সোমবার, জুলাই 22, 2024
spot_img

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মধ্যমাঙ্গুলি দেখাননি, এই ছবিটি সম্পাদিত

সম্প্রতি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি অনুষ্ঠানে বক্তব্য দেওয়ার সময় মধ্যমাঙ্গুলি দেখাচ্ছেন এমন একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে। লন্ডন বাংলা চ্যানেল নামের একটি ফেসবুক পেজ থেকে ছবিটি পোস্ট করে ক্যাপশনে লেখা হয়েছে , শেখর এখন আর আসে না, তাই নিজেরটা নিজেই দিতে হয়।

ফেসবুকে প্রচারিত ছবিটি দেখুন এখানে (আর্কাইভ)। 

একই ছবি কতিপয় ফেসবুক পোস্টের কমেন্টেও দেখেছে রিউমর স্ক্যানার টিম। 

এমন একটি পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক মধ্যমাঙ্গুলি দেখানোর ছবিটি আসল নয় বরং তার বাম হাতের তর্জনী আঙ্গুল দেখানোর ছবিকে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে ছবিটি তৈরি করে উক্ত দাবিতে প্রচার করা হয়েছে। 

এ বিষয়ে অনুসন্ধানে সরকারি টেলিভিশন চ্যানেল ‘বাংলাদেশ টেলিভিশন’ এর ইউটিউব চ্যানেলে গত ২৭ মার্চ “বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনা সভা অনুষ্ঠান” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে (আর্কাইভ) পাওয়া যায়। 

উক্ত ভিডিওতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরনের পোশাক এবং ব্যাকগ্রাউন্ডের সাথে আলোচিত ছবিতে থাকা বিষয়বস্তুর মিল খুঁজে পাওয়া যায়। 

পরবর্তীতে উক্ত আলোচনা সভার পুরো ভিডিওটি পর্যবেক্ষণ করে ভিডিওটির ২ ঘন্টা ১ মিনিট ১ সেকেন্ডের সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি স্থিরচিত্রের সাথে আলোচিত দাবিতে প্রচারিত ছবির দৃশ্যমান মিল খুঁজে পাওয়া যায়। এই দৃশ্যে দেখা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বক্তব্য দেওয়ার সময় বাম হাতের তর্জনী আঙ্গুলটি উঁচিয়ে ধরেছেন।  

Screenshot Comparison : Rumor Scanner 

পুরো ভিডিওতে প্রধানমন্ত্রীর বক্তব্যে তাকে মধ্যমাঙ্গুলি উঁচিয়ে ধরতে দেখা যায়নি। 

ভিডিওটির বিস্তারিত বর্ণনা থেকে জানা যায়, মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২৩ উদযাপন উপলক্ষে ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে এই আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়।  

মূলত, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২৭ মার্চ চলতি বছরের মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বক্তব্য দেন। তার বক্তব্যের একটি স্থিরচিত্র সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করে দাবি করা হচ্ছে, তিনি মধ্যমাঙ্গুলি দেখিয়েছেন। কিন্তু রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা উক্ত অনুষ্ঠানে তার দেওয়া বক্তব্যের সময় মধ্যমাঙ্গুলি দেখাননি। প্রকৃতপক্ষে, বক্তব্যের সময় শেখ হাসিনা কর্তৃক বাম হাতের তর্জনী আঙ্গুলটি উঁচিয়ে ধরার দৃশ্যকে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে মধ্যমাঙ্গুলি উঁচিয়ে ধরার ছবি বসিয়ে প্রচার করা হয়েছে; যা সঠিক নয়। 

সুতরাং, প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি অনুষ্ঠানে বক্তব্য দেওয়ার সময় মধ্যমাঙ্গুলি দেখাচ্ছেন শীর্ষক ছবিটি এডিটেড বা বিকৃত। 

তথ্যসূত্র 

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img