রুবেল হোসেন ২০১৬ সালে ৬ বলে ৬ উইকেট নেননি 

সম্প্রতি, বাংলাদেশি ক্রিকেটার রুবেল হোসেন ২০১৬ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ৬ বলে ৬ উইকেট নিয়েছিলেন দাবিতে একটি ভিডিও টিকটকে প্রচার করা হয়েছে।

৬ বলে ৬ উইকেট

টিকটকে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ২০১৬ সালে ক্রিকেটার রুবেল হোসেন নিউজিল্যান্ডের বিপক্ষে ৬ বলে ৬ উইকেট নেননি বরং ২০১৩ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে নিজের ক্যারিয়ার সর্বোচ্চ ২৬ রানে ৬ উইকেট পাওয়া ম্যাচে হ্যাটট্রিক করেন তিনি।

প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে, abc official এর ইউটিউব চ্যানেলে ২০২০ সালের ১ জুলাই “Rubel Hossain Unbelievable Hat-Trick | Rubel Hossain 6 Wickets | BAN vs NZ Highlights” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

Video Comparison : Rumor Scanner 

উক্ত ভিডিওর সাথে দাবিকৃত ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওতে, ক্রিকেটার রুবেল হোসেনকে ২৬ রানে ৬ উইকেট নিতে দেখা যায়। এছাড়াও, ইনিংসের ২৪তম ওভারে হ্যাটট্রিক করেন তিনি।

পরবর্তীতে প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে, খেলাধুলা বিষয়ক ওয়েবসাইট ক্রিকইনফোতে ২০১৩ সালের ২৯ অক্টোবর অনুষ্ঠিত বাংলাদেশ বনাম নিউজিল্যান্ড উক্ত ম্যাচের স্কোরকার্ড খুঁজে পাওয়া যায়। 

উক্ত স্কোরকার্ড পর্যবেক্ষণ করে দেখা যায়, বাংলাদেশের পক্ষে ক্রিকেটার রুবেল হাসান ৫ ওভার ৫ বল করে ২৬ রানে ৬ উইকেট নেন।

ক্রিকইনফোর ওয়েবসাইটে প্রাপ্ত তথ্যমতে, ক্রিকেটার রুবেল হাসান সেদিনের ম্যাচে নিউজিল্যান্ড ইনিংসের ১৩ ওভারের তৃতীয় বল, ২৩ ওভারের তৃতীয়, চতুর্থ ও পঞ্চম বল, ২৭ ওভারের পঞ্চম বল এবং ২৯ ওভারের পঞ্চম বল মিলিয়ে মোট ৬টি উইকেটের শিকার করেন।

Source: espncricinfo

যা থেকে স্পষ্টতই প্রতীয়মান হয় যে, উক্ত ম্যাচে রুবেল হাসান ৬ বলে ৬ উইকেট শিকার করেননি।

মূলত, ২০১৩ সালের ২৯ অক্টোবর ক্রিকেটার রুবেল হোসেন নিউজিল্যান্ডের বিপক্ষে ইনিংসের ২৪তম ওভারে হ্যাটট্রিক করেন। সে ম্যাচে রুবেল হোসেন সর্বমোট ৬টি উইকেট নেন, তবে সেটি টানা ৬ বলে নয়, কয়েকটি ওভার মিলিয়ে। ২০১৩ সালের আলোচ্য ম্যাচের একটি ভিডিও যুক্ত করে ‘রুবেল হোসেন ২০১৬ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ৬ বলে ৬ উইকেট শিকার করেছিলেন’ দাবিতে সম্প্রতি ইন্টারনেটে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, পূর্বেও ক্রিকেটার সাকিব আল হাসানকে নিয়ে মিথ্যা তথ্য ছড়িয়ে পড়লে সে বিষয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার টিম।

সুতরাং, রুবেল হোসেন ২০১৬ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ৬ বলে ৬ উইকেট নিয়েছিলেন দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img