১৮তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশের বিষয়ে এখনো সিদ্ধান্ত নেয়নি এনটিআরসিএ

সম্প্রতি “১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি আগামী এপ্রিলে প্রকাশিত হবে/হতে পারে সূত্র: NTRCA” শীর্ষক দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এরকম কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করার বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি এনটিআরসিএ এবং এপ্রিলে ১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশের কোনো সম্ভাবনা নেই বলে জানিয়েছে এনটিআরসিএ।

কি ওয়ার্ড সার্চের মাধ্যমে অনলাইন গণমাধ্যম দ্য ডেইলি ক্যাম্পাসে গত ২৭ ফেব্রুয়ারী “১৮তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি নিয়ে কোনো সিদ্ধান্ত হয়নি” শীর্ষক শিরোনামের একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot: The Daily Campus Website

উক্ত প্রতিবেদন থেকে জানা যায়,

“এনটিআরসিএ’র কর্মকর্তারা বলছেন, এখনও ১৭তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা আয়োজন করা হয়নি। এছাড়া মৌখিক পরীক্ষাও বাকি রয়েছে। এই অবস্থায় ১৮তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি নিয়ে তারা ভাবছেন না। ১৭তম নিবন্ধনের মৌখিক পরীক্ষা শুরুর পর এ বিষয়ে চিন্তাভাবনা করা হবে।”

এছাড়াও এনটিআরসিএ (NTRCA)-এর ওয়েবসাইট পর্যবেক্ষণ করেও উক্ত দাবির কোনো সত্যতা খুঁজে পাওয়া যায়নি। উক্ত ওয়েবসাইটে সর্বশেষ নোটিশ হিসেবে গত ২২ এপ্রিল সপ্তদশ শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২০২০ এর প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল প্রকাশ করতে দেখা যায়। তবে ১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিষয়ে কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

Screenshot: NTRCA Website

অর্থাৎ, এনটিআরসিএ’র ভুয়া সূত্রের বরাতে ভিত্তিহীনভাবে ‘১৮তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি আগামী এপ্রিল মাসে প্রকাশ করা হবে’ শীর্ষক তথ্য প্রচার করা হচ্ছে।

মূলত, গত ২২ ফেব্রুয়ারি এনটিআরসিএ কর্তৃক ২০২০ সালের ১৭তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়। উক্ত ফল প্রকাশের পরই

১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি আগামী এপ্রিল মাসে প্রকাশ করা হবে এমন একটি তথ্য এনসিটিবির কথিত সূত্রের বরাতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার হয়। তবে উক্ত দাবির প্রেক্ষিতে গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে ১৭ তম নিবন্ধনের মৌখিক পরীক্ষার আগে ১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা নিয়ে কোনো পরিকল্পনা নেই বলে জানান এনটিআরসি’র কর্মকর্তারা।

উল্লেখ্য, পূর্বেও ভুয়া তথ্যসূত্র ব্যবহার করে ভিত্তিহীন তথ্য প্রচারের ঘটনায় ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার। 

সুতরাং, এনটিআরসিএ’র কথিত সূত্রের বরাতে ১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি আগামী এপ্রিল মাসে প্রকাশ করা হবে দাবিতে প্রচারিত তথ্যটি মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img