ভ্লাদিমির পুতিন বৌদ্ধধর্ম চর্চা করেছেন দাবিতে এআই দ্বারা তৈরি ছবি প্রচার

সম্প্রতি, “রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন মাত্র ৭ দিনের জন্য বৌদ্ধ ধর্মের শ্রামন হয়েছিলেন এবং বৌদ্ধধর্ম চর্চা করেছিলেন” শীর্ষক দাবিতে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

Screenshot from Facebook

ফেসবুকে প্রচারিত এরকম কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে
পোস্টগুলোর আর্কাইভ দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ৭ দিনের জন্য বৌদ্ধ ধর্মের শ্রামন হননি এবং বৌদ্ধধর্ম চর্চা করননি বরং মিডজার্নি আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে তৈরি বৌদ্ধ ভিক্ষুর পোশাক পরিহিত অবস্থায় প্রেসিডেন্ট পুতিনের একটি ছবিকে কেন্দ্র করে উক্ত দাবিটি ফেসবুকে প্রচার করা হচ্ছে।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে, গত ১৮ মার্চ “ต๋องสุเกะ สุวรรณกิจ (Tongsuke Suwannakit)” নামের একজন ব্যক্তি কর্তৃক ‘AI CREATIVES THAILAND’ নামের একটি ফেসবুক গ্রুপে “When 2 escape leaders come to ordain, All photos are not real. Created by AI Midjourney” (স্বয়ংকৃত অনূদিত) শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ফেসবুক পোস্ট খুঁজে পাওয়া যায়। উক্ত ফেসবুক পোস্টে সংযুক্ত ছবির সাথে পুতিন ৭ দিনের জন্য বৌদ্ধ ধর্মের শ্রমণ হয়ে বৌদ্ধধর্ম চর্চা করেছেন দাবিতে ফেসবুকে প্রচারিত ছবির হুবহু মিল লক্ষ্য করা যায়। একই পোস্টে বৌদ্ধ ভিক্ষুর পোশাক পরিহিত অবস্থায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ছবিও লক্ষ্য করা যায়। 

Screenshot from Facebook
Collage by Rumor Scanner

উক্ত ফেসবুক পোস্টের স্বয়ংকৃত অনূদিত ক্যাপশনে লক্ষ্য করলে দেখা যায়, সেখানে স্পষ্টভাবেই লেখা রয়েছে, ছবিগুলো আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স বা এআই টুল ‘মিডজার্নি’ ব্যবহার করে তৈরি করা হয়েছে।

Screenshot from Facebook

পরবর্তীতে উক্ত ছবি সম্পর্কে জানতে “ต๋องสุเกะ สุวรรณกิจ (Tongsuke Suwannakit)” নামের ফেসবুক ব্যবহারকারীর সাথে রিউমর স্ক্যানার টিমের তরফ থেকে যোগাযোগ করলে, তিনি নিশ্চিত করেন ছবিগুলো মিডজার্নি দ্বারা তৈরি। ছবিটি যে মিডজার্নি দিয়ে তৈরি তার প্রমাণ হিসেবে রিউমর স্ক্যানার টিমকে একটি স্ক্রিনশটও দেন তিনি। 

Screenshot from MidJourney Bot.

স্ক্রিনশটটি লক্ষ্য করলে দেখা যায়, গত ১৮ মার্চ কিছু কমান্ড ব্যবহার করে মিডজার্নি এআইয়ের মাধ্যমে উক্ত ছবিটি তৈরি করা হয়েছে।

এছাড়া বিভিন্ন কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে, বিশ্বস্ত কোনো সূত্রে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বৌদ্ধ ধর্ম পালন সংক্রান্ত কোনো সংবাদ পাওয়া যায়নি।

মূলত, গত ১৮ মার্চ “ต๋องสุเกะ สุวรรณกิจ (Tongsuke Suwannakit)” নামের একজন থাইল্যান্ডের ফেসবুক ব্যবহারকারী একটি ফেসবুক গ্রুপে মিডজার্নি এআই দ্বারা রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বৌদ্ধ ভিক্ষুর পোশাক পরিহিত ছবি তৈরি করে একটি ফেসবুক গ্রুপে পোস্ট করে। পরবর্তীতে, উক্ত ছবির সূত্র ধরেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ৭ দিনের জন্য বৌদ্ধ ধর্মের শ্রামন হয়ে বৌদ্ধ ধর্ম চর্চা করেছেন দাবিতে ফেসবুকে ছড়িয়ে পড়ে। 

উল্লেখ্য, মিডজার্নি হলো আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন একটি ছবি প্রস্তুতকরক টুল। এটি ব্যবহার করে কিছু কমান্ডের সাহায্যে নিখুঁত ছবি তৈরি করা সম্ভব। মেসেজিং প্লাটফর্ম ডিস্কর্ডে মিডজার্নির সার্ভারে থাকা বট ব্যবহার করে ছবি প্রস্তুত করা যায়।

প্রসঙ্গত, পূর্বেও “ডোনাল্ড ট্রাম্পকে গ্রেফতার করা হয়েছে” দাবিতে আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স বা এআই দিয়ে তৈরি অবাস্তব ছবি নিয়ে বিভ্রান্তি ছড়ালে সে বিষয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার।

সুতরাং, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ৭ দিনের জন্য বৌদ্ধ ধর্মের শ্রামন হয়ে বৌদ্ধধর্ম চর্চা করার দাবিটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img