বুধবার, জুলাই 24, 2024
spot_img

লাইভে এসে তাওহীদ হৃদয়কে বিয়ে করার কথা বলেননি নাফিসা কামাল 

বাংলাদেশ প্রিমিয়ার লীগে (বিপিএলে) চলতি বছর কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে খেলছেন বাংলাদেশি ক্রিকেটার তাওহীদ হৃদয়। সম্প্রতি, সামাজিক যোগাযোগ মাধ্যমে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মালিক নাফিসা কামালের বক্তব্যের একটি ভিডিও ক্লিপ শেয়ার করে দাবি করা হচ্ছে, তিনি লাইভে এসে তাওহীদ হৃদয়কে বিয়ে করার কথা বলেছেন।  

বিয়ে

ফেসবুকে প্রচারিত এমন একটি ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)। 

এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত ভিডিওটিতে ১৮ হাজার পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে এবং শেয়ার হয়েছে প্রায় ১২০ বার।

একই ভিডিও টিকটকে দেখুন এখানে (আর্কাইভ)। 

এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি টিকটকে প্রচারিত ভাইরাল ভিডিওটি প্রায় ৬০ হাজার পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে এবং শেয়ার হয়েছে প্রায় ৩৫৬ বার। 

ইউটিউবে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ইউটিউবে প্রচারিত একই ভিডিও এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি প্রায় ১ লাখ ১৩ হাজার বার দেখা হয়েছে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, নাফিসা কামাল লাইভে এসে তাওহীদ হৃদয়কে বিয়ে করার কথা বলেননি বরং ২০২৩ সালে বিপিএলের চলতি আসরের ড্রাফট শেষে তাওহীদ হৃদয়কে দলে পেয়ে সাংবাদিকদের সাথে এক সাক্ষাৎকারে নিজের অনুভূতি ব্যক্ত করার সময়কার একটি ভিডিও ক্লিপের সাথে একাধিক ছবি যুক্ত করে আলোচিত দাবিটি প্রচার করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে ভিডিওতে প্রচারিত আলোচিত দাবি নিয়ে প্রাসঙ্গিক একাধিক কি ওয়ার্ড সার্চ করেও গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্য কোনো নির্ভরযোগ্য সূত্রে উক্ত দাবির সত্যতা পাওয়া যায়নি। 

পরবর্তীতে আলোচিত দাবিতে যুক্ত ভিডিওটির বিষয়ে অনুসন্ধানে স্পোর্টস গণমাধ্যম ‘Allrounder’ নামক ইউটিউব চ্যানেলে ২০২৩ সালের ২৪ সেপ্টেম্বর “হৃদয় আমাদের দলের বেস্ট ইনক্লুশন : নাফিসা কামাল” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। এই ভিডিওটির একটি অংশই আলোচিত ভিডিওটিতে যুক্ত করা হয়েছে। 

Video Comparison : Rumor Scanner 

উক্ত ভিডিওটিতে তিনি চলমান বিপিএলে নিজের দল নিয়ে সন্তুষ্টির কথা জানান। তবে এই ভিডিওতে তিনি তাওহীদ হৃদয়কে বিয়ে করার বিষয়ে কোনো কথা বলেননি। 

মূলত, ২০২৩ সালে রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত হয় চলমান বাংলাদেশ প্রিমিয়ার লীগের দশম আসরের প্লেয়ার ড্রাফটস। উক্ত প্লেয়ার ড্রাফটস থেকে তাওহীদ হৃদয়কে দলভুক্ত করেন নাফিসা কামালের দল কুমিল্লা ভিক্টোরিয়ান্স।  ড্রাফট শেষে এ বিষয়ে সাংবাদিকদের সাথে কথাও বলেন তিনি। সম্প্রতি, নাফিসা কামালের উক্ত সাক্ষাৎকারের একটি ভিডিও ক্লিপ ইন্টারনেটে প্রচার করে দাবি করা হচ্ছে, তিনি লাইভে এসে তাওহীদ হৃদয়কে বিয়ে করার কথা বলেছেন। তবে রিউমর স্ক্যানার অনুসন্ধানে দেখেছে যে, আলোচিত দাবিটি সঠিক নয়। এছাড়া, গণমাধ্যম কিংবা অন্য কোনো নির্ভরযোগ্য সূত্রেও আলোচিত দাবির পক্ষে কোনো তথ্য বা সংবাদ খুঁজে পাওয়া যায়নি। 

সুতরাং, লাইভে এসে নাফিসা কামাল তাওহীদ হৃদয়কে বিয়ে করার কথা বললেন দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img