সোমবার, এপ্রিল 22, 2024
spot_img

কেবল আর্জেন্টিনা নয়, দক্ষিণ আমেরিকার সবগুলো দেশই ফিলিস্তিনকে স্বীকৃতি দিয়েছে 

সম্প্রতি ‘দক্ষিণ আমেরিকার এক মাত্র দেশ আর্জেন্টিনা, যারা ফিলিস্তিনি কে স্বীকৃতি দিয়েছে‘ শীর্ষক দাবিতে একটি তথ্য ইন্টারনেটে প্রচার করা হচ্ছে। 

ফিলিস্তিনকে স্বীকৃতি

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, দক্ষিণ আমেরিকার দেশগুলোর মধ্যে একমাত্র আর্জেন্টিনা কর্তৃক ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার দাবিটি সঠিক নয় বরং  আর্জেন্টিনা ছাড়াও দক্ষিণ আমেরিকার সকল দেশই ফিলিস্তিনকে স্বীকৃতি দিয়েছে। 

দক্ষিণ আমেরিকার দেশ কোনগুলো?

পৃথিবীর সাতটি মহাদেশের একটি দক্ষিণ আমেরিকা। মোট ১২ টি স্বাধীন রাষ্ট্র নিয়ে এ মহাদেশ গঠিত। রাষ্ট্রগুলো হলো ব্রাজিল, আর্জেন্টিনা, উরুগুয়ে, প্যারাগুয়ে, চিলি, বলিভিয়া, পেরু, ইকুয়েডর, কলম্বিয়া, ভেনিজুয়েলা, গায়ানা ও সুরিনাম।

দক্ষিণ আমেরিকার দেশগুলোর মধ্যে একমাত্র আর্জেন্টিনাই কি ফিলিস্তিনকে স্বীকৃতি দিয়েছে?

দাবিটি নিয়ে অনুসন্ধানে কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে কাতারভিত্তিক আন্তর্জাতিক গণমাধ্যম Al Jazeera এর ওয়েবসাইটে ২০১০ সালের ০৫ ডিসেম্বর ‘Brazil recognises Palestine’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদনটি থেকে জানা যায়, সে বছর ব্রাজিলের তৎকালীন প্রেসিডেন্ট লুলা দ্যা সিলভা ১৯৬৭ সালের সীমানা অনুযায়ী, ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন। 

আল জাজিরাতেই ২০১১ সালের ১৪ জানুয়ারি ‘Guyana recognises Palestinian state’ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন থেকে দক্ষিণ আমেরিকার দেশ গায়ানার ফিলিস্তিনকে রাষ্ট্র স্বীকৃতি দেওয়ার ব্যাপারে জানা যায়। 

একই সংবাদমাধ্যমে ২০১৮ সালের ১৬ জানুয়ারি ‘Has Latin America abandoned Palestine?‘ শীর্ষক শিরোনামে প্রকাশিত আরেকটি প্রতিবেদন থেকে জানা যায়, ২০০৮ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত অনেকগুলো দক্ষিণ আমেরিকার দেশ ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে। এর  মধ্যে আছে ব্রাজিল, আর্জেন্টিনা, বলিভিয়া, চিলি, ইকুয়েডর, ভেনিজুয়েলা।

পাশাপাশি যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদ প্রকাশনা প্রতিষ্ঠান ফরেন পলিসির ওয়েবসাইটে ২০১১ সালের ০৫ জানুয়ারি ‘Why are so many South American countries recognizing the Palestinian state?‘ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে উপরিউক্ত দেশগুলো ছাড়াও দক্ষিণ আমেরিকার দেশ উরুগুয়ের নাম পাওয়া যায়, যারা রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনকে স্বীকৃতি দিয়েছে। 

এই দেশগুলো ছাড়াও দক্ষিণ আমেরিকায় অন্যান্য দেশগুলোর নাম ধরে অনুসন্ধানে ফিলিস্তিনের বার্তা সংস্থা ওয়াফার ওয়েবসাইটে প্রকাশিত বিভিন্ন প্রতিবেদন থেকে প্যারাগুয়ে, সুরিনাম, পেরুর ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার ব্যাপারে তথ্য পাওয়া যায়। 

প্রতিবেদনগুলো দেখুন-

এছাড়া অনুসন্ধানে দেখা যায়, মার্কিন সংবাদ মাধ্যম CNN এর ওয়েবসাইটে ২০১৮ সালের ০৯ আগস্ট ‘Colombia recognizes Palestine as sovereign state‘ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যায়, কলম্বিয়াও ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে। 

এ পর্যন্ত অনুসন্ধানে দেখা যাচ্ছে, কেবল আর্জেন্টিনাই একমাত্র নয়, দক্ষিণ আমেরিকার সবগুলো দেশই ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে। 

প্রসঙ্গত, এ পর্যন্ত জাতিসংঘের সাধারণ পরিষদ, আন্তর্জাতিক অপরাধ আদালত এবং বিশ্বের ১৩৬ টি দেশ ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে।  

মূলত, গত ০৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস ইসরায়েলে ‘অপারেশন আল-আকসা ফ্লাড’ নামে হামলা শুরু করে। এতে দেশ দুইটির মধ্যে দীর্ঘদিন ধরে চলা সংঘাত নতুন মাত্রা পায়৷ এই ঘটনাকে কেন্দ্র করে বিশ্বের বিভিন্ন দেশের নাগরিকেরা ইসরায়েলের বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছে। এরই ধারাবাহিকতায় দক্ষিণ আমেরিকার দেশ আর্জেন্টিনার নাগরিকদের প্রতিবাদের কিছু ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করে দাবি করা হচ্ছে, দক্ষিণ আমেরিকার দেশগুলোর মধ্যে ফিলিস্তিনকে একমাত্র আর্জেন্টিনাই স্বীকৃতি দিয়েছে। তবে অনুসন্ধানে দেখা যায়, দক্ষিণ আমেরিকার দেশগুলোর মধ্যে কেবল আর্জেন্টিনা নয়, এই মহাদেশটির সব কটি দেশই ফিলিস্তিনকে স্বীকৃতি দিয়েছে। 

সুতরাং, দক্ষিণ আমেরিকার দেশগুলোর মধ্যে ফিলিস্তিনকে একমাত্র আর্জেন্টিনা স্বীকৃতি দিয়েছে দাবিতে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img