বুধবার, ফেব্রুয়ারি 21, 2024
spot_img

শেখ হাসিনা পদত্যাগের ঘোষণা নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন দাবিতে একাত্তর টিভির আদলে ভুয়া তথ্য প্রচার 

সম্প্রতি, “পদত্যাগের ঘোষণা নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী” শীর্ষক শিরোনামে একটি তথ্য বেসরকারি টিভি চ্যানেল ”একাত্তর টিভি” এর আদলে তৈরি করা একটি ফটোকার্ডের মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে ।

ফেসবুকে প্রচারিত এমনকিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়,”পদত্যাগের ঘোষণা নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী” শীর্ষক তথ্য সম্বলিত ফটোকার্ডটি একাত্তর টিভির নয় বরং গত ২৮ আগস্ট একাত্তর টিভির ফেসবুক পেজে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে প্রচারিত একটি ফটোকার্ডের শিরোনামকে বিকৃত করে উক্ত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে। 

অনুসন্ধানের শুরুতে একাত্তর টিভির প্রচারিত ফটোকার্ডটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। ফটোকার্ডটিতে দেখা যায়, দুই লাইনের শিরোনামে দুইরকমের ফন্ট ব্যবহার করা হয়েছে। যা মূলত একাত্তর টিভি করে না। 

Screenshot : Facebook claim

দাবিটির সত্যতা যাচাইয়ে একাত্তর টিভির ভেরিফাইড ফেসবুক পেজে গত ২৮ আগস্ট প্রচারিত দাবিটির মতো হুবহু ছবি সম্বলিত একটি ফটোকার্ড খুঁজে পাওয়া যায়।

Screenshot: Ekattor TV

উক্ত ফটোকার্ডটি সেখানে “সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী” শীর্ষক লেখা দেখতে পাওয়া যায়।

Image comparison: Rumor Scanner

অর্থাৎ, একাত্তর টিভির ফেসবুকে গত ২৮ আগস্ট প্রচারিত এই ফটোকার্ডটির শিরোনাম এডিট করে তাতে ‘পদত্যাগের ঘোষণা নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী’ শীর্ষক তথ্য লিখে প্রচার করা হচ্ছে। 

পরবর্তী অনুসন্ধানে একই তারিখে একাত্তর টিভির ওয়েবসাইটে “সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot: Ekattor TV 

প্রতিবেদন থেকে জানা যায়, ব্রিকস সম্মেলনে অংশগ্রহণ শেষে দক্ষিণ আফ্রিকা থেকে দেশে ফেরার পর সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

এছাড়া, একাত্তর টিভির ভেরিফায়েড ফেসবুক পেজ,অফিশিয়াল ওয়েবসাইট কিংবা অন্যকোনো গণমাধ্যমে ”পদত্যাগের ঘোষণা নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী” শীর্ষক কোনো সংবাদ খুঁজে পাওয়া যায়নি। 

মূলত, ব্রাজিল, রাশিয়া, ভারত, চায়না ও দক্ষিণ আফ্রিকা নিয়ে গঠিত ১৫তম ব্রিকস সম্মেলন অংশ নিতে ২২ থেকে ২৬ আগস্ট দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ সফর করেন শেখ হাসিনা। সেখান থেকে রোববার (২৭ আগস্ট) সকালে দেশে ফিরেন শেখ হাসিনা। পরবর্তীতে মঙ্গলবার (২৯ আগস্ট) সংবাদ সম্মেলনের খবর দেন প্রেস সচিব। এরই প্রেক্ষিতে গত ২৮ আগস্ট বেসরকারি টেলিভিশন চ্যানেল একাত্তর টিভির ভেরিফাইড ফেসবুক পেজে ‘সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী’ শীর্ষক শিরোনামে একটি ফটোকার্ড প্রচারিত হয়। পরবর্তীতে উক্ত ফটোকার্ডের শিরোনাম বিকৃতের মাধ্যমে ‘পদত্যাগের ঘোষণা নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী’ শীর্ষক শিরোনামে একাত্তর টিভির ফটোকার্ড দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়। 

সুতরাং, ‘পদত্যাগের ঘোষণা নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী’ শীর্ষক দাবিতে প্রচারিত তথ্যটি মিথ্যা এবং উক্ত দাবিতে প্রচারিত ফটোকার্ডটি এডিটেড।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img