সোমবার, জুলাই 22, 2024
spot_img

আইপিএল খেলতে রিশাদকে শাহরুখের প্রস্তাব দেওয়া ও রিশাদের নাকচ করে দেওয়ার গুজব  

সম্প্রতি, “আমি আইপিএলে খেলবো না- শারুখকে না করলো রিশাদ! কলকাতার কোটি কোটি টাকার অফার ফিরিয়ে দিয়ে একি বললো রিশাদ” শীর্ষক শিরোনামে এবং থাম্বনেইলে একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। 

ইউটিউবে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)। 

টিকটকে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)। 

এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি টিকটকে প্রচারিত উক্ত দাবির ভিডিওটি দেখা হয়েছে ৩ লাখ ২৯ হাজার বারের উপরে। এছাড়াও ভিডিওটিতে ১৭ হাজারের উপরে পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়াও দেখানো হয়েছে। পাশাপাশি ভিডিওটি ২০৮ বার শেয়ার করা হয়েছে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, বাংলাদেশি ক্রিকেটার রিশাদ হোসেনকে আইপিএলে নিজের দলে নেওয়ার জন্যে শাহরুখ খান কোনো প্রস্তাব দেননি এবং আইপিএল খেলবেন না বলে রিশাদও কোনো বক্তব্য দেননি বরং গত বিপিএল শুরুর আগে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে খেলবেন তা নিশ্চিত করে সমর্থন চেয়ে রিশাদের একটি ভিডিও বার্তার কিছু অংশের সাথে রিশাদ এবং শাহরুখ খানের কিছু ছবি যুক্ত করে সম্পূর্ণ ভিত্তিহীনভাবে আলোচিত দাবির ভিডিওটি তৈরি করা হয়েছে। 

অনুসন্ধানের শুরুতে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওটি পর্যালোচনা করে ভিডিওটির শুরুতে রিশাদ হোসেনকে বলতে শোনা যায়, আসসালামু আলাইকুম! আমি রিশাদ হোসেন রাইট হ্যান্ড, লেগ স্পিনার। আমার জন্য সবাই দোয়া করবেন!

পরবর্তীতে শাহরুখ খান এবং রিশাদ হোসেনের কয়েকটি ছবি যুক্ত করে উপস্থাপককে মনগড়া কিছু কথা বলতে শোনা যায়।

পরবর্তীতে আলোচিত দাবিটির বিষয়ে অনুসন্ধান করে শাহরুখ খানের ফেসবুক পেজ ও তার দল কলকাতা নাইট রাইডার্স এর ফেসবুক পেজ এবং রিশাদ হোসেনের ফেসবুক পেজেও এ সংক্রান্ত কোনে তথ্য পাওয়া যায়নি। 

পাশাপাশি, জাতীয় এবং ভারতীয় গণমাধ্যমেও এ সংক্রান্ত কোনো তথ্য মেলেনি।

আলোচিত ভিডিওতে থাকা রিশাদ হোসেনের বক্তব্যের বিষয়ে অনুসন্ধানে রিভার্স ইমেজ সার্চ করে রিশাদের ফেসবুক পেজে গত ২২ জানুয়ারি কুমিল্লা ভিক্টোরিয়ান্সের ফেসবুক পেজ ক্যাপশনে ম্যানশন করা একটি পোস্ট খুঁজে (আর্কাইভ) পাওয়া যায়। 

উক্ত ভিডিওর সাথে আলোচিত ভিডিওতে থাকা রিশাদ হোসেনের বক্তব্যের মিল রয়েছে। 

Video Comparison: Rumor Scanner 

উক্ত ভিডিওতে রিশাদ হোসেনকে বলতে শোনা যায়, আসসালামু আলাইকুম! আসসালামু আলাইকুম! আমি রিশাদ হোসেন রাইট হ্যান্ড, লেগ স্পিনার। এবারের বিপিএলে আমি কুমিল্লার হয়ে মাঠে নামবো ইনশাআল্লাহ! আমার জন্য সবাই দোয়া করবেন। আমরা যেন ট্রফিটা ধরে রাখতে পারি৷ কুমিল্লার ফ্যানদের জন্য অগ্রীম শুভেচ্ছা এবং আমাদেরকে সবাই সাপোর্ট করবেন। আমরা যেন কুমিল্লার হয়ে চ্যাম্পিয়ন হতে পারি আবারও। উইন অর উইন!

অর্থাৎ, বক্তব্যটি চলমান আইপিএল কেন্দ্রিক নয়। 

মূলত, গত ১৮ মার্চ চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আয়োজিত হয় বাংলাদেশ-শ্রীলঙ্কা ওয়ানডে সিরিজের শেষ ম্যাচ। উক্ত ম্যাচে ৫৮ বল হাতে রেখে ৪ উইকেটে জয়ের মাধ্যমে ২-১ ব্যবধানে সিরিজে জয় লাভ করে বাংলাদেশ। ম্যাচটিতে রিশাদ হোসেন মাত্র ১৮ বলে পাঁচটি চার এবং চারটি ছয় হাঁকিয়ে মোট ৪৮ রান করেন। দুর্দান্ত এই পারফরমেন্সে ইন্টারনেট দুনিয়ায় প্রশংসার জোয়ারে ভাসছেন তিনি। এরই প্রেক্ষিতে সম্প্রতি, তার পারফরমেন্স দেখে শাহরুখ খান তাকে আইপিএলে নিজের দল কলকাতা নাইট রাইডার্সে নেওয়ার প্রস্তাব দিয়েছেন এবং সেই প্রস্তাব রিশাদ হোসেন নাকচ করে দিয়েছেন- শীর্ষক শিরোনামে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত দাবিটি সত্য নয়। প্রকৃতপক্ষে, গত বিপিএল আসরের আগে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে খেলবেন জানিয়ে সমর্থকদের সমর্থন চেয়ে ফেসবুকে একটি ভিডিও বার্তা পোস্ট করেন রিশাদ। উক্ত ভিডিওর কিছু অংশের সাথে শাহরুখ খান এবং রিশাদের কিছু ছবি যুক্ত করে সম্পূর্ণ ভিত্তিহীনভাবে আলোচিত দাবিটি প্রচার করা হচ্ছে। 

সুতরাং, বাংলাদেশি ক্রিকেটার রিশাদ হোসেনকে আইপিএলে নিজের দলে নেওয়ার জন্যে শাহরুখ খানের প্রস্তাব এবং তা নাকচ করে দিয়েছেন রিশাদ হোসেন- শীর্ষক দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img