মঙ্গলবার, জুলাই 23, 2024
spot_img

বিপিএলে খেলা বাদ দিয়ে সাকিব দুবাইয়ে শো-রুম উদ্বোধন করতে যাননি, এই ভিডিওটি পুরোনো

সদ্য সমাপ্ত হওয়া বাংলাদেশ প্রিমিয়ার লীগ-বিপিএলে খেলা বাদ দিয়ে শোরুম উদ্বোধন করতে সাকিব আল হাসান চিত্রনায়ক শাকিব খানের সাথে দুবাই গিয়েছিলেন দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

সাকিব দুবাইয়ে

টিকটকে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)।

এই প্রতিবেদন প্রকাশ অবধি এই ভিডিওটি দেখা হয়েছে প্রায় চার লক্ষ বার। ভিডিওটিতে প্রায় সাড়ে ১৩ হাজারেরও বেশি পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া করা হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সাকিব বিপিএল বাদ দিয়ে শাকিব খানের সাথে শোরুম উদ্বোধন করতে দুবাই যাননি বরং যুক্তরাষ্ট্রে ২০২২ সালে অনুষ্ঠেয় এক মতবিনিময় সভায় সাকিব ও শাকিবের অংশগ্রহণ করার পুরোনো ভিডিও ক্লিপের মাধ্যমে আলোচিত দাবিটি প্রচার করা হচ্ছে। 

অনুসন্ধানের শুরুতে ভিডিওতে প্রচারিত আলোচিত দাবি নিয়ে প্রাসঙ্গিক একাধিক কি ওয়ার্ড সার্চ করেও গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্য কোনো নির্ভরযোগ্য সূত্রে উক্ত দাবির সত্যতা পাওয়া যায়নি। 

পরবর্তীতে আলোচিত ভিডিওটিতে প্রচারিত ক্লিপটির বিষয়ে অনুসন্ধানে বেসরকারি ইলেক্ট্রনিক গণমাধ্যম ‘চ্যানেল২৪’ এর ইউটিউব চ্যানেলে ২০২২ সালের ৩০ জুলাই “এক মঞ্চে বাংলাদেশের দুই সুপারস্টার সাকিব আল হাসান ও শাকিব খান” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওর মিল খুঁজে পাওয়া যায়।

Video Comparison: Rumor Scanner

ভিডিওটির বিস্তারিত বিবরণী থেকে এই বিষয়ে জানা না গেলেও ভিডিও প্রকাশের তারিখ দেখে এটাই প্রতীয়মান যে ভিডিওটি গত ১ মার্চ শেষ হওয়া বিপিএল আসরের সময়ের নয়।

অনুসন্ধানে বেসরকারি ইলেক্ট্রনিক গণমাধ্যম চ্যানেল আই এর ইউটিউব চ্যানেলে ২০২২ সালের ৩০ জুলাই “নিউইয়র্কে একসাথে সাকিব আল হাসান ও শাকিব খান” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি সংবাদ প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদনটিতে ভিন্ন দিক থেকে তোলা একটি দৃশ্যের সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওর দৃশ্যের মিল পাওয়া যায়।

Video Comparison: Rumor Scanner

প্রতিবেদন থেকে জানা যায়, সেদিন নিউইয়র্কের ওয়ার্ল্ড ফেয়ার মেরিনায় শো টাইম মিউজিকের মতবিনিময় সভায় সাকিব আল হাসান ও চিত্রনায়ক শাকিব খান অংশগ্রহণ করেন।

মূলত, ২০২২ সালের জুলাই মাসের শেষের দিকে ক্রিকেটার সাকিব আল হাসান ও চিত্রনায়ক শাকিব খান নিউইয়র্কের ওয়ার্ল্ড ফেয়ার মেরিনায় শো টাইম মিউজিকের মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন। উক্ত অনুষ্ঠানের একটি ভিডিও ব্যবহার করে সম্প্রতি সাকিব বিপিএল বাদ দিয়ে শাকিব খানের সাথে শোরুম উদ্বোধন দুবাই গিয়েছেন দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

সুতরাং, বিপিএল বাদ দিয়ে সাকিব আল হাসান শাকিব খানের সাথে দুবাইয়ে শোরুম উদ্বোধন করতে গিয়েছেন দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img