রবিবার, জুলাই 21, 2024
spot_img

ভারতীয় শিশু জুনাইরাকে বাংলাদেশের মরিয়ম দাবিতে আর্থিক প্রতারণা

সম্প্রতি “সিরাজুল ইসলামের একমাত্র কন্যা সন্তান মরিয়ম। মরিয়ম এর বয়স মাত্র 6 মাস। মরিয়মের লিভার ট্রান্সপ্লান্ট করাতে হবে। ডাক্তার এর হিসেব মতে প্রায় 6 লক্ষ টাকার প্রয়োজন” শীর্ষক শিরোনামে এক শিশুর কয়েকটি ছবি সংযুক্ত করে একটি মানবিক সাহায্যের আবেদন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে ভাইরাল এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে । 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, মরিয়ম নামে প্রচারিত ছবিগুলো কোনো বাংলাদেশি শিশুর নয় বরং এগুলো ভারতীয় নাগরিক মহাম্মদ মিসবাউদ্দিন ও নাজরিন দম্পতির মেয়ে জুনাইরার ছবি।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতির মাধ্যমে, “His Newborn Is Dying In His Arms But All This Father Can Afford Is A Bottle Of Syrup” শীর্ষক শিরোনামে ভারতের গণ-অর্থায়ন প্লাটফর্ম ‘Milaap’ এর ওয়েবসাইটে প্রকাশিত মূল ছবিগুলো খুঁজে পাওয়া যায়।

জুনাইরা

পাশাপাশি, “Milaap” এর অফিশিয়াল ফেসবুক পেজে শিশুটির জন্য ফান্ডরাইজিং নিয়ে ২০২০ সালের ৩ ডিসেম্বরে প্রকাশিত পোস্টে একই ছবিগুলো খুঁজে পাওয়া যায়।

মূলত, ছবিগুলো ভারতীয় নাগরিক মোহাম্মদ মিসবাউদ্দিন ও নাজরিন দম্পতির মেয়ে জুনাইরার। শিশুটি লিভার সংক্রান্ত জটিলতায় আক্রান্ত হয়ে হায়দ্রাবাদের “Rainbow Children’s Hospital” এ চিকিৎসাধীন ছিলো। ফান্ডরাইজিং ঐ ওয়েবসাইটের প্রতিবেদন থেকে জানা যায়, আক্রান্ত শিশুটির চিকিৎসার জন্য ১৮ লাখ ইন্ডিয়ান রুপির প্রয়োজন ছিলো এবং ২০২১ সালের ২২ মে সফলভাবে শিশুটির লিভার ট্রান্সপ্লান্ট করা হয় যেখানে তার মা দাতা হিসেবে লিভার ট্রান্সপ্লান্ট করেছিলেন। যথাযথ চিকিৎসা শেষে মেয়ে এবং মা উভয়ই সুস্থ হয়ে উঠেছেন এবং তারা হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন। প্রতিবেদনটিতে দেওয়া এক বার্তায় শিশুটির বাবা মোহাম্মদ মিসবাউদ্দিন তার মেয়ের চিকিৎসার অর্থায়নে সাহায্য করা সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন।

এছাড়া, সাম্প্রতিক সময়ে মরিয়ম নামে আর্থিক সাহায্যের জন্য আবেদনকৃত ফেসবুক পোস্টগুলোয় উল্লিখিত ব্যক্তিগত বিকাশ ও নগদ নাম্বার যথাক্রমে ( ০১৮৫৪৩-২৮২১৮, ০১৮৫৪৩-২৮২১৮ ও ০১৩০৬৩১৩১৬৪) এ একাধিক বার যোগাযোগ করার চেষ্টা করে তা বন্ধ পাওয়া যায়।

উল্লেখ্য, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিগত কিছুদিন যাবত শুধুমাত্র নাম ও ছবি পরিবর্তন করে ভিন্ন ভিন্ন শিরোনামে আর্থিক সহায়তার নামে প্রতারণা মূলক তথ্য প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, রিউমর স্ক্যানার টিম পূর্বেও বিভিন্ন নাম ব্যবহার করে প্রতারণার উদ্দেশ্যে আর্থিক সাহায্য চেয়ে করা পোস্টগুলোকে শনাক্ত করে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে।

সুতরাং, আর্থিক সহায়তার নামে প্রতারণার উদ্দেশ্যে ভারতীয় শিশু জুনাইরার ছবি বাংলাদেশের রোগাক্রান্ত শিশু মরিয়ম দাবি করে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: সিরাজুল ইসলামের একমাত্র কন্যা সন্তান মরিয়ম। মরিয়ম এর বয়স মাত্র 6 মাস। মরিয়মের লিভার ট্রান্সপ্লান্ট করাতে হবে। ডাক্তার এর হিসেব মতে প্রায় 6 লক্ষ টাকার প্রয়োজন
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

  1. His Newborn Is Dying In His Arms But All This Father Can Afford Is A Bottle Of Syrup | Milaap 
  2. My Daughter Needs Urgent Liver Transplant and She Needs Your Help | Milaap
  3. Milaap Facebook Page: https://www.facebook.com/milaap/posts/10159595002681495
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img