সোমবার, এপ্রিল 22, 2024
spot_img

ক্রিকেট খেলা নিয়ে প্রধানমন্ত্রীর মন্তব্যটি পাপন-নান্নুকে উদ্দেশ্যে করে দেওয়া নয়

সম্প্রতি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন ও নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নুকে উদ্দেশ্য করে  ‘ক্রিকেট খেলেছেন কখনো? মাঠে গিয়েছেন কখনো? ব্যাট বল ধরছেন?’  শীর্ষক মন্তব্য করেছেন  দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

প্রধানমন্ত্রীর

ফেসবুকে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ), পোস্ট (আর্কাইভ)

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত ক্রিকেট নিয়ে প্রধানমন্ত্রীর মন্তব্যটি বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন ও নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নুকে উদ্দেশ্য করে দেওয়া নয়। বরং ২০২১ সালে একটি সংবাদ সম্মেলনে এক সাংবাদিকের প্রশ্নের উত্তরে দেওয়া প্রধানমন্ত্রীর বক্তব্যকে আলোচিত দাবিতে প্রচার করা হচ্ছে। 

ভিডিওটির কিছু কি-ফ্রেম রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে বেসরকারি টিভি চ্যানেল Channel 24 এর ইউটিউব চ্যানেলে ২০২১ সালের ১৭ নভেম্বর “ক্রিকেট নিয়ে সাংবাদিকের প্রশ্নে মজা করে যা বললেন প্রধানমন্ত্রী!” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিওর সাথে  আলোচিত ভিডিওটির হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

Video Comparison by Rumor scanner

ভিডিওটি থেকে জানা যায়, ২০২১ সালের ১৭ নভেম্বর যুক্তরাজ্য ও ফ্রান্স সফর নিয়ে সংবাদ সম্মেলন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর এই সংবাদ সম্মেলনে এক সাংবাদিক প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে বলেন, “ক্রিকেট আপনি খুব মনোযোগ দিয়ে ফলো করেন, আমরাও করি। কিন্তু এবার টি টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের যে পারফরমেন্স, সেটা আমাদের সবাইকে খুব হতাশ করেছে। ক্রিকেটারদের মধ্যে, বোর্ডের মধ্যে, অনেক কথা, অনেক কিছু। এইটার ব্যাপারে আপনার একটা মন্তব্য জানতে চাই। টি টোয়েন্টির পারফরমেন্স  আমাদের খুব হতাশ করেছে।”

জবাবে প্রধানমন্ত্রী বলেন, “কেন, আপনি এত হতাশ হন কেন? আমি এই হতাশা দেখতে চাই না। কয়েকটা খেলা তো তারা চমৎকার খেলেছে।” তারপর ঐ সাংবাদিককে উদ্দেশ্য করে প্রধানমন্ত্রী বলেন, “ক্রিকেট খেলেছেন কখনো? মাঠে গিয়েছেন কখনো? ব্যাট বল ধরছেন?”

একইদিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উক্ত বক্তব্যটি যমুনা টিভির ইউটিউব চ্যানেলেও ‘ক্রিকেটের সাম্প্রতিক ব্যর্থতা নিয়ে হতাশ নই: প্রধানমন্ত্রী‘ শীর্ষক শিরোনামেও প্রচার করা হয়। 

অর্থাৎ, ২০২১ সালের পুরানো একটি ভিডিওকেই ওয়ানডে বিশ্বকাপে তামিম ইকবালের না থাকা প্রসঙ্গে প্রধানমন্ত্রীর ক্ষেপে যাওয়ার দাবিতে প্রচার করা হচ্ছে। 

অপরদিকে অনুসন্ধানে দেখা যায়, গত ৩০ সেপ্টেম্বর মার্কিন সংবাদ সংস্থা VOA এর বাংলা সংস্করণের ইউটিউব চ্যানেলে প্রচারিত একটি  ভিডিও সাক্ষাতকারে ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ এ বাংলাদেশ দল নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে প্রত্যাশার ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, “আমরা সবসময় আশা করি যে,অবশ্যই বিশ্বকাপে একটা ভালো খেলা দেখাতে পারবো। বাংলাদেশের সম্মানটা যেনো বজায় থাকে। তারা নিজেদের সবটুকু ঢেলে দিবে এবং আন্তরিকতার সাথে খেলবে।”

উল্লেখ্য, গত ২৬ সেপ্টেম্বর নানা নাটকীয়তার পর আসন্ন ওয়ানডে বিশ্বকাপের জন্য দল ঘোষণা করে বিসিবি। ১৫ সদস্যের এই দলে জায়গা পাননি বাংলাদেশ ক্রিকেট দলের ওপেনিং ব্যাটার তামিম ইকবাল। 

প্রসঙ্গত, গত ৬ জুলাই চট্টগ্রামের একটি হোটেলে সংবাদ সম্মেলন করে সব ধরনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন তামিম ইকবাল। তবে পরবর্তীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপে অবসর ভেঙে ফিরেও আসেন তিনি। 

মূলত, ২০২১ সালের ১৭ নভেম্বর যুক্তরাজ্য ও ফ্রান্স সফর নিয়ে সংবাদ সম্মেলন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।প্রধানমন্ত্রীর এই  সংবাদ সম্মেলনে সমসাময়িক বিভিন্ন বিষয়ের পাশাপাশি ক্রিকেট নিয়ে একজন সাংবাদিকের প্রশ্নের উত্তরে  প্রধানমন্ত্রী, পুনরায় প্রশ্ন করে বলেন, “ক্রিকেট খেলেছেন কখনো? মাঠে গিয়েছেন কখনো? ব্যাট বল ধরছেন?’’ সম্প্রতি প্রধানমন্ত্রীর বক্তব্যের এই অংশটুকুই ওয়ান ডে বিশ্বকাপের দল ঘোষণাকে কেন্দ্র করে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন ও নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নুকে উদ্দেশ্য করে তার দেওয়া বক্তব্য দাবিতে প্রচার করা হচ্ছে। 

আসন্ন ওয়ান ডে বিশ্বকাপ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত বিভিন্ন দাবি নিয়ে রিউমর স্ক্যানারের কিছু ফ্যাক্টচেক প্রতিবেদন দেখুন

সুতরাং, ওয়ান ডে বিশ্বকাপ দলে তামিম ইকবালের না থাকা নিয়ে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন ও নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নুকে উদ্দেশ্য করে প্রধানমন্ত্রীর মন্তব্য দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও প্রচার করা হচ্ছে; যা মিথ্যা।  

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img