মরক্কোর সাম্প্রতিক ভূমিকম্পের ছবি দাবিতে পুরানো ছবি প্রচার 

সম্প্রতি মরক্কোতে সংঘটিত ভূমিকম্পের ছবি দাবিতে ধ্বংসস্তূপের বেশ কিছু ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ),এখানে(আর্কাইভ)। 

মরক্কোর

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আলোচ্য ছবিগুলো মরক্কোর সাম্প্রতিক ভূমিকম্পের নয় বরং ইতোপূর্বে বিশ্বের বিভিন্ন দেশে সংঘটিত ভূমিকম্পের পুরোনো ছবি ইন্টারনেট থেকে সংগ্রহ করে মরক্কোর ভূমিকম্প দাবিতে প্রচার করা হচ্ছে। 

ছবি যাচাই-১

ছবিটি নিয়ে অনুসন্ধানে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম AP এর ওয়েবসাইটে ২০১১ সালের ১২ মার্চ “Ships drifted by tsunami sit on the land near a port in Kesennuma” শীর্ষক শিরোনামে প্রকাশিত  একটি প্রতিবেদনে এটি খুঁজে পাওয়া যায়। 

উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, ছবিটি ২০১১ সালে জাপানে সংঘটিত ভূমিকম্পের সময় জাপানের কেশেনুমা বন্দর থেকে ধারণ করা হয়েছে।

Screenshot: AP 

পাশাপাশি, আলোচ্য ছবিটি যুক্তরাষ্ট্রভিত্তিক আরেকটি গণমাধ্যম NBC News এর ওয়েবসাইটে ২০১১ সালের ১২ মার্চ প্রকাশিত একটি প্রতিবেদনেও খুঁজে পাওয়া যায়। এসব প্রতিবেদন থেকে নিশ্চিত হওয়া যায়, আলোচ্য ছবিটি ২০১১ সালের জাপানে সংঘটিত ভূমিকম্পের ছবি।

ছবি যাচাই-২

এই ছবিটি নিয়ে অনুসন্ধানে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে তুরস্কভিত্তিক ওয়েবসাইট Tigris Haber এ চলতি বছরের গত ৮ ফেব্রুয়ারি ‘VİDEO – Diyarbakırlı Avukattan çağrı’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে আলোচিত ছবিটি খুঁজে পাওয়া যায়। 

পাশাপাশি যুক্তরাজ্যভিত্তিক গণমাধ্যম স্কাই নিউজে গত ৬ ফেব্রুয়ারি ‘Special programme on the deadly earthquakes in Turkey and Syria’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও প্রতিবেদনেও আলোচিত ভবনটির ছবি খুঁজে পাওয়া যায়।

Screenshot: Sky News

এসব প্রতিবেদন থেকে নিশ্চিত হওয়া যায়, আলোচ্য ছবিটি চলতি বছরের ফেব্রুয়ারিতে তুরস্কে সংঘটিত ভূমিকম্পের সময়কার ছবি।

ছবি যাচাই-৩

এই ছবিটি নিয়ে অনুসন্ধানে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে মালয়েশিয়াভিত্তিক গণমাধ্যম The New Straits Times এর ওয়েবসাইটে ২০২৩ সালের ৭ ফেব্রুয়ারি  “What to know about the big quake that hit Turkey and Syria” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে বার্তা সংস্থা এপির সৌজন্যে এটি খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদনটি থেকে জানা যায়, চলতি বছরের ফেব্রুয়ারিতে সিরিয়া এবং তুরস্কে ভয়াবহ ভূমিকম্পে ব্যাপক ভবনধ্বস ও হতাহতের ঘটনা ঘটে। আলোচ্য ছবিটি সেই ভূমিকম্পের সময়েই তোলা।

পাশাপাশি যুক্তরাষ্ট্রভিত্তিক গণমাধ্যম Politico এর ওয়েবসাইটে ২০২৩ সালের ৬ ফেব্রুয়ারি প্রকাশিত “Powerful quake rocks Turkey and Syria, kills more than 1,900” শীর্ষক শিরোনামের একটি প্রতিবেদনেও ছবিটি খুঁজে পাওয়া যায়।

