আফগানিস্তানের ভিডিওকে ফিলিস্তিনি সেনাদের মহড়ার দাবিতে প্রচার

সম্প্রতি, ‘ফিলিস্তিন সেনাদের মহড়া’ শীর্ষক শিরোনামে কয়েকজন সেনাসদস্যের স্কেটিং সু পরিহিত অবস্থায় শহরে টহল দেওয়ার একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

সেনাদের মহড়ার

ফেসবুকে প্রচারিত এমন ভিডিও দেখুন  এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ফিলিস্তিনি সেনাদের মহড়া দাবিতে প্রচারিত ভিডিওটি ফিলিস্তিনের নয় বরং, এটি আফগানিস্তানের কাবুল শহরে ধারণকৃত তালিবানের বিশেষ ফোর্সের সদস্যদের ভিডিও। 

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটির কি-ফ্রেম রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে Mohammad Alamin Mollah নামের একটি ইউটিউব চ্যানেলে গত ১২ ডিসেম্বর Afghanistan military show in the street!🇦🇫 #shorts #reels My real hero. র্শীষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, আলোচিত ভিডিওটির সাথে উক্ত ভিডিওর  মিল রয়েছে। এছাড়াও ভিডিওটির শিরোনামে থেকে জানা যায়, উক্ত ভিডিওটি মূলত আফগানিস্তানের মিলিটারী বাহিনীর।

Video Comparison by Rumor Scanner

পরবর্তীতে অনুসন্ধানে ব্রিটিশ গণমাধ্যম The Telegraph এর ইউটিউব চ্যানেলে গত ১৫ নভেম্বর Taliban use roller skates to patrol the streets of Kabul শীর্ষক শিরোনামে প্রচারিত প্রায় একই ধরনের একটি ভিডিও খুঁজে পাওযা যায়। 

ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, আলোচিত ভিডিওটির সেনা সদস্যদের গাড়ির সাথে উক্ত ভিডিওর সেনা সদস্যদের গাড়ির মিল রয়েছে। উভয় গাড়ি-ই সেনাবাহিনীর Camouflage অর্থাৎ, পরিবেশের ছদ্মবেশ ধারণকারী প্যার্টানে রঙ করা। এছাড়াও গাড়িটিকে ধরে স্কেটিং করা সেনা সদস্যের পোশাকেরও মিল রয়েছে।

Video Comparison by Rumor Scanner

আলোচিত ভিডিওটির একটি পর্যায়ে আরেকজন সেনা সদস্যকে দেখতে পাওয়া যায়, যার দুই কাঁধে দুটো পতাকা লাগানো রয়েছে। উক্ত ভিডিওতেও একই রকম পোশাক এবং কাঁধে পতাকাধারী একজন সেনা সদস্যকে দেখতে পাওয়া যায়। যাদের দুজনের‌ পতাকার প্যাটার্নের মিল রয়েছে। এছাড়াও উভয়ের মাথার টুপিরও বেশ মিল রয়েছে।

Video Comparison by Rumor Scanner

তাছাড়াও ভিডিওটির বিস্তারিত বিবরণী থেকে জানা যায়, সম্প্রতি আফগানিস্তানের রাজধানী কাবুলে তালিবানের নিরাপত্তাবাহিনীদের মহড়া দেওয়ার সময় উক্ত ভিডিওটি ধারণ করা হয়েছে।

Screenshot: Youtube

এছাড়াও পরবর্তীতে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে yadullah marvi নামের একটি ইউটিউব চ্যানেলে গত ১১ নভেম্বর  Afghanistan militray show in street! শীর্ষক শিরোনামে প্রচারিত ২২ মিনিট ১৯ সেকেন্ডের একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot: Youtube

ভিডিওটি পর্যালোচনা করে দেখা যায়, The Telegraph এর ইউটিউব চ্যানেলে ব্যবহৃত ভিডিওটির সাথে উক্ত ভিডিওর মিল রয়েছে। এছাড়াও ভিডিওটির বিস্তারিত বিবরণীতে বলা হয়েছে, উক্ত ভিডিওটি কাবুলে সেনা সদস্যদের মহড়া দেওয়া ভিডিওর প্রথম পার্ট। পরবর্তীতে আরও ভিডিও প্রচার করা হবে। যার জন্যে দর্শকদের অপেক্ষা করতে বলা হয়েছে। 

Screenshot: Youtube

তাই পরবর্তীতে আরও ভিডিও প্রচার করা হয়েছে কিনা তা দেখতে উক্ত ইউটিউব চ্যানেলটি পর্যালোচনা করে রিউমর স্ক্যানার টিম। এতে দেখা যায়, উক্ত চ্যানেলটিতে পরবর্তীতে Afghanistan militray show in street! (Episode 2),  (Episode 3), (Episode 4), (Episode 5) এবং  (Episode 6) শীর্ষক শিরোনামে আরও পাঁচটি ভিডিও প্রচার করা হয়েছে। যার কয়েকটি পর্ব থেকে বিভিন্ন ক্লিপ সংগ্রহ করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

মূলত, yadullah marvi নামের একটি ইউটিউব চ্যানেল থেকে গত ১১ নভেম্বর Afghanistan military show in street! শীর্ষক শিরোনামে আফগানিস্তানের রাজধানী কাবুলে তালিবানের বিশেষ ফোর্সের স্টেটিংয়ের মাধ্যমে মহড়া দেওয়ার একটি ভিডিও প্রচার করা হয়। ভিন্ন প্রক্রিয়ায় শহরের মাঝে তালিবান বাহিনীর এই মহড়া দেওয়ার ভিডিও দ্রুত সময়ে ইন্টারনেট দুনিয়ায় ছড়িয়ে পড়ে। পরবর্তীতে উক্ত ইউটিউব চ্যানেলে একই প্রক্রিয়ায় তালিবানের এই বিশেষ বাহিনীর মহড়া দেওয়ার বেশকিছু ভিডিও প্রচার করা হয়। সম্প্রতি, উক্ত ভিডিওগুলো ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সমন্বয়ের মাধ্যমে তৈরিকৃত একটি ভিডিওকে ফিলিস্তিন সেনাদের মহড়া দেওয়ার ভিডিও দাবিতে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে, যা সঠিক নয়। 

সুতরাং, আফগানিস্তানের কাবুলে তালিবান বাহিনীর মহড়া দেওয়ার ভিডিওকে ফিলিস্তিন সেনাদের মহড়া দেওয়ার ভিডিও দাবিতে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img