শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

যুক্তরাষ্ট্রে শরণার্থী প্রবেশের খবরে গণমাধ্যমে ভিন্ন ঘটনার পুরোনো ছবি প্রচার

সম্প্রতি, যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের সময়ে জারিকৃত ‘টাইটেল ৪২’র অবসান হওয়ায় গত ১১ মে থেকে যুক্তরাষ্ট্রে সীমান্ত পাড়ি দিয়ে হাজার হাজার শরনার্থী প্রবেশের খবরে কতিপয় গণমাধ্যমে একটি  ছবি প্রকাশ করে ছবিটি শরণার্থী প্রবেশের সময়ের শীর্ষক দাবি করা হয়েছে।  

উক্ত দাবিতে গণমাধ্যমের প্রতিবেদন দেখুন বাংলাদেশ প্রতিদিন, ইনকিলাব, আমার নিউজ।  

একই দাবিতে ফেসবুকের কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, যুক্তরাষ্ট্রে শরণার্থী প্রবেশের খবরে গণমাধ্যমে প্রচারিত ছবিটি সাম্প্রতিক সময়ের নয় বরং এটি ২০১৮ সালে আমেরিকার অভিবাসীদের মেক্সিকোতে প্রবেশের সময়ে তোলা ছবি।

এ বিষয়ে অনুসন্ধানে রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে মার্কিন সংবাদ বিশ্লেষণ ভিত্তিক সংস্থা Toward Freedom এর ওয়েবসাইটে ২০১৯ সালের ১৭ জুন প্রকাশিত এক প্রতিবেদনে আলোচিত ছবিটি খুঁজে পাওয়া যায়। 

প্রতিবেদন এবং ছবির ক্যাপশন থেকে জানা যায়, ২০১৮ সালের ০১ নভেম্বর মধ্য আমেরিকার অভিবাসীদের প্রথম কাফেলা ওক্সাকা রাজ্যের মাতিয়াস রোমেরো শহরে পৌঁছেছিল। রোমেরো মেক্সিকোর একটি শহরের নাম। 

Screenshot source: Toward Freedom 

ছবিটি IOM এর জন্য তুলেছিলেন রাফায়েল রদ্রিগেজ নামক এক ব্যক্তি। 

পরবর্তীতে ‘International Organization for Migration (IOM)’ এর ওয়েবসাইটে ২০১৮ সালের ০২ নভেম্বর প্রকাশিত মূল ছবিটি খুঁজে পাওয়া যায়। 

Screenshot source: IOM

ছবিটির ক্যাপশন এবং প্রতিবেদনের তথ্য থেকে এটা স্পষ্ট হয় যে, ছবিটি ২০১৮ সালে মেক্সিকোতে আমেরিকার অভিবাসীদের প্রবেশের দৃশ্য। 

মূলত, গত ১১ মে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের সময়ে জারিকৃত ‘টাইটেল ৪২’র অবসান হয়। এর ফলে দেশটির সীমান্ত দিয়ে হাজার হাজার শরনার্থী প্রবেশের খবরে কতিপয় গণমাধ্যমে একটি ছবি প্রকাশ করে ‘ছবিটি শরণার্থী প্রবেশের সময়ের দৃশ্যের’ শীর্ষক দাবি করা হয়। এর প্রেক্ষিতে অনুসন্ধানে জানা যায়, ছবিটি সাম্প্রতিক সময়ের নয়। ২০১৮ সালে মেক্সিকোতে আমেরিকার অভিবাসীদের প্রবেশের ছবি এটি। 

সুতরাং, যুক্তরাষ্ট্রে সাম্প্রতিক সময়ে শরনার্থী প্রবেশের ঘটনায় গণমাধ্যমে প্রকাশিত সংবাদে ২০১৮ সালে মেক্সিকোতে আমেরিকার অভিবাসীদের প্রবেশের ছবি প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img