ভিন্ন ভিন্ন বিমান দূর্ঘটনার ছবি নেপালের পোখরার বিমান দূর্ঘটনার ছবি দাবিতে প্রচার 

সম্প্রতি নেপালে বিমান দূর্ঘটনার ছবি দাবিতে প্রচারিত বেশ কয়েকটি ছবি যুক্ত করে তৈরি একটি ভিডিও ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকে প্রচার করা হচ্ছে

Screenshot from ‘biddut’ tiktok account 

টিকটকে প্রচারিত এরকম ভিডিও দেখুন এখানে। 
ভিডিওটির আর্কাইভ ভার্সন দেখুন এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ভিডিওর ছবিগুলো নেপালের বিমান দূর্ঘটনার ছবি নয় বরং ভিন্ন ভিন্ন বিমান দূর্ঘটনার ছবিকে নেপালের বিমান দূর্ঘটনার ছবি দাবিতে প্রচারিত হচ্ছে। 

ভিডিওতে থাকা প্রথম ছবিটিকে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে আন্তর্জাতিক সংবাদমাধ্যম CNN এর ওয়েবসাইটে ২০১৩ সালের ১৯ জুলাই “Plane crash-lands in San Francisco” শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। উক্ত প্রতিবেদনে প্রকাশিত ছবির সাথে নেপালের বিমান দূর্ঘটনার ছবি দাবিতে প্রচারিত ছবির হুবহু মিল খুঁজে পাওয়া যায়। 

Screenshot from CNN website

এছাড়াও, ভিডিওতে দেখানো তৃতীয় ছবিটিকে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে অনুসন্ধান করে ব্রিটিশ গণমাধ্যম The Guardian এ ২০১৮ সালের ১১ এপ্রিল “Military plane crash kills more than 250 in Algeria” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। উক্ত প্রতিবেদনে প্রকাশিত ছবির সাথে সম্প্রতি নেপালে বিমান দূর্ঘটনার ছবি দাবিতে প্রচারিত ছবির হুবহু মিল খুঁজে পাওয়া যায়। 

 Screenshot from CNN website

পরবর্তীতে, ভিডিওর অপর একটি ছবি অনুসন্ধানে আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি নিউজে ২০১৯ সালের ২৮ জানুয়ারি “US-Bangla crash: Nepal says pilot had ’emotional breakdown” শীর্ষক শিরোনামের একটি প্রতিবেদন পাওয়া যায়। উক্ত প্রতিবেদনে প্রকাশিত ছবির সাথে নেপালের বিমান দূর্ঘটনার ছবি দাবিতে প্রচারিত ছবির হুবহু মিল খুঁজে পাওয়া যায়। 

Screenshot from BBC News website

এছাড়াও, ভিডিওর অন্য একটি ছবি অনুসন্ধানে India Today এর ওয়েবসাইটে ২০১৮ সালের ২৭ আগস্ট “Pilot of plane that crashed in Nepal lied to ATC, smoked in cockpit: Report” শীর্ষক শিরোনামের একটি প্রতিবেদন পাওয়া যায়। উক্ত প্রতিবেদনে প্রকাশিত ছবির সাথে নেপালের বিমান দূর্ঘটনার ছবি দাবিতে প্রচারিত ছবির হুবহু মিল খুঁজে পাওয়া যায়। যা থেকে নিশ্চিত হওয়া যায় উক্ত ছবিটিও ২০১৮ সালে নেপালের কাঠমান্ডু বিমানবন্দরে অবতরণের সময় ইউএস বাংলা এয়ারলাইন্সের বিমান বিধ্বস্ত হওয়ার ঘটনার ছবি।

Screenshot from India Today website

এছাড়াও, ভিডিওর শেষ ছবিটি অনুসন্ধানে আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি নিউজে ২০১৮ সালের ১৩ মার্চ “Nepal plane crash: Were poor communications to blame?” শীর্ষক শিরোনামের একটি প্রতিবেদন পাওয়া যায়। উক্ত প্রতিবেদনে প্রকাশিত ছবির সাথে নেপালের বিমান দূর্ঘটনার ছবি দাবিতে প্রচারিত ছবির হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

Screenshot from BBC website

অর্থাৎ, সম্প্রতি নেপালে বিমান দূর্ঘটনার ছবি দাবিতে প্রচারিত ভিডিওর পাঁচটি ছবির একটি আমেরিকার সান ফ্রান্সিসকোয় ২০১৩ সালের বিমান দূর্ঘটনার ছবি। অপর একটি ছবি ২০১৮ সালে আলজেরিয়ার বিমান দূর্ঘটনার ছবি এবং বাকি তিনটি ছবি ২০১৮ সালে নেপালের কাঠমান্ডু বিমানবন্দরে অবতরণের সময় ইউএস বাংলা এয়ারলাইন্সের বিমান বিধ্বস্ত হওয়ার ঘটনার ছবি।

মূলত, গত ১৫ জানুয়ারি ইয়েতি এয়ারলাইনসের একটি বিমান নেপালের কাঠমান্ডু থেকে পোখারায় যাওয়ার পর অবতরণের সময় বিধ্বস্ত হয়। তবে পূর্বের ভিন্ন ভিন্ন বিমান দূর্ঘটনার পাঁচটি ছবি একত্র করে ভিডিও তৈরি করে সম্প্রতি নেপালের বিমান দূর্ঘটনার ছবি দাবিতে প্রচার করা হচ্ছে। 

সুতরাং, ভিন্ন ভিন্ন বিমান দূর্ঘটনার ছবি একত্র করে ভিডিও তৈরি করে সম্প্রতি নেপালের পোখরায় ইয়েতি এয়ারলাইন্সের বিমান দূর্ঘটনার ছবি দাবিতে প্রচারিত হচ্ছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img