মঙ্গলবার, জুলাই 23, 2024
spot_img

হাফেজ মাহমুদ নামের মৃত ব্যক্তির পুরোনো তথ্য ব্যবহার করে আর্থিক প্রতারণা

সম্প্রতি, “আসসালামু আলাইকুম। মরণব্যাধী ক্যানসারে আক্রান্ত, কোরআনের পাখি হাফেজ মাহমুদ আবার কোরআন পড়তে চায়, এর পাশে দাঁড়ানো দেশবাসীর কর্তব্য।” শীর্ষক শিরোনামে কিছু ছবি ব্যবহার করে এক ব্যক্তির জন্য মানবিক সাহায্যের আবেদন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানেএখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানেএখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, প্রচারিত আর্থিক সহায়তার আবেদনটি সত্য হলেও এতে উল্লিখিত বিকাশ নাম্বারটি হাফেজ মাহমুদের চিকিৎসার জন্যে আর্থিক সাহায্য পাঠানোর প্রকৃত নাম্বার নয় বরং ছবিগুলো বিগত চার বছর ধরে ইন্টারনেটে প্রচার হয়ে আসছে এবং হাফেজ মাহমুদ নামের ব্যক্তি ২০২১ সালে মারা গেছেন।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতির মাধ্যমে, অনলাইন নিউজ পোর্টাল ‘Tawhidnews24.com’ এ ২০১৯ সালের ১৭ সেপ্টেম্বরে “হাফেজ মাহমুদকে দেখতে 75000 টাকা নিয়ে হাসপাতালে জননেতা শহিদুল ইসলাম বাবুল।” শীর্ষক শিরোনামে হাফেজ মাহমুদকে নিয়ে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot Tawhidnews24.com website

এছাড়া, একই ওয়েবসাইটে ২০১৯ সালের ২১ নভেম্বরে “চিকিৎসাধীন হাফেজ মাহমুদ এখন বাড়িতে কেন?” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে একই ছবিগুলো খুঁজে পাওয়া যায়।

হাফেজ
Screenshot Tawhidnews24.com website

মূলত, ফরিদপুর জেলার মাওলানা আব্দুল ওয়াদুদ এর ছেলে হাফেজ মাহমুদ ক্যান্সার রোগে আক্রান্ত হয়ে দীর্ঘদিন মহাখালী ক্যান্সার হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। তখন তার চিকিৎসার সহায়তার জন্য সামাজিক মাধ্যমে তার বাবার নাম্বার সংযুক্ত করে একটি পোস্ট করা হয়েছিলো। তবে, সম্প্রতি হাফেজ মাহমুদের ছবি দিয়ে ভিন্ন ভিন্ন বিকাশ, নগদ ও রকেট নাম্বার ব্যবহার করে সামাজিক মাধ্যমে আর্থিক সাহায্যের আবেদন প্রচার করা হচ্ছে।

বিষয়টি অধিক নিশ্চিতের জন্য রিউমর স্ক্যানার টিমের পক্ষ থেকে তার বাবার সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, ‘হাফেজ মাহমুদ ক্যান্সার রোগে আক্রান্ত হয়ে দীর্ঘদিন মহাখালী ক্যান্সার হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন এবং ২০২১ সালের ৪ ফেব্রুয়ারী ইন্তেকাল করেছেন’

অন্যদিকে, সাম্প্রতিক সময়ে হাফেজ মাহমুদের নামে আর্থিক সাহায্যের জন্য আবেদনকৃত ফেসবুক পোস্টগুলোতে উল্লিখিত নাম্বারে (01785534074, 01632809605, 01814413574) একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করেও তা বন্ধ পাওয়া যায়।

প্রসঙ্গত, পূর্বেও বিভিন্ন নাম ব্যবহার করে প্রতারণার উদ্দেশ্যে আর্থিক সাহায্য চেয়ে করা পোস্টগুলোকে শনাক্ত করে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

অর্থাৎ, আর্থিক প্রতারণার উদ্দেশ্যে ইন্টারনেট থেকে সংগৃহীত মুমূর্ষু অবস্থায় তোলা (বর্তমানে মৃত) এক ব্যক্তির পুরোনো কিছু ছবি বর্তমানে আর্থিক সাহায্য প্রয়োজন দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ বিভ্রান্তিকর।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: মরণব্যাধী ক্যানসারে আক্রান্ত, কোরআনের পাখি হাফেজ মাহমুদ আবার কোরআন পড়তে চায়, এর পাশে দাঁড়ানো দেশবাসীর কর্তব্য
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: Misleading

[/su_box]

তথ্যসূত্র

  1. Hafez Mahmud Father statement
  2. Tawhidnews24: https://tawhidnewspepar24.blogspot.com/2019/11/blog-post_20.html
  3. Tawhidnews24: https://tawhidnewspepar24.blogspot.com/2019/09/75000-01729692114.html
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img