মঙ্গলবার, জুলাই 23, 2024
spot_img

জিয়া পরিবারকে খুনি হিসেবে আখ্যায়িত করে রুমিন ফারহানা বক্তব্য দেননি

চলতি বছরের শুরুর দিকে, ‘এক ভিডিওতে বিএনপির তিন নেতাকে ধুয়ে দিলেন রুমিন ফারহানা’ শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে। ভিডিওটিতে বিএনপি’র আন্তর্জাতিক বিষয়ক সহ-সম্পাদকরুমিন ফারহানাকে বলতে শোনা যায়, “জিয়া, খালেদা, তারেক সকলেই খুনি, তাদের বিচার হবে।”

রুমিন

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, বিএনপি নেত্রী রুমিন ফারহানা জিয়াউর রহমান, খালেদা জিয়া ও তারেক রহমানকে খুনি বলে সম্বোধন করেননি বরং জিয়াউর রহমান, খালেদা জিয়া ও তারেক রহমানকে খুনি হিসেবে আখ্যায়িত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া বক্তব্যের সমালোচনা করতে গিয়ে তিনি বিষয়টি উল্লেখ করে উক্ত কথাগুলো বলেছেন।

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। পর্যবেক্ষণে ভিডিওতে প্রদর্শিত রুমিন ফারহানার বক্তব্যে কিছু অসঙ্গতি পরিলক্ষিত হয়। এছাড়া, ভিডিওটি’র সাথে কয়েকটি ফানি ক্লিপও যুক্ত করা হয়েছে।

বিষয়টি যাচাইয়ে ভিডিওটি’র মূল উৎস অনুসন্ধানে প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে ‘Rumeen’s Voice’ নামের একটি ইউটিউব চ্যানেলে ২০২৩ সালের ৩১ ডিসেম্বর ‘স্যাংশনের কথা আমেরিকা সরকারকে জানিয়ে দিয়েছে? Rumeen’s Voice | রুমিন ফারহানা | Rumeen Farhana’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়।

এই ভিডিওটি’র একটি অংশের সাথে আলোচিত ভিডিওটি’র মিল রয়েছে। ভিডিওটি’র ৩ মিনিট ১৬ সেকেন্ড থেকে ৩ মিনিট ২৫ সেকেন্ড অংশের সাথে আলোচিত ভিডিওটি’র রুমিন ফারহানার বক্তব্যের অংশের হুবহু মিল পাওয়া যায়।

Video Comparison by Rumor Scanner

মূল ভিডিওটি পর্যবেক্ষণ করে দেখা যায়, সেখানে রুমিন ফারহানা মার্কিন নিষেধাজ্ঞা এবং দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ইস্যুতে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। উক্ত ভিডিওটিতে দ্বাদশ জাতীয় সংসদ উপলক্ষে নির্বাচনী প্রচারণায় গিয়ে বিএনপিকে নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্য নিয়ে তিনি সমালোচনা করেন। তিনি দেশীয় মূলধারার গণমাধ্যম ডেইলি স্টারে প্রকাশিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার জিয়াউর রহমান, খালেদা জিয়া ও তারেক রহমানকে খুনি হিসেবে আখ্যায়িত করে দেওয়া এক বক্তব্যের বিষয়ে সমালোচনা করেন। এসময় তিনি উক্ত প্রতিবেদনটি পড়ে শোনান।

পরবর্তীতে ডেইলি স্টারের ওয়েবসাইটে গত ৩০ ডিসেম্বর ‘জিয়া, খালেদা ও তারেক খুনি, তাদের বিচার হবে: প্রধানমন্ত্রী’ শীর্ষক শিরোনামে প্রকাশিত উক্ত প্রতিবেদনটি খুঁজে পাওয়া যায়।

উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, গত ৩০ ডিসেম্বর মাদারীপুরের কালকিনিতে নির্বাচনী জনসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভাষণ দেন। উক্ত বক্তব্যে জিয়াউর রহমান, খালেদা জিয়া ও তারেক রহমানকে খুনি হিসেবে আখ্যায়িত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, খুনের জন্য তাদের বিচার হবে।

মূলত, ২০২৩ সালের ৩১ ডিসেম্বর Rumeen’s Voice নামের একটি ইউটিউব চ্যানেলে বিএনপি’র আন্তর্জাতিক বিষয়ক সহ-সম্পাদক রুমিন ফারহানার মার্কিন নিষেধাজ্ঞা এবং দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ইস্যুতে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনার একটি ভিডিও প্রচারিত হয়। উক্ত ভিডিওটিতে তিনি দ্বাদশ জাতীয় সংসদ উপলক্ষে নির্বাচনী প্রচারণায় গিয়ে বিএনপিকে নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্য নিয়ে তিনি সমালোচনা করেন। পরবর্তীতে সেখান থেকে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান, চেয়ারপারসন খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে খুনি হিসেবে আখ্যায়িত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া বক্তব্যের সমালোচনা করতে গিয়ে তিনি বিষয়টি বর্ণনা করেন। উক্ত অংশটি কেটে তাতে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় ‘বিএনপির তিন নেতাকে ধুয়ে দিলেন রুমিন ফারহানা’ শীর্ষক শিরোনাম যুক্ত করে ভিডিওটি’র খণ্ডাংশ বিকৃতভাবে প্রচার করা হয়। প্রকৃতপক্ষে রুমিন ফারহানা জিয়া পরিবারকে নিয়ে এমন কোনো মন্তব্য করেননি।

উল্লেখ্য, পূর্বেও ভিন্ন ঘটনার ভিডিওকে বিএনপিকে উদ্দেশ্য করে রুমিন ফারহানার বক্তব্য দাবিতে ফেসবুকে প্রচার করা হলে সেসময় বিষয়টি মিথ্যা শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, প্রধানমন্ত্রী শেখ হাসিনার জিয়া পরিবারকে উদ্দেশ্য করে দেওয়া বক্তব্যের বিষয়ে সমালোচনা করে বিএনপি নেত্রী রুমিন ফারহানার বক্তব্যের খণ্ডিত অংশকে জিয়া পরিবারকে খুনি আখ্যা দিয়ে তার (রুমিন) মন্তব্য দাবিতে ফেসবুকে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img