শনিবার, জুলাই 20, 2024
spot_img

খালেদা জিয়া’র ফাঁসি চাই শীর্ষক কোনো পোস্টার লাগাননি বিএনপি নেত্রী নিপুণ রায়

সম্প্রতি, ঢাকা জেলা বিএনপির সাধারণ সম্পাদক নিপুণ রায় চৌধুরী রাস্তার পাশে পোস্টার লাগাচ্ছেন, এমন একটি ছবি ফেসবুকে ছড়িয়ে পড়েছে। পোস্টারটিতে লক্ষ্য করলে দেখা যায়, এতে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার ছবি রয়েছে এবং পাশে লেখা রয়েছে, খালেদা জিয়া’র ফাঁসি চাই। 

খালেদা জিয়া'র ফাঁসি চাই

উক্ত ছবি সম্বলিত ফেসবুকের কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, নিপুণ রায় চৌধুরী খালেদা জিয়া’র ফাঁসি চাই শীর্ষক কোনো পোস্টার রাস্তায় লাগাননি বরং খালেদা জিয়ার মুক্তি চাই শীর্ষক ২০১৯ সালের একটি পোস্টারে উক্ত দাবিটি ডিজিটাল প্রযুক্তির সাহায্যে সম্পাদনা করে বসিয়ে প্রচার করা হয়েছে। 

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে রিভার্স ইমেজ সার্চ করে ২০১৯ সালের ০৯ সেপ্টেম্বর মো: জাকির হোসেন যুবদল (Md Jakir Hosan Jubodol) নামের একটি ফেসবুক অ্যাকাউন্ট থেকে প্রকাশিত একটি পোস্টে আলোচিত ছবি সদৃশ বেশকিছু ছবি খুঁজে পাওয়া যায়।

জনাব জাকির তার পোস্টে লিখেছেন, সেদিন বিএনপির নির্বাহী কমিটির সদস্য নিপুণ রায় চৌধুরী কেরানীগঞ্জের বিভিন্ন  স্থানে নিজ হাতে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি সম্বলিত পোস্টার লাগান। 

Screenshot: Facebook

এই পোস্টে উক্ত দাবির মূল ছবিটি খুঁজে পাওয়া যায়। এখানে যে পোস্টারটি রয়েছে, তাতে লেখা রয়েছে, খালেদা জিয়া’র মুক্তি চাই।

Image comparison: Rumor Scanner

অর্থাৎ, এই ছবিটিই এডিট করে উক্ত দাবি প্রচার করা হয়েছে।

একইদিন নিপুণ রায়ের অফিশিয়াল ফেসবুক পেজেও এ সংক্রান্ত একাধিক ছবি পোস্ট করা হয়৷ তবে আলোচিত ছবিটি ছিল না এখানে। 

Screenshot: Facebook

সেসময় এ বিষয়ে প্রকাশিত একটি সংবাদ দেখুন এখানে।

মূলত, ২০১৯ সালে ঢাকা জেলা বিএনপির সাধারণ সম্পাদক নিপুণ রায় চৌধুরী দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার কারামুক্তির দাবি সম্বলিত কিছু পোস্টার লাগান কেরানীগঞ্জের বিভিন্ন স্থানে। সম্প্রতি উক্ত ঘটনার একটি ছবি ডিজিটাল প্রযুক্তির সাহায্যে সম্পাদনা করে খালেদা জিয়া’র মুক্তি চাই শীর্ষক লাইনের স্থলে খালেদা জিয়া’র ফাঁসি চাই শীর্ষক লাইন বসিয়ে সম্প্রতি ফেসবুকে প্রচার করা হয়েছে। 

উল্লেখ্য, একই ছবিটি সম্প্রতি ভিন্ন দাবিতেও প্রচার হতে দেখেছে রিউমর স্ক্যানার টিম। এতে দেখা যায়, খালেদা জিয়া’র মুক্তি চাই শীর্ষক পোস্টারের স্থলে বিশ্ব বাটপার শীর্ষক একটি পোস্টার বসিয়ে দেওয়া হয়েছে।  

Screenshot: Facebook

এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

প্রসঙ্গত, পূর্বেও ইন্টারনেটে নিপুণ রায়ের বিষয়ে একাধিক ভুল তথ্য প্রচারের প্রেক্ষিতে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, খালেদা জিয়ার মুক্তি চাই শীর্ষক ২০১৯ সালের একটি পোস্টারে খালেদা জিয়া’র ফাঁসি চাই শীর্ষক দাবি যুক্ত করে সম্প্রতি ফেসবুকে প্রচার করা হয়েছে; যা এডিটেড বা বিকৃত।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img