শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

এটি নূপুর শর্মার সমর্থনে নাগা সাধুদের রাস্তায় নামার ভিডিও নয়

সম্প্রতি “নাগা সাধুরাও #নূপুর_শর্মাকে সমর্থন করলেন!! নূপুর শর্মার কিছু হলে জ্বলবে আগুন ঘরে ঘরে” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, নূপুর শর্মাকে সমর্থন করে ১৮ লক্ষ নাগা সাধুর রাস্তায় নামার দাবিতে প্রচারিত ভিডিওটি সত্য নয় বরং ভিডিওটি ২০১৯ সালের কুম্ভমেলার।

ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, APNA AWAD নামের একটি ইউটিউব চ্যানেলে ২০১৯ সালের ১৯ এপ্রিল “naga sadhu | Allahabad kumbh | 2019 kumbh | praygraaj 2019 | | saint | priests in india| salvation” শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

ভিডিওটির শিরোনাম থেকে জানা যায়, এটি ২০১৯ সালের ভারতের এলাহাবাদের পরাগরাজে কুম্ভমেলায় নাগা সাধুদের অংশগ্রহণের ভিডিও।

এছাড়া Youtube Junction নামের আরও একটি ইউটিউব চ্যানেলে ২০১৯ সালের ১০ মার্চ “See the conclusion of Kumbh Mela, see how many saints together, this is the only Indian heritage! (হিন্দী থেকে অনূদিত) ” শীর্ষক শিরোনামে প্রচারিত একই ভিডিও খুঁজে পাওয়া যায়। 

https://www.youtube.com/watch?app=desktop&v=uen8r8Uju1o&feature=youtu.be

মূলত, আলোচিত ভিডিওটি ২০১৯ সালে ভারতে কুম্ভমেলায় নাগা সাধুদের মিছিলের। কুম্ভমেলায় নাগা সাধুদের এই পুরোনো ভিডিওটিকে বর্তমানে নূপুর শর্মার সমর্থনে নাগা সাধুদের পথে নেমে আসার ভিডিও দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে। 
তবে মহন্ত বালক দাস নামের এক ব্যক্তি কর্তৃক ১৮ লক্ষ নাগা সাধু নূপুর শর্মার সমর্থনে শীর্ষক একটি ভাইরাল বক্তব্য খুঁজে পাওয়া গেলেও নাগা সাধুদের অফিসিয়াল কোন বক্তব্য এই বিষয়ে খুঁজে পাওয়া যায়নি।

তবে মহন্ত বালক দাস নামের এক ব্যক্তি কর্তৃক ১৮ লক্ষ নাগা সাধু নূপুর শর্মার সমর্থনে শীর্ষক একটি ভাইরাল বক্তব্য খুঁজে পাওয়া গেলেও নাগা সাধুদের অফিসিয়াল কোন বক্তব্য এই বিষয়ে খুঁজে পাওয়া যায়নি।

আরো পড়ুনঃ নূপুর শর্মার বাসভবনে ভাঙচুরের দাবিতে প্রচারিত ভিডিওটি পুরোনো

প্রসঙ্গত, সম্প্রতি মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে ভারতের ক্ষমতাসীন দল বিজেপির মুখপাত্র নূপুর শর্মাসহ দুই নেতার আপত্তিকর মন্তব্যকে কেন্দ্র করে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারী, ধর্মপ্রাণ মুসলমান এবং মুসলিম বিশ্বের প্রতিনিধিগণ।

উল্লেখ্য, নাগা সাধু বা সন্ন্যাসীরা সাধারণত সংসার জীবন থেকে দূরে, ঈশ্বর সাধনায় মগ্ন এবং শীত-গ্রীষ্ম সব ঋতুতেই উদোম শরীরে থাকে। চুলে জটাধারী, গায়ে ছাইভষ্ম মাখা এই সন্ন্যাসীরা লোকালয়ে কমই আসে। কেউ কেউ এদের যোদ্ধা সন্ন্যাসী বলেন। নাগা সন্ন্যাসীদের মাঝে নারীও (সন্ন্যাসিনী) আছে যা অনেকে হয়তো জানেন না। তবে তারা পুরো নগ্ন থাকে না। একখণ্ড কাপড় দিয়ে শরীর ঢেকে রাখে এবং এমনকি গঙ্গাস্নানের সময়েও বস্ত্র ত্যাগ করে না। 

অপরদিকে কুম্ভমেলা একটি হিন্দু উৎসব। এই উপলক্ষে ধর্মপ্রাণ হিন্দুরা তীর্থস্নান করতে আসেন। বিশ্বের বৃহত্তম শান্তিপূর্ণ সমাবেশ হিসেবে এর রেকর্ড রয়েছে। সাধারণ কুম্ভমেলা প্রতি চার বছর অন্তর আয়োজিত হয়। প্রতি ছয় বছর অন্তর হরিদ্বার ও প্রয়াগে (প্রয়াগরাজ) অর্ধকুম্ভ আয়োজিত হয়।

সুতরাং, ২০১৯ সালে ভারতে কুম্ভমেলায় নাগা সাধুদের মিছিলের ভিডিওকে নূপুর শর্মাকে সমর্থন করে ১৮ লক্ষ নাগা সাধুর রাস্তায় নামার ভিডিও দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

Youtube_APNA AWAD: naga sadhu | Allahabad kumbh | 2019 kumbh | praygraaj 2019 | | saint | priests in india| salvation

Youtube_Youtube Junk: See the conclusion of Kumbh Mela, see how many saints together, this is the only Indian heritage!

Kaler Kantho: নাগা সন্ন্যাসী আসলে কারা?
Wikiwand.com: কুম্ভমেলা
Opindia: Mahant Balak Das says 18 lakh Naga Sadhus will take to the streets to protect Nupur Sharma from Islamists: Watch

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img