বুধবার, মে 22, 2024
spot_img

ভিডিওটির জন্য ন্যাশনাল জিওগ্রাফিক ১ মিলিয়ন ডলার প্রদান করেনি

This is amazing National Geography channel paid 1 million dollar for this rare video” “ন্যাশনাল জিওগ্রাফিক চ্যানেল এই বিরল ভিডিওটির জন্য ১ মিলিয়ন ইউএস ডলার টাকা দিয়েছে।” শীর্ষক শিরোনামের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচারিত হচ্ছে।

Screenshot from কৃষিবিদ মোজাম্মেল হক সোহেল facebook account 

ফেসবুকে প্রচারিত এরকম কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত ভিডিওর জন্য ন্যাশনাল জিওগ্রাফিক চ্যানেল এক মিলিয়ন ডলার প্রদান করেনি বরং একটি অলাভজনক প্রতিষ্ঠানের ধারণকৃত ভিডিওকে উক্ত দাবিতে ভিত্তিহীনভাবে প্রচার করা হচ্ছে।

কি ওয়ার্ড সার্চের মাধ্যমে, abc7 নামক ওয়েবসাইটে “VIDEO: Bald eagle protects her eggs from snow and frigid cold” শীর্ষক শিরোনামের একটি প্রতিবেদন পাওয়া যায়। উক্ত প্রতিবেদনে যুক্ত ভিডিওর সাথে ন্যাশনাল জিওগ্রাফিক ১ মিলিয়ন দেয়ার দাবিতে প্রচারিত ভিডিওর মিল খুঁজে পাওয়া যায়।

Screenshot from abc7 network

উক্ত প্রতিবেদনে ক্যালিফোর্নিয়ার বিগ লেক নামক স্থানে একটি বল্ড ঈগলকে তার ডিমগুলো তুষারঝড় থেকে রক্ষা করতে দেখা যায় (অনুবাদিত)।

তবে উক্ত প্রতিবেদনের কোথাও উক্ত ভিডিওটির জন্য ন্যাশনাল জিওগ্রাফিক১ মিলিয়ন ডলার প্রদান করার ব্যাপারে কোনো তথ্য পাওয়া যায় নি। 

পরবর্তীতে, উক্ত প্রতিবেদনের নিচে ঈগল পাখির ভিডিওটির একটি লাইভস্ট্রিম লিংক পাওয়া যায়। উক্ত লিংকটিতে প্রবেশ করলে P&D Sharp নামক ইউটিউব চ্যানেলে ২০১৭ সালের ১০ ডিসেম্বর “Big Bear Bald Eagle Cam” শীর্ষক শিরোনামের একটি ভিডিও পাওয়া যায়। 

Screenshot from P&D Sharp youtube channel

তবে উক্ত লাইভটি শেষ হওয়ায় ভিডিওটি আর দেখা যায় না। তবে ভিডিওর ডেসক্রিপশন থেকে পুরো লাইভটি সম্পর্কে বিস্তারিত জানা যায়। 

এছাড়াও, ডেসক্রিপশন থেকে জানা যায়, Friends of Big Bear Valley নামক একটি সংস্থা উক্ত ঈগল পাখিটির ভিডিও ধারণ করেছে। উক্ত সংস্থার ওয়েবসাইট লিংক ভিডিও ডেসক্রিপশনে যুক্ত করা হয়।

তবে ভিডিও ডেসক্রিপশনের বিস্তারিত বর্ণনার কোথাও ভিডিওটির জন্য ন্যাশনাল জিওগ্রাফিক ১ মিলিয়ন ডলার খরচের তথ্যের কোনো ভিত্তি খুঁজে পাওয়া যায় নি। 

Screenshot from Friends of Big Bear Valley website

পরবর্তীতে, Friends of Big Bear Valley’র ওয়েবসাইট পর্যবেক্ষণ করে জানা যায়, এটি একটি অলাভজনক প্রতিষ্ঠান। প্রকৃতির সৌন্দর্য এবং বৈচিত্র্য তুলে ধরাই এ সংস্থাটির কাজ।

এছাড়াও, উক্ত ওয়েবসাইটটি পর্যবেক্ষণ করে দেখা যায়, উক্ত সংস্থাটি ঈগল পাখির বাসা, ডিম দেয়ার সময় অর্থাৎ ঈগল পাখির সম্পূর্ণ জীবনচক্র ক্যামেরায় ধারনের কাজ করে।

Screenshot from Friends of Big Bear Valley website

যা থেকে নিশ্চিত হওয়া যায়, উক্ত ঈগল পাখির ভিডিওটি উক্ত সংস্থাই ধারণ করে।

তবে, উক্ত ওয়েবসাইটেও ভিডিওটির জন্য ন্যাশনাল জিওগ্রাফিক ১ মিলিয়ন ডলার খরচের কোনো তথ্য পাওয়া যায় নি।

পরবর্তীতে, ন্যাশনাল জিওগ্রাফিক ওয়েবসাইট এবং গুগলে বিভিন্ন কি ওয়ার্ড সার্চের মাধ্যমেও উক্ত ভিডিওর জন্য ১ মিলিয়ন ডলার খরচের তথ্যটির কোনো ভিত্তি খুঁজে পাওয়া যায় নি। 

এছাড়াও, আন্তর্জাতিক কোনো গণমাধ্যমেও দূর্লভ ভিডিওর জন্য ন্যাশনাল জিওগ্রাফিক চ্যানেলের মিলিয়ন ডলার দেয়ার বিষয়ে কোনো তথ্য খুঁজে পায় নি রিউমর স্ক্যানার। 

মূলত, আলোচিত ভিডিওটি Friends of Big Bear Valley নামক একটি অলাভজনক সংস্থার ধারণকৃত ভিডিও। আমেরিকার ক্যালিফোর্নিয়ার বিগ ভ্যালির তুষারাবৃত অঞ্চলে একটি শিকারী ঈগলের ডিম দেয়া এবং তুষার থেকে ডিম রক্ষা করার ভিডিও ধারণ করে পরবর্তীতে ইউটিউবে প্রচার করে উক্ত সংস্থাটি। তবে উক্ত ভিডিওটির জন্য ন্যাশনাল জিওগ্রাফিক ১ মিলিয়ন ডলার খরচের মিথ্যা তথ্য প্রচার করা হচ্ছে। 

উল্লেখ, একই ভিডিওটি একই দাবিতে ভারতেও ছড়িয়ে পড়লে ভারতীয় ফ্যাক্টচেকিং প্রতিষ্ঠান Factly উক্ত বিষয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে। 

প্রসঙ্গত, পূর্বেও বিভিন্ন সময়ে ন্যাশনাল জিওগ্রাফিক চ্যানেল বিভিন্ন ভিডিওর জন্য এক মিলিয়ন ডলার প্রদান করেছে দাবিতে প্রচারিত হয়েছে। এসকল ভিডিওর প্রেক্ষিতে কয়েকটি ফ্যাক্টচেক প্রতিবেদন দেখুন এখানে, এখানে এবং এখানে

সুতরাং, Friends of Big Bear Valley নামক অলাভজনক সংস্থার একটি ভিডিওর জন্য ন্যাশনাল জিওগ্রাফিক চ্যানেল ১ মিলিয়ন ডলার প্রদান করেছে দাবিতে প্রচার করা হচ্ছে; যা ভিত্তিহীন ও মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img