Screenshot: Politico 

উক্ত প্রতিবেদনের সাথে এপির সৌজন্যে সংযুক্ত ছবিটির বিস্তারিত বিবরণী  থেকে জানা যায়, ভূমিকম্পের ফলে ধ্বংসস্তূপের নিচ থেকে জরুরি উদ্ধারকাজ চালানোর সময় তুরস্কের আদানা থেকে উক্ত ছবিটি ধারণ করা হয়েছে।

উপরিউক্ত প্রতিবেদন সমূহ থেকে নিশ্চিত হওয়া যায় যে, আলোচ্য ছবিটি মরক্কোর সাম্প্রতিক ভূমিকম্পের ছবি নয়।

ছবি যাচাই-৪

এই ছবিটি নিয়ে অনুসন্ধানে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে  বিজ্ঞান বিষয়ক ম্যাগাজিন EOS এর ওয়েবসাইটে ২০১৮ সালের ৩১ আগস্ট “Earthquake Precursors, Processes, and Predictions” শীর্ষক শিরোনামের একটি নিবন্ধে এটি খুঁজে পাওয়া যায়। 

ছবিটির বিস্তারিত বিবরণী থেকে জানা যায়, ২০০৯ সালে ইতালিতে সংঘটিত ভূমিকম্পের সময় ফটোগ্রাফার অ্যাঞ্জেলো জিওর্দানো উক্ত ছবিটি ধারণ করেন।

Screenshot : EOS

পাশাপাশি স্টক ছবির ওয়েবসাইট pixabay তেও আলোচ্য ছবিটি খুঁজে পাওয়া যায়। ওয়েবসাইটটিতে প্রদত্ত ছবিটির বিস্তারিত বিবরণী  থেকে নিশ্চিত হওয়া যায়, চিত্রগ্রাহক  অ্যাঞ্জেলো জিওর্দানো উক্ত ছবিটি ধারণ করেন। সেইসাথে আরও জানা যায় যে, ২০১৬ সালে উক্ত ছবিটি pixabay তে প্রকাশিত হয়।

ছবি যাচাই-৫

এই ছবিটি নিয়ে অনুসন্ধানে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে স্পেনভিত্তিক সংবাদ সংস্থা Europa Press এর ওয়েবসাইটে গত ১০ সেপ্টেম্বর “Algeria expresses its solidarity with Morocco and reopens airspace for the shipment of humanitarian aid after the earthquake” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে এটি খুঁজে পাওয়া যায়। 

উক্ত প্রতিবেদন থেকে জানা যায় যে, আলোচ্য ছবিটি মরক্কোর সাম্প্রতিক ভূমিকম্পের সময় তোলা।

Screenshot: Europa Press

পাশাপাশি, আলোচ্য ছবিটিকে Vietnam Post English এর ওয়েবসাইটে গত  ৯ সেপ্টেম্বর “Earthquake in Morocco: At least 1,037 people died, more than 1,200 injured” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনেও খুঁজে পাওয়া যায়। 

মূলত, গত ৯ সেপ্টম্বর মরক্কোর মধ্যাঞ্চলে ৬ দশমিক ৮ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এতে প্রায় দুই হাজার মানুষ মারা গেছে বলে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে জানিয়েছে মরক্কোর রাষ্ট্রীয় টেলিভিশন। এই ঘটনাকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ কিছু ধ্বংসস্তূপ ও ভূমিকম্পের ফলে ক্ষয়ক্ষতির ছবি ছড়িয়ে পড়ে। তবে অনুসন্ধানে দেখা যায়, এই ছবিগুলোর মধ্যে ৪টি ছবি পুরানো ও ভিন্ন ভিন্ন ঘটনার। তবে কেবল একটি ছবি  মরক্কোর সাম্প্রতিক ভূমিকম্পের ছবি।

সুতরাং,মরক্কোর সাম্প্রতিক ভূমিকম্পের ছবি দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে কিছু ছবি প্রচার করা হচ্ছে, যার অধিকাংশই মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img