সোমবার, সেপ্টেম্বর 26, 2022
spot_img

চার ভাইয়ের এক বউ দাবিতে প্রচারিত ভিডিওটি স্ক্রিপ্টেড

সম্প্রতি,“চার ভাইয়ের এক বউ” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ব্যপকভাবে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, চার ভাইয়ের এক বউ দাবিতে প্রচারিত ভিডিওটি বাস্তব কোনো ঘটনার নয় বরং ভিডিওটি ‘A Media’ নামক একটি ভিডিও প্রযোজনা সংস্থার কিছু অভিনয়শিল্পীর মাধ্যমে মঞ্চায়িত নাটকের ভিডিও।

কি ওয়ার্ড সার্চের মাধ্যমে, ‘A Media’ নামক ফেসবুক পেজে ২০২২ সালের ১৩ সেপ্টেম্বর “চার ভাইয়ের এক বউ এই ভিডিও এখন লাইভে ভাইরাল এই জন্য লাইভে আসা আমাকে ক্ষমা করে দিবেন” শীর্ষক শিরোনামের একটি ভিডিও পাওয়া যায়। উক্ত ভিডিওতে থাকা নারীর সাথে চার ভাইয়ের এক বউ দাবিতে প্রচারিত ভিডিওতে থাকা নারীর মিল খুঁজে পাওয়া যায়।

ভিডিওটি পর্যবেক্ষণ করা দেখা যায়, ভিডিওর ৫৩ সেকেন্ড থেকে চার ভাইয়ের এক বউ দাবিতে প্রচারিত ভিডিওটির সম্পর্কে বলা হয়। ১৩ মিনিট ২ সেকেন্ডের ভিডিওতে তিনি বেশ কয়েকবার ভাইরাল ভিডিওটির জন্য ক্ষমা চান এমনকি উক্ত ভিডিওটি বাস্তব কোনো ঘটনা নয় এবং ভিডিওটি মঞ্চায়িত বলে ব্যাখ্যা করেন।

এছাড়াও একই চ্যানেলে ২০২২ সালের ১৩ সেপ্টেম্বর সন্ধ্যা ৭ টা ৫৭ মিনিটে “জাতির কাছে ক্ষমা চাইলেন। চার ভাইয়ের এক বউ শর্টফিল্ম এর জন্য” শীর্ষক শিরোনামের আরেকটি ভিডিও পাওয়া যায়। উক্ত ভিডিওতে “চার ভাইয়ের এক বউ” দাবিতে প্রচারিত ভিডিওর চারজনকে দেখা যায়। ভিডিওতে প্রত্যেকেই তাদের অভিনীত “চার ভাইয়ের এক বউ”  ভিডিওর জন্য দর্শকদের কাছে ক্ষমা চান।

উল্লেখ্য, A Media ফেসবুক পেজ থেকে পূর্বেও বিভিন্ন ধরনের নাটক প্রচারিত হয়ে আসছিলো। এমনকি আলোচিত ভিডিওর অভিনেতাদের অনেককেই অন্যান্য ভিডিওর বিভিন্ন চরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছে।

উক্ত পেজে আপলোড করা অন্যান্য ভিডিও পর্যবেক্ষণ করে, ২০২২ সালের ১৫ জুলাই “স্বামী বিদেশ শ্বশুর আমার সাথে শীর্ষক শিরোনামের একটি ভিডিও পাওয়া যায়। উক্ত ভিডিওতে ভাইরাল ভিডিওর বউয়ের চরিত্রে অভিনয় করা ব্যক্তিকে ভিন্ন আরেকটি ভূমিকায় অভিনয় করতে দেখা যায়।

এছাড়াও, ২০২২ সালে ১৪ জুলাই “প্রেমিক নিয়ে ভাই বোনের কথা কাটাকাটি” শীর্ষক শিরোনামের একটি ভিডিও পাওয়া যায়। ভিডিওতে ভাইরাল ভিডিওর ভাইয়ের চরিত্রে অভিনয় করা দুজন ব্যক্তিকে দেখা যায়। 

একইভাবে, ২০২২ সালের ২১ ফেব্রুয়ারী “চাকরের সাথে ম্যাডামের প্রেম” শীর্ষক শিরোনামের একটি ভিডিও পাওয়া যায়। ভিডিওতে চাকরের চরিত্রে অভিনয় করতে দেখা যায় ভাইরাল ভিডিওতে ভাইয়ের চরিত্রে অভিনয় করা আরেকজন ব্যক্তিকে।

প্রসঙ্গত, A Media ফেসবুক পেজে চার ভাইয়ের এক বউ শিরোনামের ভিডিওটি তারা সরিয়ে ফেলেছেন বলে নিশ্চিত করেন লাইভে ক্ষমা প্রার্থনা করতে আসা নারী অভিনেত্রী।

মূলত, A Media নামের একটি কন্টেন্ট ক্রিয়েটর টিমের অভিনয়ের মাধ্যমে তৈরী করা একটি ভিডিও তাদের ফেসবুক পেজে আপলোড করার পর ভিডিওটি সত্য ঘটনা হিসেবে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে।  পরবর্তীতে ভিডিওটি বাস্তব কোনো ঘটনার নয় এবং ভিডিওটি বানানোর জন্য ক্ষমা প্রার্থনা করেন ভিডিওতে অভিনীত সকল অভিনেতারা। এছাড়াও উক্ত পেজের অন্যান্য ভিডিওতে ভাইরাল ভিডিওর অভিনীত অন্যান্য ব্যক্তিদের দেখা যায়। যা থেকে নিশ্চিত হওয়া যায় ভিডিওটি বাস্তব নয় এবং স্ক্রিপ্টেড।

সুতরাং, চার ভাইয়ের এক বউ দাবিতে ভাইরাল ভিডিওটি অভিনয়ের মাধ্যমে মঞ্চায়ন করা ভিডিও বা একটি স্ক্রিপ্টেড ভিডিও।

তথ্যসূত্র

  1. A Media on Facebook : “চার ভাইয়ের এক বউ এই ভিডিও এখন লাইভে ভাইরাল এই জন্য লাইভে আসা আমাকে ক্ষমা করে দিবেন” 
  2. A Media on Facebook : “জাতির কাছে ক্ষমা চাইলেন। চার ভাইয়ের এক বউ শর্টফিল্ম এর জন্য” 
  3. A Media on Facebook : “স্বামী বিদেশ শ্বশুর আমার সাথে” 
RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img