শিক্ষা প্রতিষ্ঠানে আবারো অনলাইনে ক্লাস শুরু হওয়ার দাবিটি মিথ্যা

সম্প্রতি, “ব্রেকিং নিউজ।শিক্ষা প্রতিষ্ঠানে আবারো অনলাইনে ক্লাস হবে…!!” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে,এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, শিক্ষা প্রতিষ্ঠানের কার্যক্রম আবারো অনলাইনে শুরু হওয়ার তথ্যটি সঠিক নয় বরং পুরোনো সংবাদের ভিত্তিতে উক্ত তথ্যটি বর্তমানে প্রচার করা হচ্ছে।

আলোচিত ফেসবুক পোস্টগুলোতে Education News নামের একটি ফেসবুক পেজকে উক্ত তথ্যের সূত্র হিসেবে কৃতিত্ব দিতে দেখা যায়।

অনুসন্ধানে দেখা যায় যে,“ব্রেকিং নিউজ।শিক্ষা প্রতিষ্ঠানে আবারো অনলাইনে ক্লাস হবে…! শীর্ষক শিরোনামে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়া পোস্টটি সূত্র হিসেবে Education News নামে একটি পেজের কথা উল্লেখ করেছে।

পরবর্তীতে Educational News নামের উক্ত ফেসবুক পেজে গতকাল অর্থাৎ ২৫ জুলাইয়ে “ব্রেকিং নিউজ।শিক্ষা প্রতিষ্ঠানে আবারো অনলাইনে ক্লাস হবে… শিরোনামের পোস্টটি (আর্কাইভ ভার্সন) খুঁজে পাওয়া যায়। উক্ত পোস্টের কমেন্ট সেকশনে তথ্যটির সূত্র হসেবে The daily campus কে উল্লেখ করা হয়।

অনুসন্ধানে শিক্ষাপ্রতিষ্ঠানে আবারো অনলাইন ক্লাসের সম্ভাবনা শিরোনামে The Daily Campus-এর গত ০২ জুলাই  প্রকাশিত  (আর্কাইভ ভার্সন) একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায় । অর্থাৎ উক্ত প্রতিবেদনের শিরোনাম ও প্রতিবেদনের দুইটি লাইন ব্যবহার করে আলোচিত তথ্যটি প্রচার করা হচ্ছে।

মূলত, করোনা মহামারীর সংক্রমণ ক্রমাগত বৃদ্ধি পাওয়ায় দেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে আবারো অনলাইন ক্লাস চালু করার একধরনের সম্ভাবনা তৈরি হয় জুলাই মাসের শুরুর দিকে। করোনা পরিস্থিতির কারণে এর আগেও দুই দফায় অনলাইন ক্লাসে গিয়েছিল বুয়েট। তবে ২৩ জুলাই থেকে বিশ্ববিদ্যালয়টির সশরীরের ক্লাস-পরীক্ষা কার্যক্রম শুরু করে বুয়েট। অর্থাৎ, পুরোনো সংবাদকে সূত্র হিসেবে ব্যবহার করে সাম্প্রতিক সময়ের দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, ২০২২সালের ২৫ জুলাই, বিদ্যুৎ সাশ্রয়ের জন্য সপ্তাহে একদিন অনলাইনে ক্লাস নেওয়ার ঘোষণা দিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় এবং কুমিল্লা বিশ্ববিদ্যালয়।

সুতরাং, বর্তমানে শিক্ষা প্রতিষ্ঠানে আবারো অনলাইনে ক্লাস চালু হওয়ার দাবিটি মিথ্যা।

তথ্যসূত্র

The Daily Campus: শিক্ষাপ্রতিষ্ঠানে আবারো অনলাইন ক্লাসের সম্ভাবনা 

Bangla NEWS24: বিদ্যুৎ সাশ্রয়ে সপ্তাহে একদিন অনলাইনে ক্লাস নেবে জবি

ইত্তেফাক: বিদ্যুৎ সাশ্রয়ে কুবিতে সপ্তাহে একদিন অনলাইন ক্লাস 

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img