শুক্রবার, মার্চ 29, 2024
spot_img

ছবিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে থাকা ব্যক্তিটি পুতিনের ছেলে নয়

সম্প্রতি, “যোগ্য পিতার যোগ্য সন্তান! ভ্লাদিমির পুতিন ও ভ্লাদিমির যোগা।” শীর্ষক শিরোনামে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

পুতিন

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, প্রচারিত ছবিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পাশে থাকা ব্যক্তিটি ভ্লাদিমির ঝোগা নয় এবং সম্পর্কে তারা বাবা-সন্তানও নন বরং এটি ভ্লাদিমির পুতিনের সঙ্গে রাশিয়ান ব্যাটালিয়ন কমান্ডার ভ্লাদিমির ঝোগার পিতা কর্নেল আর্টেম ঝোগার ক্রেমলিনে বৈঠক চলাকালীন সময়ে ধারণকৃত ছবি।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে, ‘Russians With Attitude’ নামের একটি টুইটার একাউন্টে গত ৯ মে “Vladimir Putin met with Artyom Zhoga, father of Vladimir Zhoga, commander of the DPR’s Sparta Battalion who was killed in Volnovakha while evacuating civilians. He received his son’s Hero of Russia Gold Star meda” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি টুইটে একই ছবির অস্তিত্ব খুঁজে পাওয়া যায়।

পাশাপাশি, রাশিয়ান সংবাদমাধ্যম ‘Комсомольская Правда’ বা Kp.ru এর ওয়েবসাইটে গত ৯ মে “Putin presented the star of the Hero to the father of the deceased commander of “Sparta” (অনুবাদিত) শীর্ষক শিরোনামে প্রকাশিত উক্ত বিষয়ে একটি বিস্তারিত প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

মূলত, রাশিয়ান Sparta Battalion এর কমান্ডার ভ্লাদিমির ঝোগা চলতি বছরের ৫ মার্চে, ইউক্রেনের ভলনোভাখা শহরের বাসিন্দাদের সহায়তার সময় একজন ইউক্রেনীয় স্নাইপারের হাতে নিহত হয় এবং এজন্য তাকে গত ৬ মার্চ রাষ্ট্রপতির পক্ষ থেকে ‘হিরো অব রাশিয়া’ স্বর্ণপদকে পুরস্কৃত করা হয়েছিল। সেসময়ে ভ্লাদিমির পুতিন ক্রেমলিনে ফিরে ভ্লাদিমির ঝোগার পিতা আর্টিওম ঝোগার সাথে সাক্ষাৎ করেন। উক্ত সাক্ষাৎতের সময়ে ধারণকৃত একটি ছবিকে ভ্লাদিমির পুতিন এবং তার সন্তান ভ্লাদিমির যোগা দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দুইটি মেয়ে সন্তান রয়েছে, যাদের নাম হচ্ছে মারিয়া পুতিনাকাতেরিনা টিখোনোভা। অর্থাৎ ভ্লাদিমির পুতিনের কোনো পুত্র সন্তান নেই।

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে ইউক্রেন-রাশিয়া যুদ্ধের দৃশ্য দাবিতে পুরোনো ও ভিন্ন ঘটনার বেশ কিছু ভিডিও এবং ছবি সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে। এরকম বেশ কয়েকটি ভিডিও এবং ছবি ভুয়া শনাক্ত করে ইতিমধ্যে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

অর্থাৎ, চলতি বছরের মার্চে ভ্লাদিমির পুতিনের সঙ্গে কমান্ডার ভ্লাদিমির ঝোগার বাবা আর্টেম ঝোগার বৈঠকের মুহূর্তে ধারণকৃত একটি ছবিকে সাম্প্রতিক সময়ে ভ্লাদিমির পুতিন এবং তার সন্তান ভ্লাদিমির ঝোগার ছবি দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img