এসএসসি পরীক্ষার তারিখ প্রসঙ্গে ৭১ টিভির নাম ব্যবহারে ভুয়া তথ্য প্রচার

সম্প্রতি, “২০২৩ সালের এসএসসি পরীক্ষা ৩০ শে এপ্রিল অনুষ্ঠিত হবে এবং শেষ হবে আগামী ২০ শে মে। সূত্র : চ্যানেল একাত্তর।।।।” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানেএখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন  এখানে, এখানে, এখানে, এখানেএখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, ২০২৩ সালের এসএসসি পরীক্ষা ৩০ এপ্রিল শুরু হয়ে ২০ মে শেষ হচ্ছে না বরং এসএসসির পরীক্ষা শুরুর দিনই এখনো নির্ধারণ করা হয়নি।

একাত্তর টিভির বরাত দিয়ে এসএসসি পরীক্ষা শুরু ও শেষের তারিখ সংক্রান্ত পোস্টটির সাথে ৭১ টিভির খবর পড়ার সময়ের একটি ছবি যংযুক্ত করে পোস্ট করা হয়েছে। ছবিটির দিকে যদি ভালো করে লক্ষ্য করা হয় তাহলে দেখা যায়, শিরোনামে নীচে কোনো টিকার নেই, যা একটি নিউজ চ্যানেলে সবসময় দেখতে পাওয়া যায়। সংবাদ চ্যানেলগুলোতে সবসময় ‘সময়’ অর্থাৎ, ক’টা বাজে তা দেখা যায়। তবে আলোচিত পোস্টের ছবিতে তা দেখা যাচ্ছে না। এছাড়া, সংবাদ চ্যানেলগুলোর স্ক্রিনে সবসময় বিজ্ঞাপন চলতে থাকে। তবে, আলোচিত পোস্টের সাথে সংযুক্ত ছবিটিতে কোনো বিজ্ঞাপনও চোখে পড়ছে না। 

অতএব, ৭১ টিভির সংবাদের ঐ ছবিটি এডিটেড। 

পরবর্তীতে, ৭১ টিভির অনলাইন প্ল্যাটফর্মগুলো খুঁজে “২০২৩ সালের এসএসসি পরীক্ষা ২৩শে এপ্রিল অনুষ্ঠিত হবে এবং শেষ হবে ২০ মে” সংক্রান্ত কোনো সংবাদ খুঁজে পাওয়া যায়নি। 

এরপর, ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট ঘেটে এসএসসি পরীক্ষার তারিখ সংক্রান্ত কোনো তথ্য পাওয়া যায়নি৷ 

Screenshot from dhakaeducationboard.gov.bd website

তবে, SSC CORNER নামে একটি সেকশন খুঁজে পাওয়া যায়। সেখানে “২০২৩ সালের এসএসসি পরীক্ষার ফর্মপূরণের সময় বর্থিতকরণ প্রসঙ্গে”, ” SSC-2022 Scholarship Results are available here” ও “Re-scrutiny results of SSC-2022 are available here” নামে তিনটি সাব-সেকশন দেখতে পাওয়া যায়।

Screenshot from dhakaeducationboard.gov.bd website

এসএসসি পরীক্ষার তারিখ সংক্রান্ত কোনো তথ্য সেখানে পাওয়া যায়নি।

পরবর্তীতে, শিক্ষামন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি রিউমর স্ক্যানারকে জানান, “পরীক্ষা এপ্রিলেই শুরু হবে এটা নিশ্চিত। তবে তারিখ এখনো নিশ্চিত করা হয়নি। রুটিন প্রকাশিত হলেই তারিখ জানা যাবে।”

মূলত, ৭১ টিভির সংবাদের একটি ছবিকে এডিট করে ছবিতে “আগামী এসএসসি পরীক্ষা ৩০ শে এপ্রিল” শিরোনামটি বসিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। প্রকৃতপক্ষে এসএসসি পরীক্ষা ২০২৩ এর তারিখ এখনো নির্ধারণ করা হয়নি। শিক্ষাবোর্ড, ঢাকা’র ওয়েবসাইটে এ সংক্রান্ত কোনো তথ্য নেই, এবং পরীক্ষা এপ্রিল মাসেই হবে তবে এখনো তারিখ নির্ধারণ করা হয়নি বলে রিউমর স্ক্যানারকে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা। 

উল্লেখ্য, এসএসসি পরীক্ষা ২০২৩ এর ফর্মপূরণের সময় বাড়ানো হয়েছে। জানুয়ারি মাসের ১৭ তারিখ এসএসসি পরীক্ষার ফি জমা দেওয়ার শেষ সময় বলে জানিয়েছে মাধ্যমিক ও উচ্ছমাধ্যমিক শিক্ষাবোর্ড, ঢাকা

Screenshot from dhakaeducationboard.gov.bd website

সুতরাং, এসএসসি পরীক্ষার তারিখ সংক্রান্ত যে তথ্য ৭১ টিভির সংবাদের ছবির উপর এডিট করে বসিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়ানো হচ্ছে; তা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img