শুক্রবার, মে 31, 2024
spot_img

বিয়ার গ্রিলসের ইন্ডিয়ান আর্মিতে যুক্ত হতে চাওয়ার দাবিটি ভিত্তিহীন

জানতেন কি? বিয়ার গ্রিলস তার পড়াশোনা শেষ করার পর ভারতীয় সেনাবাহিনীতে যোগ দিতে চেয়েছিলেন কারণ তিনি ভারতীয় সেনাবাহিনীকে বিশ্বের সেরা সেনা হিসেবে বিবেচনা করেন।” শীর্ষক তথ্য সম্বলিত একটি ডিজিটাল ব্যানার বিগত কিছুদিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে প্রচার হয়ে আসছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে, বিয়ার গ্রিলস কর্তৃক ভারতীয় সেনাবাহিনীতে যুক্ত হতে চাওয়ার মন্তব্যের কোনো নির্ভরযোগ্য সূত্র খুঁজে পাওয়া যায় নি তবে ভারতীয় এক গণমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে ভারতীয় সেনাবাহিনী নিয়ে তার ভিন্ন একটি মন্তব্য খুঁজে পাওয়া যায়।

কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে, ভারতীয় সংবাদমাধ্যম Hindustan Times – এর অনলাইন সংস্করণে ২০১৫ সালের ২৮ মে-তে “I’d love to film in India, says Bear Grylls” শীর্ষক শিরোনামে প্রকাশিত বিয়ার গ্রিলসের একটি সাক্ষাৎকারমূলক প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot from Hindustan TImes website

উক্ত সাক্ষাৎকারে এক প্রশ্নের জবাবে বিয়ার গ্রিলস বলেছিলেন,

আমি ভারতে ফিল্ম করতে চাই। অনেক বন্য জায়গা আছে। কিছু দারুণ জঙ্গল আছে। এখানে সবকিছু আছে – বিশাল পাহাড় এবং আশ্চর্যজনক মরুভূমি। এটা আমার তালিকায় আছে। সেনাবাহিনীতে যোগ দেওয়ার আগে আমি ভারতে বেশ কিছু সময় কাটিয়েছি। আমি সেখানে আরোহণ করতে বেরিয়েছিলাম…পশ্চিমবঙ্গে এবং দার্জিলিং এর আশপাশে। আমি ভারতকে ভালোবাসি। আমরা কিছুদিন কলকাতায় ছিলাম তারপর ভারতীয় সেনাবাহিনীর সাথেও ছিলাম। এটি এমন একটি জায়গা যা আমি সত্যিই পছন্দ করি এবং আমি সত্যিই দীর্ঘ সময়ের জন্য সেখানে ফিরে আসার অপেক্ষায় রয়েছি।

অর্থাৎ, উক্ত সাক্ষাৎকার তিনি বলেছিলেন, ইংল্যান্ড সেনাবাহিনীতে যোগ দেওয়ার আগে তিনি ভারতে এসেছিলেন এবং সে সময় ভারতীয় সেনাবাহিনীর সাথেও তিনি সময় কাটিয়েছিলেন।

মূলত, বিয়ার গ্রিলস এর এই সাক্ষাৎকারের পরই বিয়ার গ্রিলস স্কুল শেষ করার পর ভারতীয় সেনাবাহিনীতে যোগ দিতে চেয়েছিলেন দাবির তথ্যটি সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে এবং এই দাবিটি ২০১৫ সালের জুন মাস থেকে এখন পর্যন্ত ইন্টারনেটে প্রচার হয়ে আসছে।

অন্যদিকে, SSB Crack নামের একটি ফেসবুক পেজে ২০১৫ সালের ৩০ জুনে, বিয়ার গ্রিলসের উইকিপিডিয়া প্রোফাইলের বরাতে তার ভারতীয় সেনাবাহিনীতে যুক্ত হতে চাওয়ার তথ্যটি প্রকাশ করা হয় তবে বর্তমানে বিয়ারের উইকিপিডিয়াতে উক্ত তথ্যের অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি।

