শুক্রবার, জুলাই 26, 2024
spot_img

বিএনপি পুলিশকে পিটিয়েছে দাবিতে গুজব প্রচার 

সম্প্রতি, এইমাত্র পুলিশ বিএনপি ব্যাপক সংঘর্ষ, পুলিশকে কঠিন পিটালো বিএনপি– শীর্ষক থাম্বনেইলে একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। 

ভিডিওটিতে দাবি করা হচ্ছে, বিএনপি’র নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ হয়েছে। এতে বিএনপি’র নেতাকর্মীরা পুলিশকে পিটিয়েছে।

বিএনপি পুলিশকে পিটিয়েছে

ইউটিউবে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, সম্প্রতি পুলিশ ও বিএনপির নেতাকর্মীদের কোনো সংঘর্ষে ঘটনা ঘটেনি। অধিক ভিউ পাবার আশায় চটকদার থাম্বনেইল ব্যবহার করে গতবছরের ২১ সেপ্টেম্বর মুন্সিগঞ্জে পুলিশ ও বিএনপি সংঘর্ষের একটি ভিডিও ফুটেজের সাথে ভিন্ন ভিন্ন ঘটনার ভিডিওকে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় যুক্ত করে ভিত্তিহীনভাবে উক্ত দাবিটি প্রচার করা হচ্ছে। 

আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে দেখা যায়, ভিন্ন ভিন্ন ঘটনার কয়েকটি ছবি ও গতবছরের ২১ সেপ্টেম্বর মুন্সিগঞ্জে বিএনপি ও পুলিশের মধ্যে হওয়া সংঘর্ষের ভিডিও এবং এটিএন বাংলা’র একটি ভিডিও প্রতিবেদন দেখানো হয়েছে। 

ভিডিও যাচাই- ১

আলোচিত ভিডিওটির এই অংশে পুলিশের সাথে জনগণের সংঘর্ষের একটি ভিডিও দেখানো হয়। ভিডিওটি পর্যবেক্ষণ করে দেখা যায়, ভিডিওটিতে বেসরকারি টেলিভিশন বাংলা ভিশনের লোগো রয়েছে এবং একজন সাংবাদিক লাইভ করছেন। 

লোগো এবং সাংবাদিকের লাইভে বলা কথার সূত্র ধরে অনুসন্ধানে বাংলা ভিশনের ফেসবুক পেজে গত বছরের ২১ সেপ্টেম্বর “মুন্সিগঞ্জে ৪ ঘন্টারও বেশি সময় ধরে পুলিশ-বিএনপি সং ঘর্ষ; আ হ ত দুই শতাধিক” শীর্ষক ক্যাপশনে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। (আর্কাইভ)

আলোচিত ভিডিওটির সাথে উক্ত ভিডিওটির হুবহু মিল রয়েছে। 

Video Comparison: Rumor Scanner 

ভিডিওটি পর্যবেক্ষণ করে জানা যায়, ২১ সেপ্টেম্বর বুধবার বিকেল ৩টার পর মুন্সিগঞ্জ সদর উপজেলায় পুলিশের সঙ্গে বিএনপির নেতা-কর্মীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে অতিরিক্ত পুলিশ সুপার, ওসিসহ ২৫-৩০ জন ও বিএনপির ১০-১৫ জন নেতাকর্মী আহত হয়েছেন।

অর্থাৎ, সাম্প্রতিক সময়ে নয় বরং গতবছরের ২১ সেপ্টেম্বরের ঘটনার ভিডিও এটি। 

ভিডিও যাচাই- ২

আলোচিত ভিডিওটির এই অংশে একজন সংবাদ উপস্থাপককে সংবাদ উপস্থাপন করতে দেখা যায়। এছাড়া, বেসরকারি টেলিভিশন এটিএন বাংলা’র লোগোও দেখা যায়। 

লোগো এবং উপস্থাপিত সংবাদের সূত্র ধরে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে এটিএন বাংলা’র ইউটিউব চ্যানেলে গত ২৬ ডিসেম্বর “ভোট ঠেকাতে ৭ দিনের পরিকল্পনায় বিএনপির সঙ্গী জামায়াত” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি সংবাদ প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। (আর্কাইভ)

আলোচিত ভিডিওটির সাথে উক্ত সংবাদ প্রতিবেদনটির হুবহু মিল রয়েছে। 

Video Comparison: Rumor Scanner 

ভিডিও প্রতিবেদনটি থেকে জানা যায়, বিএনপি এবং জামায়াত মিলে আগামী ৭ জানুয়ারি পর্যন্ত কী কী কর্মসূচী গ্রহণ করেছে তা নিয়ে করা সংবাদ প্রতিবেদন এটি। 

অর্থাৎ, এখানেও বিএনপি’র নেতাকর্মীদের সাথে সংঘর্ষের কোনো তথ্য উল্লেখ করা হয়নি। 

এছাড়াও প্রাসঙ্গিক নানা কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে গণমাধ্যম বা সামাজিক যোগাযোগ মাধ্যমের বিশ্বস্ত কোনো সূত্রে সম্প্রতি পুলিশ-বিএনপি সংঘর্ষের দাবির বিষয়ে কোনো সংবাদ খুঁজে পাওয়া যায়নি।

মূলত, ২০২২ সালের ২১ সেপ্টেম্বর মুন্সিগঞ্জে বিএনপি- পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটে। উক্ত ঘটনা নিয়ে প্রায় সবদেশীয় গণমাধ্যমই সংবাদ প্রকাশ করে। এরই প্রেক্ষিতে বেসরকারি টেলিভিশন চ্যানেল বাংলা ভিশন একটি লাইভ করে। পরবর্তীতে এই লাইভের সাথে বেসরকারি টেলিভিশন চ্যানেল এটিএন বাংলা’র ভিন্ন ঘটনার একটি সংবাদ ও ভিন্ন ভিন্ন ঘটনার কয়েকটি ছবি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনা করে “এইমাত্র পুলিশ বিএনপি ব্যাপক সংঘর্ষ, পুলিশকে কঠিন পিটালো বিএনপি” শীর্ষক থাম্বনেইল ব্যবহার করে কোনোপ্রকার নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই আলোচিত দাবিতে প্রচার করা হচ্ছে।

সুতরাং, পুলিশ-বিএনপি সংঘর্ষ এবং পুলিশকে বিএনপি পেটানোর দাবিগুলো সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img