প্রথম আলো এবং কালবেলার ফটোকার্ড নকল করে আওয়ামী লীগের সমাবেশ স্থগিতের ভুয়া দাবি প্রচার 

সম্প্রতি, ‘একই দিনে বঙ্গবন্ধু টানেল উদ্বোধন কর্মসূচী থাকায় ২৮ অক্টোবরের আওয়ামী লীগের শান্তি সমাবেশ স্থগিত – ওবায়দুল কাদের‘ শীর্ষক তথ্য বা শিরোনামে জাতীয় দৈনিক প্রথম আলোর ডিজাইন সম্বলিত একটি ফটোকার্ড এবং ‘বাংলাদেশ আওয়ামী লীগ ২৮ অক্টোবরের সমাবেশ স্থগিত’ শীর্ষক তথ্য বা শিরোনামে জাতীয় দৈনিক কালবেলার ডিজাইন সম্বলিত একটি ফটোকার্ড সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

সমাবেশ

দৈনিক প্রথম আলোর ডিজাইন সম্বলিত ফটোকার্ডসহ ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন, এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

দৈনিক কালবেলার ডিজাইন সম্বলিত ফটোকার্ডসহ ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন, এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, একই দিনে বঙ্গবন্ধু টানেল উদ্বোধন কর্মসূচী থাকায় ২৮ অক্টোবরের আওয়ামী লীগের শান্তি সমাবেশ স্থগিত হওয়ার বিষয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের কোনো মন্তব্য করেননি এবং দৈনিক প্রথম আলো এবং দৈনিক কালবেলা উক্ত দাবিতে কোনো ফটোকার্ড বা সংবাদ প্রকাশ করেনি বরং উক্ত ফটোকার্ড দুটি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় এডিট করে তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে দৈনিক প্রথম আলো এবং দৈনিক কালবেলা’র ফটোকার্ডের ডিজাইন সম্বলিত ছবিটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। সেখানে এই সংবাদটি প্রচারের তারিখ উল্লেখ করা হয়েছে ২৭ অক্টোবর ২০২৩।

Screenshot from Facebook

দাবিটির সত্যতা যাচাইয়ে ফটোকার্ডটিতে থাকা তারিখ এবং দৈনিক প্রথম আলো ও কালবেলা’র লোগোর সূত্র ধরে প্রথম আলোকালবেলার ভেরিফাইড ফেসবুক পেজে ২৭ অক্টোবর প্রচারিত ফটোকার্ডগুলো পর্যালোচনা করে উক্ত দুটি শিরোনাম বা তথ্য সম্বলিত কোনো ফটোকার্ড খুঁজে পাওয়া যায়নি। এছাড়াও প্রথম আলো এবং কালবেলা’র ওয়েবসাইট কিংবা অন্যকোনো গণমাধ্যমেও উক্ত দাবিতে প্রচারিত কোনো সংবাদ পাওয়া যায়নি।

তবে কালবেলা’র ফেসবুক পেজে গত ২৬ অক্টোবর ‘সমাবেশের বিষয়ে আ.লীগের কাছে ৭ তথ্য চেয়েছে ডিএমপি’ শীর্ষক শিরোনাম বা তথ্য সম্বলিত একটি ফটোকার্ড খুঁজে পাওয়া যায়। উক্ত ফটোকার্ডের ডিজাইন এবং এতে ব্যবহৃত ছবির সাথে আলোচিত ফটোকার্ডে ব্যবহৃত ছবির মিল খুঁজে পাওয়া যায়।

Photocard Comparison: Rumor Scanner

এছাড়া, উক্ত ফটোকার্ড পোস্টের কমেন্টে একই বিষয়ে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদন থেকে জানা যায়, ঢাকায় ২৮ অক্টোবর সমাবেশের ঘোষণা দেয় ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। বায়তুল মোকাররম মসজিদের দক্ষিণ গেটে সমাবেশ করতে চায় দলটি। তবে গত ২৫ অক্টোবর বুধবার একটি চিঠির মাধ্যমে বিকল্প হিসেবে আরও দুটি জায়গার নামসহ ৭টি তথ্য জানতে চায় ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

২৬ অক্টোবর ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক রিয়াজ উদ্দিন সংবাদমাধ্যমকে বলেন, আমরা আরও দুটি ভেন্যুর নাম কী কী দেব তা কেন্দ্রীয় নেতাদের সঙ্গে আলোচনা করার মাধ্যমে চূড়ান্ত করা হবে। আজকেই তাদের (পুলিশ) চিঠির জবাব দেওয়া হবে।

