মেট গালায় তারকাদের উপস্থিতির এই ছবিগুলো এআই দিয়ে তৈরি

কস্টিউম ইনস্টিটিউটের বার্ষিক ফ্যাশন প্রদর্শনী যা মেট গালা নামেই বেশি পরিচিত। গত ৬ মে নিউ ইয়র্কের ‘মেট্রোপলিটন মিউজিয়াম অফ আর্ট’ এ বসেছিল ‘মেট গালা’র ২০২৪ এর আসর। এরই পরিপ্রেক্ষতে আমেরিকান সংগীত শিল্পী ও টেলিভিশন ব্যক্তিত্ব কেটি পেরি, অভিনেত্রী ও সংগীত শিল্পী লেডি গাগা, ফ্যাশন মডেল বেলা হাদিদ এবং হলিউড অভিনেতা জেরাড লেটো মেট গালার ২০২৪ এর আসরে উপস্থিত ছিলেন দাবিতে তাদের ছবিসহ গণমাধ্যমে সংবাদ প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

মেট গালায়

গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন দেখুন বার্তা২৪

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, কেটি পেরি, লেডি গাগা, বেলা হাদিদ এবং জেরাড লেটো মেট গালার ২০২৪ এর আসরে উপস্থিত ছিলেন না বরং এই আসরে তাদের উপস্থিতির দাবিতে প্রচারিত ছবি গুলো এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে তৈরি করা।

প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে সার্বিয়া ভিত্তিক ফ্যাশন এবং ম্যাগাজিন বিষয়ক ওয়েবসাইট Designscene এ গত ৭ মে “Who Didn’t Attend The Met Gala 2024 and Why” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদন থেকে জানা যায়, আমেরিকান সংগীত শিল্পী ও টেলিভিশন ব্যক্তিত্ব কেটি পেরি, অভিনেত্রী ও সংগীত শিল্পী লেডি গাগা, ফ্যাশন মডেল বেলা হাদিদ এবং হলিউড অভিনেতা জেরাড লেটো মেট গালার ২০২৪ এর আসরে অংশ নেননি।

আমেরিকান ফ্যাশন এবং বিনোদনভিত্তিক ম্যাগাজিন Cosmopolitan এর ওয়েবসাইটে গত ৭ মে “Presenting: All the Celebs Who Skipped the 2024 Met Gala” শীর্ষক শিরোনামে এবং ৯ মে “Met Gala 2024: All the celebs who skipped the event” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদন দুটি থেকেও একই তথ্য জানা যায়।

 Screenshot: Instagram

এছাড়া কেটি পেরি তার ইনস্টাগ্রাম পেজে গত ৬ মে একটি পোস্ট করে জানান যে তিনি মেট গালা ২০২৪ এ অংশ নেননি।

আমেরিকান ফ্যাশন বম্ব এর ওয়েবসাইটে গত ৭ মে “Artificial Intelligence (AI) Takes on the Met Gala 2024: Beyonce, Rihanna, Kanye West, Katy Perry and More in Fictional Garden Inspired Looks” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে কেটি পেরি এবং লেডি গাগা’র ছবি খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদন থেকে জানা যায়, এই ছবি গুলো কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে তৈরি করা। 

যুক্তরাষ্ট্র ভিত্তিক সংবাদ মাধ্যম NBC News এর ওয়েবসাইটে গত ৮ মে “Even Katy Perry’s mom was fooled by what appeared to be AI-generated Met Gala pics” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদনেও মেট গালা ২০২৪ অনুষ্ঠানে কেটি পেরির অংশগ্রণের ছবি কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে তৈরি বলে জানানো হয়।

মূলত, কস্টিউম ইনস্টিটিউটের বার্ষিক এই ফ্যাশন প্রদর্শনী ‘মেট গালা’র ২০২৪ এর আসরে আমেরিকান সংগীত শিল্পী ও টেলিভিশন ব্যক্তিত্ব কেটি পেরি, অভিনেত্রী ও সংগীত শিল্পী লেডি গাগা, ফ্যাশন মডেল বেলা হাদিদ এবং হলিউড অভিনেতা জেরাড লেটো  উপস্থিত ছিলেন দাবিতে তাদের ছবিসহ গণমাধ্যমে সংবাদ প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, এই আসরে উপস্থিত ছিলেন না। প্রকৃতপক্ষে, এই আসরে উক্ত তারকাবৃন্দের উপস্থিতির ছবি গুলো এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে তৈরি করা হয়েছে।

সুতরাং, মেট গালা’র ২০২৪ এর আসরে কেটি পেরি, লেডি গাগা, বেলা হাদিদ এবং জেরাড লেটো উপস্থিত ছিলেন দাবিতে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে তৈরি ছবি গণমাধ্যমে প্রকাশ করা হয়েছে; যা মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img