বুধবার, ফেব্রুয়ারি 21, 2024
spot_img

পুরোনো ছবিকে মরক্কোর সাম্প্রতিক ভূমিকম্পের দাবিতে গণমাধ্যমে প্রচার

সম্প্রতি, বিধ্বস্ত ভবনের সামনে এক ব্যক্তির ছবিকে মরক্কোর সাম্প্রতিক ভূমিকম্পের ছবি দাবিতে কতিপয় গণমাধ্যমে প্রচার করা হয়েছে। 

সংবাদমাধ্যমে প্রচারিত এরূপ কিছু পোস্ট/ভিডিও প্রতিবেদনে উক্ত ছবিটি দেখুন কালবেলা (ফেসবুক), একাত্তর টিভি (ইউটিউব), ইনডিপেনডেন্ট টিভি (ইউটিউব), বহুমাত্রিক, ডেইলি বাংলাদেশ, একুশে সংবাদ, পদ্মা নিউজ, দ্য বিজনেস স্ট্যান্ডার্ড বাংলা, বণিক বার্তা, দি ঢাকা টাইমস। 

Facebook Screenshot

পাশাপাশি, ভারতীয় সংবাদমাধ্যমে একই ছবি ব্যবহার করে প্রকাশিত প্রতিবেদন দেখুন zee ২৪ ঘণ্টা, অসমীয়া প্রতিদিন, News Feel.

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়,  ছবিটি মরক্কোর সাম্প্রতিক ভূমিকম্পের নয় বরং ২০০৪ সালের মরক্কোর ভূমিকম্পের ঘটনার ছবিকে সাম্প্রতিক দাবিতে প্রচার করা হয়েছে।

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে রিভার্স ইমেজ সার্চ করে আলোচ্য ছবিটি কাতারভিত্তিক সংবাদমাধ্যম Al Jazeera এর ওয়েবসাইটে ২০০৪ সালের ২৪ ফেব্রুয়ারি প্রকাশিত “Morocco earthquake kills 300 people” শীর্ষক শিরোনামের একটি প্রতিবেদনে খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদন থেকে জানা যায়, সেসময় মরক্কোতে ৬.৩ মাত্রার ভূমিকম্পে প্রায় ৩০০ জনের মৃত্যু ঘটে।

Source: Al Jazeera 

পরবর্তীতে অধিকতর অনুসন্ধানে ছবি শেয়ারিং এবং স্টোরেজ সংক্রান্ত আন্তর্জাতিক প্রতিষ্ঠান Getty Images  এর ওয়েবসাইটে মূল ছবিটি খুঁজে পায় রিউমর স্ক্যানার।

Getty Images এর ওয়েবসাইট থেকে পাওয়া তথ্যমতে, ফটোগ্রাফার ABDELHAK SENNA ২০০৪ সালের ২৪ ফেব্রুয়ারি মরক্কোতে উক্ত ছবিটি ধারণ করেন।

Source: Getty Images

গণমাধ্যমের প্রতিবেদনে আলোচিত ছবিটির ক্যাপশনে ফাইল ফটো বা পুরোনো ঘটনার ছবি শীর্ষক কোনো তথ্য দেওয়া হয়নি। ফলে স্বাভাবিকভাবে ছবিটি মরক্কোর সাম্প্রতিক ভূমিকম্পের ঘটনার বলে প্রতীয়মান হয়। এতে করে নেটিজেনদের মধ্যে বিভ্রান্তির সৃষ্টি হওয়া অমূলক নয়। 

মূলত, ২০০৪ সালের ফেব্রুয়ারিতে মরক্কোতে আঘাত হানে শক্তিশালী ভূমিকম্প। এ ঘটনার বিধ্বস্ত একটি ভবনের সামনে এক ব্যক্তির ছবিকে সাম্প্রতিক সময়ে মরক্কোর ভূমিকম্পে  ছবি দাবি করে কতিপয় গণমাধ্যমে প্রচার করা হয়েছে। প্রতিবেদনে আলোচিত ছবিটির ক্যাপশনে ফাইল ফটো বা পুরোনো ঘটনার ছবি শীর্ষক কোনো তথ্যও দেওয়া হয়নি। এতে করে স্বাভাবিকভাবে ছবিটি মরক্কোর সাম্প্রতিক ভূমিকম্পের ঘটনার বলে প্রতীয়মান হয়, যা বিভ্রান্তির জন্ম দিয়েছে।

প্রসঙ্গত, গত ৮ সেপ্টেম্বর মরক্কোর মধ্যাঞ্চলে ৬.৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এই ভূমিকম্পের ঘটনায় মৃতের সংখ্যা ২০০০ ছাড়িয়ে গেছে। হতাহতের ঘটনা ছাড়াও বিপুল পরিমাণ ভবন ধ্বংসপ্রাপ্ত হয়।

উল্লেখ্য, পূর্বে তুরস্কের ভূমিকম্পের ঘটনায় পুরনো ছবি ব্যবহার করে গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হলে সে বিষয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার।

সুতরাং, ২০০৪ সালের মরক্কোর ভূমিকম্পের ছবিকে সাম্প্রতিক সময়ের দাবি করে গণমাধ্যমে প্রচার করা হয়েছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img