অর্থাৎ, কালবেলা’র ফেসবুক পেজে গত ২৭ অক্টোবর প্রচারিত ফটোকার্ডটির শিরোনাম ডিজিটাল প্রযুক্তির সহায়তায় এডিট করে তাতে ‘সমাবেশের বিষয়ে আ.লীগের কাছে ৭ তথ্য চেয়েছে ডিএমপি’ শীর্ষক শিরোনাম যুক্ত করে আলোচিত ফটোকার্ডটি তৈরি করা হয়েছে।

অন্যদিকে, গত ২৪ অক্টোবর পত্রিকাটির ফেসবুক পেজে ওবায়দুল কাদেরের মন্তব্য নিয়ে একটি ফটোকার্ড খুঁজে পাওয়া যায়। এই ফটোকার্ডটির সঙ্গে আলোচিত ফটোকার্ডটির মিল খুঁজে পাওয়া যায়। 

Photocard Comparison: Rumor Scanner

এছাড়া, উক্ত ফটোকার্ড পোস্টের কমেন্টে একই বিষয়ে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদন থেকে জানা যায়, ২৮ অক্টোবরের সমাবেশে যোগ দিতে রাজধানীতে এসে বিএনপির নেতা-কর্মীরা আত্মীয়স্বজনের বাসায় উঠা নিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ঢাকায় বিএনপির নেতা-কর্মীদের এত আত্মীয় কোথা থেকে এল। কার আত্মীয় কে, সেই খবর নেওয়া উচিত।

এদিকে, ২৭ অক্টোবর রাতে প্রথম আলো তাদের ভেরিফাইড ফেসবুক পেজ থেকে করা এক পোস্টে আলোচিত ফটোকার্ডটিকে মিথ্যা প্রচারণা উল্লেখ করে জানিয়েছে, ‘প্রথম আলোর নামে ছড়ানো এই স্ক্রিনশটটি নকল, আমাদের তৈরি নয়। বিভ্রান্তি এড়াতে আমাদের ভেরিফাইড ফেসবুক পেজ ও অনলাইনের সঙ্গে থাকুন।’

Screenshot from Facebook

মূলত, সরকারের পদত্যাগের এক দফা দাবি আদায়ে আজ ২৮ অক্টোবর নয়াপল্টনে বিএনপি  দলীয় কার্যালয়ের সামনে বিএনপি’র মহাসমাবেশ করবে এবং আওয়ামী লীগ বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে শান্তি সমাবেশ করার কথা রয়েছে। 

উক্ত বিষয়কে কেন্দ্র করে প্রথম আলোর ডিজাইন সম্বলিত ফটোকার্ডে ‘একই দিনে বঙ্গবন্ধু টানেল উদ্বোধন কর্মসূচী থাকায় ২৮ অক্টোবরের আওয়ামী লীগের শান্তি সমাবেশ স্থগিত – ওবায়দুল কাদের’ এবং দৈনিক কালবেলা’র ডিজাইন সম্বলিত ফটোকার্ডে  ‘বাংলাদেশ আওয়ামী লীগ ২৮ অক্টোবরের সমাবেশ স্থগিত’ শীর্ষক তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত ফটোকার্ড দুইটি এডিটেড। এছাড়া, আওয়ামী লীগের আজকের পূর্ব ঘোষিত শান্তি ও উন্নয়ন সমাবেশ স্থগিতের বিষয়টিও সঠিক নয়। প্রকৃতপক্ষে, প্রথম আলো ও কালবেলা’র ফেসবুক পেজ থেকে সংগৃহীত পুরোনো দুইটি ফটোকার্ড ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে ফটোকার্ড দুইটি তৈরি করে আলোচিত দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে প্রচার করা করা হয়েছে।

উল্লেখ্য, এর আগে আওয়ামী লীগের শান্তি ও উন্নয়ন সমাবেশ স্থগিত দাবিতে দলটির অফিসিয়াল প্রেস বিজ্ঞপ্তির আলোকে একটি বিজ্ঞপ্তি ইন্টারনেটে ছড়িয়ে পড়লে সেটিকে ভুয়া হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, একই দিনে বঙ্গবন্ধু টানেল উদ্বোধন কর্মসূচী থাকায় ২৮ অক্টোবরের আওয়ামী লীগের শান্তি সমাবেশ স্থগিত হওয়ার বিষয়ে ওবায়দুল কাদেরের বক্তব্য দেওয়ার দাবির দাবিটি মিথ্যা এবং সে বিষয়ে প্রথম আলো নামে প্রচারিত ফটেকার্ডটি এডিটেড বা বিকৃত। এছাড়া সমাবেশ স্থগিত দাবিতে কালবেলা’র নামে প্রচারিত ফটোকার্ডটিও এডিটেড বা বিকৃত।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img