শনিবার, জুলাই 20, 2024
spot_img

আরটিভি’র ফটোকার্ড বিকৃত করে প্রধানমন্ত্রীর নামে ভুয়া মন্তব্য প্রচার 

সম্প্রতি, “বিবেক কাজ করলে নিজেকে এত বড় পাপ কাজে জড়াতাম না” শীর্ষক শিরোনামে বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভি’র আদলে তৈরি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি যুক্ত একটি ফটোকার্ড সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে। 

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা “বিবেক কাজ করলে নিজেকে এত বড় পাপ কাজে জড়াতাম না” শীর্ষক মন্তব্য করেননি এবং আরটিভিও প্রধানমন্ত্রীর মন্তব্য দাবিতে এমন কোনো ফটোকার্ড বা সংবাদ প্রকাশ করেনি বরং আরটিভি’র ফেসবুক পেজে ভিন্ন ব্যক্তির একই মন্তব্য সম্বলিত একটি ফটোকার্ড ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে প্রধানমন্ত্রীর ছবি যুক্ত করে তার মন্তব্য দাবিতে প্রচার করা হয়েছে। 

গুজবের সূত্রপাত 

অনুসন্ধানের শুরুতে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে কাদের মিয়া নামক একটি ফেসবুক আইডি থেকে গত ১৮ মার্চ বিকেল ৫ টা ০১মিনিটে করা সম্ভাব্য প্রথম পোস্টটি (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়। এরপর থেকেই আলোচিত ফটোকার্ডটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। 

Screenshot : Fb Post 

আলোচিত ফটোকার্ড পর্যবেক্ষণ করে দেখা যায়,উক্ত ফটোকার্ডটিতে আরটিভির লোগোর পাশাপাশি ফটোকার্ডটি প্রকাশের তারিখ হিসেবে ০৩ অক্টোবর ২০২৩ উল্লেখ করা হয়েছে।

Screenshot : Fb post 

দাবিটির সত্যতা যাচাইয়ে অনুসন্ধানে আলোচিত ফটোকার্ডে থাকা গণমাধ্যমের লোগো এবং তারিখের সূত্র ধরে আরটিভি’র ফেসবুক পেজ (, )  এবং ওয়েবসাইটে ২০২৩ সালের ০৩ অক্টোবর প্রকাশিত এমন কোনো সংবাদ বা ফটোকার্ড পাওয়া যায়নি। 

তবে, ২০২৩ সালের ০৩ অক্টোবর আরটিভি’র ফেসবুক পেজে “বিবেক কাজ করলে নিজেকে এত বড় পাপে জড়াতাম না” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ফটোকার্ড খুঁজে পাওয়া যায়। 

Screenshot : Rtv Facebook Page 

এই পোস্টে ব্যবহৃত ফটোকার্ডের সঙ্গে আলোচিত ফটোকার্ডটির শিরোনামের হুবহু মিল খুঁজে পাওয়া যায়। তবে আরটিভি’র ফটোকার্ডে যুক্ত ছবির সাথে আলোচিত ফটোকার্ডের ছবির অমিল পাওয়া যায়।

Photocard Comparison : Rumor Scanner 

এসব বিশ্লেষণ থেকে প্রতীয়মান হয় যে, এই ফটোকার্ডটিতে যুক্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবিটি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনা করে আলোচিত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে।

পরবর্তীতে আলোচিত ফটোকার্ডে যুক্ত ছবিটির বিষয়ে অনুসন্ধানে রিভার্স ইমেজ সার্চের দ্য বিসনেস স্ট্যান্ডার্ডের ওয়েবসাইটে ২০২০ সালের ১৩ জুন “Bangladesh lost a patriot, PM says mourning Nasim’s death” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। উক্ত প্রতিবেদনে থাকা ছবির সাথে আলোচিত ফটোকার্ডে ব্যবহৃত ছবির মিল খুঁজে পাওয়া যায়। 

Screenshot : TBS Website 

উক্ত প্রতিবেদনে সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক প্রকাশ করেছেন বলে জানানো হয়। 

মূলত, ২০২৩ সালের ২১ সেপ্টেম্বর রাতে চট্টগ্রাম নগরীর পতেঙ্গা থানাধীন ১২ নম্বর ঘাট এলাকায় লাগেজভর্তি মরদেহের আটটি খণ্ডিত অংশ উদ্ধার করে পতেঙ্গা থানা পুলিশ। এ ঘটনায় নিহতের পুত্রবধূ আনার কলিকে আটক করে পুলিশ। পরবর্তীতে, উক্ত ঘটনায় গ্রেফতারকৃত আনার কলির “বিবেক কাজ করলে নিজেকে এত বড় পাপ কাজে জড়াতাম না” শীর্ষক মন্তব্য সম্বলিত শিরোনামে একটি ফটোকার্ড ও সংবাদ প্রকাশ করে আরটিভি। উক্ত ফটোকার্ডটিকেই ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে প্রধানমন্ত্রীর ছবি যুক্ত করে “বিবেক কাজ করলে নিজেকে এত বড় পাপে জড়াতাম না” শীর্ষক মন্তব্যকে প্রধানমন্ত্রীর মন্তব্য দাবিতে প্রচার করা হয়েছে।

সুতরাং, আরটিভি’র নাম ব্যবহার করে “বিবেক কাজ করলে নিজেকে এত বড় পাপে জড়াতাম না” শীর্ষক শিরোনামে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্ধৃত করে প্রচারিত তথ্যটি মিথ্যা এবং উক্ত দাবিতে প্রচারিত ফটোকার্ডটি এডিটেড বা বিকৃত।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img