বৃহস্পতিবার, জুলাই 18, 2024
spot_img

আর্থিক প্রতারণার উদ্দেশ্যে ভারতীয় রোগাক্রান্ত শিশু মমতাকে বাংলাদেশি শিশু দাবিতে প্রচার

সম্প্রতি,”আট বছরের এই ছোট বোনটির নাম জান্নাতুল সাইমা পিতা – মো বাদল মিয়া গ্রাম – কাচারিপাড়া ইউনিয়ন – কিশোরগঞ্জ থানা – কিশোরগঞ্জ জেলা – নীলফামারী বোনটির গালে দুটি টিউমার বহন করছে, জরুরী ভিত্তিতে অপারেশন করা প্রয়োজন।” শীর্ষক শিরোনামে এক শিশুর কয়েকটি ছবি সংযুক্ত করে একটি মানবিক সাহায্যের আবেদন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে । আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, জান্নাতুল সাইমা নামে প্রচারিত ছবিগুলো কোনো বাংলাদেশি শিশুর নয় বরং এগুলো ভারতের নাগরিক অনিতা ও ছোটে লাল দম্পতির কন্যা মমতার ছবি।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতির মাধ্যমে, “Mamta can look like other 7-year-olds with surgery” শীর্ষক শিরোনামে ভারতের গণ-অর্থায়ন প্লাটফর্ম ‘impactguru’ এর ওয়েবসাইটে প্রকাশিত মূল ছবিগুলো খুঁজে পাওয়া যায়।

Screenshot from ImpactGuru website

পাশাপাশি, ‘ImpactGuru’ এর অফিশিয়াল ফেসবুক পেজে গত ৫ এপ্রিলে ও টুইটার একাউন্টে গত ৭ এপ্রিলে শিশুটির জন্য ফান্ডরাইজিং নিয়ে প্রকাশিত পোস্টে একই ছবিগুলো খুঁজে পাওয়া যায়।

এছাড়াও, ‘impactguru’ এর অফিশিয়াল ইউটিউব চ্যানেল থেকে ২০২২ সালের ১৭ মার্চে “Scary, long face won’t let baby Mamta live without your generousity” শীর্ষক শিরোনামে গণ-অর্থায়নের জন্য প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

মূলত, ছবিগুলো মমতা নামের ৭ বছর বয়সী ভারতীয় এক শিশুর। মমতার মুখে একটি লাম্প আছে এবং এটি পরিমাপের চেয়ে বেশি বেড়ে উঠে একদিকে ঝুলে আছে। মমতার মুখের পুনর্গঠনের জন্য অস্ত্রোপচার প্রয়োজন। বর্তমানে শিশুটি ভারতের দিল্লিতে “Max Super Speciality Hospital” হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রয়েছে। ফান্ডরাইজিং ঐ ওয়েবসাইটের প্রতিবেদন থেকে জানা যায় শিশুটির চিকিৎসার জন্য প্রায় ৩৪.৫০ লাখ রুপি প্রয়োজন। সর্বশেষ, এই প্রতিবেদন প্রকাশের আগ পর্যন্ত শিশুটির জন্য আর্থিক সহায়তা সংগ্রহ চলমান রয়েছে।

এছাড়া, সাম্প্রতিক সময়ে জান্নাতুল সাইমা নামে আর্থিক সাহায্যের জন্য আবেদনকৃত ফেসবুক পোস্টগুলোয় উল্লিখিত ব্যক্তিগত বিকাশ, নগদ ও রকেট নাম্বার যথাক্রমে (01953269301, 01732198947 ও 01953269301) একাধিক বার যোগাযোগ করার চেষ্টা করে তা বন্ধ পাওয়া যায়।

উল্লেখ্য, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিগত কয়েকমাস যাবত শুধুমাত্র নাম ও ছবি পরিবর্তন করে ভিন্ন ভিন্ন শিরোনামে আর্থিক সহায়তার নামে প্রতারণা মূলক তথ্য প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, রিউমর স্ক্যানার টিম পূর্বেও বিভিন্ন নাম ব্যবহার করে প্রতারণার উদ্দেশ্যে আর্থিক সাহায্য চেয়ে করা পোস্টগুলোকে শনাক্ত করে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে।

সুতরাং, আর্থিক সহায়তার নামে প্রতারণার উদ্দেশ্যে ভারতীয় রোগাক্রান্ত শিশু মমতার ছবি বাংলাদেশের রোগাক্রান্ত শিশু জান্নাতুল সাইমা দাবি করে সামাজিক মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: আট বছরের এই ছোট বোনটির নাম জান্নাতুল সাইমা পিতা – মো বাদল মিয়া গ্রাম – কাচারিপাড়া ইউনিয়ন – কিশোরগঞ্জ থানা – কিশোরগঞ্জ জেলা – নীলফামারী বোনটির গালে দুটি টিউমার বহন করছে, জরুরী ভিত্তিতে অপারেশন করা প্রয়োজন।
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img