রিলসের কোনো শো এর শ্যুটের ছবি নয় বরং ‘BEAR GRYLLS Young Adventurer‘ নামক একটি অ্যানিমেশন মুভির শ্যুটিংয়ের ছবি এটি।

কি-ওয়ার্ড সার্চ পদ্ধতির মাধ্যমে ফেসবুকে ‘Bear Grylls’ এর অফিশিয়াল পেজে গত ১৬ মে প্রকাশিত এ সংক্রান্ত মূল ছবিটি খুঁজে পাওয়া যায়। 

পোস্টে বিয়ার গ্রিলস লিখেছেন, “আমাদের প্রথম ‘Bear Grylls Young Adventurer: Endangered’ অ্যানিমেশন মুভির আশেপাশে কিছু অ্যাড-অন তৈরি করতে সাহায্যকারী একটি দুর্দান্ত দলকে ধন্যবাদ। গ্রিন স্ক্রিন কাজ করার জন্য একটি অদ্ভুত কিন্তু বরাবরের মতো উন্নতি, মানিয়ে নেওয়া এবং কাটিয়ে উঠার মতো মাধ্যম।”

মুভিটি কী বিষয়ে?

বিয়ার গ্রিলসকে যে মুভিটির শ্যুটিংয়ে দেখা গেছে সেটি মূলত একটি অ্যানিমেশন মুভি। অভিযাত্রী হিসেবে গ্লোবাল আইকন হয়ে উঠার আগে ১৪ বছর বয়সে বিয়ার গ্রিলস ঠিক কেমন ছিলেন, তিনি নিজেকে একটি গোপন এবং শুধু বাচ্চাদের জন্য জরুরি উদ্ধারকারী সংস্থার নতুন নিয়োগকারী হিসাবে কর্ম, অন্বেষণ এবং বিপদের জগতে নিমজ্জিত থেকে কীভাবে দুঃসাহসিক অভিযানে নাম লিখিয়েছেন তা নিয়েই মূলত মুভিটি তৈরি হয়েছে। মুভিটির কাস্টিং তালিকায় গ্রিলসের নামও রয়েছে। মুভিটির মুক্তির তারিখ চূড়ান্ত না হলেও গত আগস্টে টিজার প্রকাশ পেয়েছে। টিজার দেখুন এখানে।

বিভ্রান্তির নমুনা

“এত বড় ধো/কা” ক্যাপশনে ভাইরাল হওয়া ছবিটি নিয়ে অসংখ্য মানুষকে কমেন্ট সেকশনে বিভ্রান্ত হতে দেখেছে রিউমর স্ক্যানার। অনেকেই সন্দেহ প্রকাশ করেছেন, বিয়ার গ্রিলস কী তাহলে এতদিন গ্রিন স্ক্রিনে কাজ করে বাস্তব অভিজ্ঞতার নামে ধোঁকা দিয়েছেন!

মূলত, গত ১৬ মে ব্রিটিশ অভিযাত্রী বিয়ার গ্রিলস সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের কিশোর জীবনের গল্প নিয়ে তৈরি একটি অ্যানিমেশন মুভির গ্রিন স্ক্রিনে ধারণকৃত শ্যুটিংয়ের একটি ছবি প্রকাশ করেন। তবে সেই ছবিই ডিস্কোভারী চ্যানেলের জনপ্রিয় ‘Man vs Wild’ শো এর শুটিং গ্রিনস্ক্রিনে করা হয়েছে এমন বিভ্রান্তি ব্যবহারকারীদের মধ্যে ছড়িয়ে পড়েছে।

উল্লেখ্য, আয়ারল্যান্ডের ছোট্ট শহর ডোনাদিতে জন্মগ্রহণ করেছিলেন এডওয়ার্ড মাইকেল গ্রিলস যিনি বিয়ার গ্রিলস নামেই পরিচিত। অ্যাডভেঞ্চারের নেশার হাতেখড়িটা তিনি পেয়েছিলেন বাবার কাছ থেকেই। ২৩ বছর বয়সে এভারেস্ট বিজয়ের মাধ্যমেই বিয়ার গ্রিলসের বড় ধরনের অভিযানের সূচনা হয়। বিয়ার গ্রিলসকে খ্যাতি এনে দিয়েছে ডিসকাভারি চ্যানেলের ‘ম্যান ভার্সেস ওয়াইল্ড’ নামের সিরিজ অনুষ্ঠানটি। সিরিজটির প্রতিটি এপিসোডে বিয়ার গ্রিলস কোনো এক দুর্গম বন্য এলাকায় অভিযানে বের হন। শ্যুটিং টিম তার বেঁচে থাকার বিভিন্ন কলাকৌশল ও লোকালয়ে পৌছানোর দৃশ্যাবলি ধারণ করে। 

প্রসঙ্গত, বিয়ার গ্রিলসের বিষয়ে পূর্বে গুজব ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।  

সুতরাং, আলোচিত ছবিটিকে বিয়ার গ্রিলসের শো এর শ্যুটিয়ের ছবি দাবিটি বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img