বাস্তব আম কিংবা ডিম নয়, ছবিগুলো এআই দ্বারা তৈরি

সম্প্রতি, “গাছে ডিম ধরেছে ভেবে ভুল করবেন না! এটা “ডকমাই আম” একে হোয়াইট ম্যাংগো বলা হয়” শীর্ষক শিরোনামে কয়েকটি ছবি সহ দাবিটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হচ্ছে।

Screenshot: CrowdTangle

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এবং এখানে (আর্কাইভ)।

আবার, আলোচিত দাবিগুলো থেকে ক্যাপশন নিয়ে মূলধারার সংবাদমাধ্যম “সংবাদ সারাবেলা” এর ফেসবুক পেজে ভিন্ন ছবি দিয়ে পোস্ট করতে দেখা গেছে। [যদিও অন্যান্য পোস্টগুলোতে কিসের ডিম (দাবি), সেটি উল্লেখ না করা হলেও এখানে নির্দিষ্ট করে “হাঁসের ডিম” উল্লেখ করা হয়েছে।]

পোস্ট অনুযায়ী, সামাজিক যোগাযোগ মাধ্যমে ছবিগুলোকে “গাছে ডিম ধরেছে” শীর্ষক ক্যাপশনে প্রচারিত দাবি-ও খুঁজে পাওয়া গেছে। দেখা যায়, এজাতীয় পোস্টগুলোর কমেন্ট বক্স ও বিভিন্ন শেয়ার পোস্টে বিষয়টিকে সত্য (বাস্তব ঘটনার ছবি) মনে করেছে অনেকে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে হোয়াইট ম্যাংগো বা ‘ডকমাই আম’ দাবিতে প্রচারিত ছবিগুলো বাস্তব নয় বরং এগুলো কৃত্তিম বুদ্ধিমত্তা বা এআই টুলস ব্যবহার করে তৈরি করা।

অনুসন্ধান

“ডকমাই আম” দাবিতে ইন্টারনেটে প্রকাশিত ছবি গুলো পর্যবেক্ষণ করে ছবির বাম দিকের নিচের কর্ণারে মাইক্রোসফট “বিং” এর লোগো খুঁজে পাওয়া যায়। এই লোগো সাধারণত মাইক্রোসফট বিং এর কৃত্তিম বুদ্ধিমত্তা বা এআই টুলস ‘Bing Image Creator’ দিয়ে তৈরি ছবির সাথে ওয়াটারমার্ক হিসেবে স্বয়ংক্রিয়ভাবে যুক্ত হয়ে যায়।

Image by Rumor Scanner

অনুসন্ধানের মাধ্যমে গ্লোবাল কম্পিউটার ম্যাগাজিন ‘Pcworld’ এর ওয়েবসাইটে “Hands-on with Microsoft’s Dall-E 2-based Bing Image Creator: It’s good!” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে মাইক্রোসফট বিং এর কৃত্তিম বুদ্ধিমত্তা বা এআই টুলস ‘Bing Image Creator’ দিয়ে তৈরি একটি ছবি পাওয়া যায়। এই ছবিতেও আলোচিত ছবিগুলোর ন্যায় মাইক্রোসফট বিং লোগো একই স্থানে দেখতে পাওয়া যায় (ওয়াটারমার্ক হিসেবে)।

Screenshot from Pcworld

পাশাপাশি, সংবাদ সংস্থা ‘Reuters’ এ “Fact Check-Images of eggs hanging from trees are AI-generated” শীর্ষক শিরোনামে গত ৫ মে প্রকাশিত একটি প্রতিবেদন পাওয়া যায়। প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়েছে, “সাদা আম বা “ডকমাই আম” দাবিতে প্রকাশিত ছবিগুলো বিং এর কৃত্তিম বুদ্ধিমত্তা বা এআই টুলস ‘Bing Image Creator’ ব্যবহার করে তৈরি করা।”

Screenshot from Reuters

প্রতিবেদনটিতে ‘Generative AI and Deep Fakes’ বিষয়ক ইন্ডিপেন্ডেন্ট উপদেষ্টা হেনরি আইডর এর বরাতে উল্লেখ করা হয়, “ছবিগুলো স্পষ্টতই ত্রুটি এবং পক্ষপাতদুষ্ট, কিছু অংশ একে অপরের সাথে মিশে গেছে এবং অন্যান্য কিছু অংশে অসঙ্গতি আছে”।

Screenshot from Reuters

অর্থাৎ, রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী ছবিগুলো ডিমের (এআই জেনারেটেড) ছবি।

ওপেন এক্সেস সায়েন্টিফিক জার্নাল পাব্লিশার ‘MDPI’ এর ওয়েবসাইটে “Comparative Investigation of Combined Metabolomics-Flavoromics during the Ripening of Mango (Mangifera indica L.) cv. ‘Nam Dok Mai Si Thong’ and ‘Nam Dok Mai No. 4” শীর্ষক শিরোনামে প্রকাশিত ‘নাম ডক মাই’ আমের ছবির সাথে উক্ত দাবিতে ‘ডকমাই’ আমের পার্থক্য পরিলক্ষিত হয়।

Image Comparison by Rumor Scanner

মূলত, মাইক্রোসফট বিং এর কৃত্তিম বুদ্ধিমত্তা বা এআই দ্বারা ছবি তৈরির টুল ‘Bing Image Creator’ এর সাহায্যে ছবি গুলো তৈরি করা হয়। পরে এই ছবিগুলোই এর উপকরণের সাদা রং ও আকৃতির কারণে সামাজিক যোগাযোগ মাধ্যমে “গাছে ডিম ধরেছে” শীর্ষক দাবিতে প্রথমে প্রচারিত হয়। পরবর্তীতে অনেক ব্যবহারকারীগণ ছবিগুলোর “ডিমের ছবি” দাবিটিকে খন্ডিত করে এগুলোকে হোয়াইট ম্যাংগো বা ‘ডকমাই আম’ দাবিতে ফেসবুকে প্রচার করেছে। যদিও ছবিগুলো বাস্তব কোনো ডিম কিংবা আমের ছবি নয়। এগুলো কৃত্তিম বুদ্ধিমত্তা টুলস ব্যবহার করে তৈরি করা ছবি।

প্রসঙ্গত, পূর্বেও বিভিন্ন সময়ে কৃত্তিম বুদ্ধিমত্তা দ্বারা তৈরি ছবি নিয়ে ইন্টারনেটে মিথ্যা তথ্য ছড়িয়ে পড়লে তা শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। এমন কিছু প্রতিবেদন দেখুন এখানে, এখানে এবং এখানে

সুতরাং, সামাজিক যোগাযোগ মাধ্যমে কৃত্তিম বুদ্ধিমত্তা বা এআই টুলসের সাহায্যে তৈরি ছবি হোয়াইট ম্যাংগো বা ‘ডকমাই আম’ এর বাস্তব ছবি দাবিতে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img