হাসিনা-পুতিনের সাক্ষাৎকারের পুরোনো ভিডিওকে চলমান সংঘাতে রাশিয়ার পক্ষে হাসিনার অবস্থান দাবিতে প্রচার

সম্প্রতি “বিশ্ব যুদ্ধে হাত মিলালেন শেখ হাসিনা ও পুতিন” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক মাধ্যম টিকটক এবং ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত ভিডিওর আর্কাইভ ভার্সন দেখুন এখানে । টিকটক প্রচারিত ভিডিও দেখুন এখানে এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত ভিডিওটি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের  সাথে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক সময়ের কোনো সাক্ষাৎকারের ভিডিও নয় বরং এটি ২০১৩ সালে মস্কোর ক্রেমলিনে শেখ হাসিনার সঙ্গে ভ্লাদিমির পুতিনের সাক্ষাৎকারের ভিডিও। 

ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স সার্চের মাধ্যমে,  আন্তর্জাতিক সংবাদমাধ্যম Associated Press এর ইউটিউব চ্যানেলে ২০১৫ সালের ৩১ জুলাইয়ে “Bangladeshi PM Sheikh Hasina meets Russian President Putin, statements” শীর্ষক শিরোনামে প্রকাশিত একই ভিডিও খুঁজে পাওয়া যায়। 

পাশাপাশি, বাংলাদেশের মূলধারার গণমাধ্যম “bdnews24” এর অনলাইন সংস্করণে ২০১৯ সালে ০২ জানুয়ারিতে “Russia’s Putin greets Hasina on her re-election as Bangladesh PM” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে আলোচিত ভিডিওটির একটি স্থিরচিত্র পাওয়া যায় খুঁজে পাওয়া যায়।

হাসিনা
Screenshot from bdnews24

মূলত, ২০১৩ সালের ১৪ জানুয়ারিতে ক্রেমলিনে (রাশিয়ার রাষ্ট্রপতির দাপ্তরিক বাসভবন) রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠক চলাকালে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে অর্থায়ন এবং রাশিয়ান অস্ত্র কেনার জন্য সমঝোতা স্মারক ও চুক্তি স্বাক্ষরের সময় ধারণকৃত ভিডিওকে সাম্প্রতিক সময়ে রাশিয়া-ইউক্রেন সংঘাতকে কেন্দ্র করে ‘বিশ্ব যুদ্ধে হাত মিলালেন শেখ হাসিনা ও পুতিন’ শীর্ষক দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, ২০১৩ সালের পর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাশিয়া সফরে যাননি। আর চলমান রাশিয়া-ইউক্রেন সংঘাতে কারো পক্ষেই অবস্থান নেয়নি বাংলাদেশ। দেশীয় মূলধারার ইলেকট্রনিক গণমাধ্যম ‘যমুনা টেলিভিশন‘ এর ইউটিউব চ্যানেলে গত ২৮ ফেব্রুয়ারিতে “রাশিয়া- ইউক্রেন যুদ্ধে কারো পক্ষ নেবে না বাংলাদেশ” শিরোনামে প্রচারিত একটি ভিডিও প্রতিবেদন থেকে জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোনো পক্ষ না নিয়ে পরিস্থিতি পর্যবেক্ষণ করতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন। উক্ত প্রতিবেদনে কৃষিমন্ত্রী ও মন্ত্রীপরিষদ সচিব এর বক্তব্য পাওয়া যায়। তারাও সেখানে কোনো পক্ষ না নিয়ে পরিস্থিতি পর্যবেক্ষণের বিষয়টি উল্লেখ করেছেন। তবে, ‘যুদ্ধ জড়ালে বাংলাদেশের সাহায্য পাবে না কোনো পক্ষই শীর্ষক’ কোনো তথ্য ঐ প্রতিবেদনে পাওয়া যায়নি।

এছাড়াও রাশিয়া-ইউক্রেন সংঘাত নিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ২৪ ফেব্রুয়ারি বৃহস্পতিবার সাংবাদিকদের জানিয়েছেন,

“বাংলাদেশ ইউক্রেন পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। তবে বাংলাদেশ তার পররাষ্ট্রনীতির মূল বৈশিষ্ট্য অনুযায়ী কোনো পক্ষে অবস্থান না নিয়ে নিরপেক্ষ থাকবে। বাংলাদেশের বিশ্বাস ও প্রত্যাশা এই যে, দু’পক্ষের আলোচনার মধ্য দিয়েই সংকটের শান্তিপূর্ণ সমাধান আসবে।”

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের দৃশ্য দাবিতে পুরোনো ও ভিন্ন ঘটনার বেশ কিছু ভিডিও এবং ছবি সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে। এরকম বেশ কয়েকটি ভিডিও এবং ছবি ভুয়া শনাক্ত করে ইতিমধ্যে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, ২০১৫ সালের পুরোনো ও ভিন্ন ঘটনায় ধারণকৃত ভিডিওকে সম্প্রতি রাশিয়া-ইউক্রেনে সংঘাতকে কেন্দ্র করে বিশ্ব যুদ্ধে হাত মিলালেন শেখ হাসিনা ও পুতিন ঘটনার দৃশ্য দাবিতে সামাজিক মাধ্যম টিকটক ও ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ ভিত্তিহীন ও মিথ্যা।
[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: বিশ্ব যুদ্ধে হাত মিলালেন শেখ হাসিনা ও পুতিন
  • Claimed By: TikTok & Facebook users
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

  1. Bangladeshi PM Sheikh Hasina meets Russian President Putin, statements
  2. Russia’s Putin greets Hasina on her re-election as Bangladesh PM
  3.  রাশিয়া-ইউক্রেন যুদ্ধে কারো পক্ষ নেবে না বাংলাদেশ | Ukraine_War
  4. সংকট দীর্ঘায়িত হলে চ্যালেঞ্জে পড়বে দেশ
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img