বিয়ার গ্রিলসের উইকিপিডিয়া পেজের এডিট হিস্টোরি বিস্তারিত অনুসন্ধান করে দেখা যায় ২০১৪ সালের ১২ জুনে Lglukgl নামের একটি উইকিপিডিয়া একাউন্ট থেকে প্রথম বিয়ারের উইকিপিডিয়া পেজে তার ইন্ডিয়ান আর্মিতে যুক্ত হতে চাওয়ার তথ্য সংযুক্ত করা হয় এবং সেখানে সূত্র হিসেবে hmforces.co.uk সাইটের একটি প্রতিবেদন সংযুক্ত করা হয়।

Screenshot from wikipedia website

বর্তমানে উক্ত সাইটে প্রতিবেদনটির অস্তিত্ব খুঁজে পাওয়া না গেলেও সেখানে থাকা আর্কাইভ থেকে উক্ত পেজটি খুঁজে পাওয়া যায়।

Screenshot from Web Archive

পরবর্তীতে ২০১৬ সালের ১৯ মে Tgowtham নামের একটি উইকিপিডিয়া একাউন্ট থেকে বিয়ারের ইন্ডিয়ান আর্মিতে যুক্ত হতে চাওয়ার তথ্য প্রমাণহীন লেখাটুকু পুনরায় পরিবর্তন করা হয়।

বিয়ার
Screenshot from wikipedia website

উল্লেখ্য, বিয়ার গ্রিলস একজন ব্রিটিশ অভিযাত্রী, লেখক ও টেলিভিশন উপস্থাপক। তিনি তার ম্যান ভার্সেস ওয়াইল্ড টেলিভিশন ধারাবাহিকের কারণে সর্বাধিক পরিচিত। এছাড়াও তিনি যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে বিপুল সংখ্যক টেলিভিশন ধারাবাহিকের সাথে যুক্ত ছিলেন। বিয়ার গ্রিলস ব্রিটিশ সেনাবাহিনীতে যোগ দিয়েছিলেন এবং ইউনাইটেড কিংডম স্পেশাল ফোর্স রিজার্ভে কাজ করেছেন। স্পেশাল এয়ার সার্ভিসে তিনি ১৯৯৬ পর্যন্ত তিন বছর কাজ করেন। ১৯৯৬ সালে বিয়ার গ্রিলস একটি প্যারাশুট দুর্ঘটনার সম্মুখীন হন। যার ফলে বিয়ার গ্রিলসকে মিলিটারির সকল কার্যকলাপ থেকে দূরে থাকতে হয়। সুস্থ হয়ে ওঠার পর তার শৈশবের লালিত স্বপ্ন মাউন্ট এভারেস্ট জয়ের নেশায় উদ্বেলিত হন এবং ২৩ বছর বয়সেই তিনি মাউন্ট এভারেস্ট জয় করেন। মানব সেবায় অবদান রাখার জন্যে ২০০৪ সালে বিয়ার গ্রিলসকে সম্মানসূচক পদ লেফটেন্যান্ট কমান্ডারে পদোন্নতি দেয়া হয়।

আরো পড়ুনঃ চাঁপাইনবাবগঞ্জের স্কুল ছাত্র ইয়াসিনের সার্ক সেরা বক্তা হওয়ার তথ্যটি মিথ্যা

সুতরাং, ২০১৫ সাল থেকেই বিয়ার গ্রিলস এর ভারতীয় সেনাবাহিনীতে যোগ দিতে চাওয়ার তথ্যটি কোনো ধরণের সূত্র ছাড়াই ইন্টারনেটে প্রচার হয়ে আসছে প্রকৃতপক্ষে যা ভিত্তিহীন এবং মিথ্যা।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: বিয়ার গ্রিলস তার পড়াশোনা শেষ করার পর ভারতীয় সেনাবাহিনীতে যোগ দিতে চেয়েছিলেন কারণ তিনি ভারতীয় সেনাবাহিনীকে বিশ্বের সেরা সেনা হিসেবে বিবেচনা করেন
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

  1. Hindustan Times: https://www.hindustantimes.com/tv/i-d-love-to-film-in-india-says-bear-grylls/story-ikXCIRklMM8UztfOZvNrtN.html
  2. Bear Grylls: https://www.beargrylls.com/pages/about-bear-grylls
  3. Bear Grylls Wikipedia Page: https://en.wikipedia.org/wiki/Bear_Grylls
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img