ফেলিস সালামন্দ্রা বিড়াল দাবিতে প্রচারিত ছবি গুলো বাস্তব নয়

সম্প্রতি, “অবিশ্বাস্য সুন্দর ফেলিস সালামন্দ্রা বিড়াল” শীর্ষক দাবিতে একজোড়া কালো হলুদ ছাপসহ বিড়ালের একাধিক ছবি ইন্টারনেটে প্রচার করা হচ্ছে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত এমন কিছু ছবি দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

টিকটকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, অবিশ্বাস্য সুন্দর ফেলিস সালামন্দ্রা বিড়াল দাবিতে ইন্টারনেটে প্রকাশিত ছবি গুলো বাস্তব নয় বরং উক্ত দাবিতে প্রচারিত ছবি গুলো কৃত্তিম বুদ্ধিমত্তা বা এআই দ্বারা তৈরি করা হয়েছে।

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে গত ০১ এপ্রিল ‘Kama Usha Bengal’ নামক ফেসবুক পেজের একটি পোস্টে প্রকাশিত ছবির সাথে উক্ত দাবিতে ইন্টারনেটে প্রচারিত ছবির সমূহের হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

Image Comparison by Rumor Scanner

ফেসবুক পোস্টটি থেকে জানা যায়, এপ্রিল ফুল দিবস উপলক্ষে ‘Kama Usha Bengal’ নামক ফেসবুক পেজের অ্যাডমিন এই গল্পটি বানিয়ে প্রচার করেন।

অনুসন্ধানে দেখা যায়, গত ২ এপ্রিল ‘Kama Usha Bengal’ পেজে “#midjourney” ক্যাপশন দিয়ে ‘Michael Chilard’ নামক ফেসবুক অ্যাকাউন্টের একটি পোস্ট শেয়ার করেছেন। সেই ফেসবুক পোস্টটি পড়ে জানা যায় তারা এই ছবি গুলো মজার ছলে বানিয়েছিলো এবং এপ্রিল ফুল দিবস উপলক্ষে মিথ্যা গল্প বলে প্রকাশ করেছিলো। সত্যিকার অর্থে ‘ফেলিস সালামন্দ্রা’ জাতের কোনো বিড়ালের অস্তিত্ব পৃথিবীতে নেই।

Screenshot from Facebook

‘Kama Usha Bengal’ পেজটিতে কৃত্তিম বুদ্ধিমত্তা বা এআই এর সাহায্যে তৈরি এ জাতীয় ছবির আরও কয়েকটি পোস্ট পাওয়া যায়। দেখুন এখানে এবং এখানে

Collage by Rumor Scanner

উক্ত ঘটনার সত্যতা জানার জন্য ‘Kama Usha Bengal’ পেজের অ্যাডমিন এবং ছবি গুলোর প্রস্তুতকারক French’ এর সাথে কথা হয় রিউমর স্ক্যানার টিমের। তিনি জানান, গত ১ এপ্রিল তারিখে এপ্রিল ফুল’ দিবস উপলক্ষে আমি কৃত্তিম বুদ্ধিমত্তা বা এআই দিয়ে ছবি তৈরির টুল মিডজার্নি দিয়ে কালোর মাঝে হলুদ রঙ দিয়ে বিড়ালের ছবি তৈরি করি এবং সেটার ‘ফেলিস সালামন্দ্রা’ নাম দেই। কিন্তু এই বিড়াল বাস্তবে নেই এবং এগুলো আমার কল্পনায় তৈরি।

অর্থাৎ, অবিশ্বাস্য সুন্দর ফেলিস সালামন্দ্র বিড়াল দাবিতে ইন্টারনেটে প্রকাশিত ছবি গুলো কৃত্তিম বুদ্ধিমত্তা দিয়ে ছবি তৈরির টুল মিডজার্নি এআই দিয়ে তৈরি।

মূলত, গত ১ এপ্রিল ‘Kama Usha Bengal’ নামক ফেসবুক পেজে কৃত্তিম বুদ্ধিমত্তা বা এআই দিয়ে কিছু বিড়ালের ছবি তৈরি করে ‘ফেলিস সালামন্দ্রা’ নাম দিয়ে মিথ্যা গল্প বলে পোস্ট করে। পরবর্তীতে সেই ছবি গুলোই বাস্তব ফেলিস সালামন্দ্রা বিড়ালের ছবি দাবিতে ইন্টারনেটে ছড়িয়ে পড়ে।

উল্লেখ্য, মিডজার্নি হলো আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন একটি ছবি প্রস্তুতকরক টুল। এটি ব্যবহার করে কিছু কমান্ডের সাহায্যে নিখুঁত ছবি তৈরি করা সম্ভব। মেসেজিং প্লাটফর্ম ডিস্কর্ডে মিডজার্নির সার্ভারে থাকা বট ব্যবহার করে ছবি প্রস্তুত করা যায়।

প্রসঙ্গত, পূর্বেও কৃত্তিম বুদ্ধিমত্তা বা এআই দিয়ে তৈরি ছবি নিয়ে ইন্টারনেটে বিভ্রান্তি ছড়িয়ে পড়লে তা শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। এমন কিছু প্রতিবেদন দেখুন এখানে, এখানে এবং এখানে

সুতরাং, কৃত্তিম বুদ্ধিমত্তা বা এআই দিয়ে তৈরি ফেলিস সালামন্দ্রা নামক কাল্পনিক বিড়ালের ছবিকে বাস্তব ফেলিস সালামন্দ্রা বিড়ালের ছবি দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img