বিএনপি নেত্রী রুমিন ফারহানা অসুস্থ দাবিতে পুরোনো ছবি প্রচার

সম্প্রতি, বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার রুমিন ফারহানার নামে পরিচালিত কিছু ফেসবুক পেজ থেকে হাতে ক্যানোলা লাগানো রুমিন ফারহানার একটি ছবি পোস্ট করে ক্যাপশনে “আমি একটু অসুস্থ। সবাই আমার জন্য দোয়া করবেন” শীর্ষক শিরোনামে একটি পোস্ট করা হয়।

রুমিন

এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

পরবর্তীতে একই দাবিটি বিভিন্ন পেজ ও অ্যাকাউন্ট থেকেও প্রচার করা হয়।

এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সাম্প্রতিক সময়ে বিএনপি নেত্রী রুমিন ফারহানা অসুস্থ দাবি করে তার ফেসবুক অ্যাকাউন্টে কোন ছবি প্রচার করেননি এবং গণমাধ্যমেও তার অসুস্থতার দাবি সম্পর্কিত কোনো সংবাদ প্রকাশিত হয়নি। বরং, তার অসুস্থতার দাবিতে প্রচারিত ছবিটি ২০১৯ সাল থেকেই ইন্টারনেটে পাওয়া যাচ্ছে। প্রকৃতপক্ষে তার নামে পরিচালিত কিছু ভুয়া ফেসবুক পেজ থেকে উক্ত দাবিটি ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে।

অনুসন্ধানে দেখা যায়, গত ০৬ মে ‘রুমিন ফারহানা’ নামক একটি ফেসবুক পেজ থেকে আলোচ্য দাবির সম্ভাব্য প্রথম পোস্টটি (আর্কাইভ) করা হয়৷ পরবর্তীতে ০৭ মে  ‘ব্যারিস্টার রুমিন ফারহানা BNP’ নাম আরেকটি ফেসবুক পেজ থেকে প্রায় একই ক্যাপশনে ছবিটি পোস্ট (আর্কাইভ) করা হয়। পরবর্তীতে উক্ত দাবিটি ফেসবুকে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে।

তবে এই দুইটি পেজ রুমিন ফারহানার নামে পরিচালিত হলেও এগুলো তার পেজ নয়। অনুসন্ধানে জানা যায়, ফেসবুকে রুমিন ফারহানার একটি পেজ এবং একটি ভেরিফাইড অ্যাকাউন্ট রয়েছে। এই পেজ এবং অ্যাকাউন্টে সাম্প্রতিক সময়ে রুমিন ফারহানার আলোচ্য দাবি সম্পর্কিত কোনো তথ্য বা ছবি প্রকাশ করেননি। বরং তার নামে পরিচালিত ভুয়া ফেসবুক পেজগুলোতে তার অসুস্থতার দাবির পোস্ট প্রচার পরবর্তী সময়ে গত ০৮ মে রাতে তাকে বেসরকারি টেলিভিশন আরটিভির ‘গোলটেবিল’ লাইভ টকশোতে অংশ নিয়ে সুস্থ স্বাভাবিকভাবে কথা বলতে দেখা গেছে। যা তিনি তার ফেসবুক অ্যাকাউন্টেও শেয়ার করেছেন। এছাড়া আলোচিত দাবি প্রচার পরবর্তী সময়ে তিনি নিয়মিতই তার ফেসবুক অ্যাকাউন্টে সক্রিয় (, ,) রয়েছেন।

এছাড়া, মূলধারার সংবাদমাধ্যম এবং বিএনপির নির্ভরযোগ্য সূত্রের বরাতেও সাম্প্রতিক সময়ে রুমিন ফারহানার অসুস্থতার বিষয়ে কোনো প্রমাণ পাওয়া যায়নি।

রুমিন ফারহানার অসুস্থতার দাবিতে প্রচারিত ছবিটি সম্পর্কে যা জানা গেল

একই ছবিটি ২০২২ সালেও তার অসুস্থতার দাবিতে ফেসবুকে প্রচার করা হয়েছিলেন। সে সময় বিষয়টি নিয়ে বিস্তারিত ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার।

সেসময় রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, ছবিটি অন্তত ২০১৯ সাল থেকে রুমিন ফারহানার অসুস্থতার দাবিতে ইন্টারনেটে প্রচার হয়ে আসছে।

মূলত, সম্প্রতি বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার রুমিন ফারহানা অসুস্থ দাবিতে ফেসবুকে একটি ছবি ছড়িয়ে পড়েছে। তবে অনুসন্ধানে জানা যায়, প্রচারিত ছবিটি সাম্প্রতিক সময়ের নয়। এটি অন্তত ২০১৯ সাল থেকে রুমিন ফারহানার অসুস্থতার ছবি দাবিতে ইন্টারনেটে প্রচার হয়ে আসছে। এছাড়া সাম্প্রতিক সময়ে রুমিন ফারহানার অসুস্থতার কোনো তথ্য পাওয়া যায়নি। তিনি নিয়মিত টেলিভিশন টকশোতে উপস্থিতি হচ্ছেন এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে সক্রিয় আছেন।

সুতরাং, বিএনপি নেত্রী ব্যারিস্টার রুমিন ফারহানা বর্তমানে অসুস্থ থাকার দাবিটি সম্পূর্ণ মিথ্যা এবং উক্ত দাবিতে প্রচারিত ছবিটি পুরোনো।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img