ঘূর্ণিঝড় রিমালে বঙ্গবন্ধু টানেল বন্ধ থাকার খবরে গণমাধ্যমে ভিন্ন ভিন্ন টানেলের ছবি 

ঘূর্ণিঝড় রিমালের কারণে গত ২৭ মে রোববার সন্ধ্যা ছয়টায় কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত বঙ্গবন্ধু টানেলে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়। প্রায় সাড়ে ১৭ ঘণ্টা বন্ধ থাকার পর টানেলে পরদিন সকালে যান চলাচল শুরু হয়। টানেল বন্ধের খবরে দেশের একাধিক গণমাধ্যমে তিনটি ভিন্ন ছবি প্রচার করে দাবি করা হচ্ছে, ছবিগুলো বঙ্গবন্ধু টানেলের। 

বঙ্গবন্ধু টানেল বন্ধ

উক্ত ছবিগুলো ব্যবহার করে গণমাধ্যমের প্রতিবেদন দেখুন সাম্প্রতিক দেশকাল, বাহান্ন নিউজ, অর্থসূচক, বিবার্তা২৪, সানবিডি২৪, বহুমাত্রিক, সোনালী নিউজ। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, গণমাধ্যমে প্রচারিত ছবিগুলো বঙ্গবন্ধু টানেলের নয় বরং বসনিয়া, যুক্তরাষ্ট্র ও জার্মানীর তিনটি ভিন্ন টানেলের ছবিকে বঙ্গবন্ধু টানেল দাবিতে প্রচার করা হয়েছে। 

মূলত, ঘূর্ণিঝড় রিমালের কারণে গত ২৭ মে সন্ধ্যা থেকে পরদিন সকাল পর্যন্ত বঙ্গবন্ধু টানেল বন্ধ ছিল। টানেল বন্ধের খবরে দেশের একাধিক গণমাধ্যমে তিনটি ভিন্ন ছবি প্রচার করে দাবি করা হচ্ছে, ছবিগুলো বঙ্গবন্ধু টানেলের। কিন্তু রিউমর স্ক্যানার পূর্বে বিভিন্ন সময়ে অনুসন্ধানের মাধ্যমে জানিয়েছে, ছবিগুলো বঙ্গবন্ধু টানেলের নয়। প্রকৃতপক্ষে, প্রচারিত ছবির একটি বসনিয়া একটি টানেলের যা ২০১৪ সালে চালু হয়। অন্য একটি ছবি যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া অঙ্গরাজ্যের এলিজাবেথ রিভার টানেলের। অপর ছবিটি জার্মানির বাডেন উরটামবার্গ শহরের এনগালবার্গ বেজ টানেলের। 

এ বিষয়ে রিউমর স্ক্যানারের পূর্বে প্রকাশিত ফ্যাক্টচেকগুলো দেখুন –

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img