রবিবার, জুলাই 21, 2024
spot_img

রিশাদ হোসেনকে বিয়ে করতে চাই- এমন মন্তব্য নাফিসা কামাল করেননি

গত ১৮ মার্চ চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজ নিশ্চিতের লড়াইয়ে মুখোমুখি হয় বাংলাদেশ ও শ্রীলঙ্কা। উক্ত ম্যাচে শ্রীলঙ্কাকে ৪ উইকেটে হারিয়ে সিরিজ জেতে বাংলাদেশ। ম্যাচ জয়ে বিধ্বংসী ইনিংস খেলে অনবদ্য অবদান রাখেন বাংলাদেশি লেগ স্পিনার রিশাদ হোসেন। তাঁর এই ইনিংস ঘিরে “রিশাদকে আমি বিয়ে করতে চাই রিশাদের ব্যাটিংয়ে মুগ্ধ হয়ে একি বললেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মালকিন নাফিসা কামাল” শীর্ষক শিরোনামে একটি ভিডিও ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

উক্ত দাবিতে টিকটকে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)। 

একই দাবিতে ইউটিউবে প্রচারিত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

উক্ত দাবিতে ইউটিউবে প্রচারিত একটি ভিডিও দেখা হয়েছে বার ২৬ হাজার বার। পাশাপাশি ভিডিওতে ৩৯৪ টি পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে। 

ফাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) এর ফ্র্যাঞ্চাইজিদল কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মালিক নাফিসা কামাল ক্রিকেটার রিশাদ হোসেনকে বিয়ে করতে চান শীর্ষক কোনো মন্তব্য করেননি বরং ২০২৩ সালের ১৯ মার্চ বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) চতুর্থবারের মতো চ্যাম্পিয়ন হওয়ায় সকলের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে নিজের ফেসবুক অ্যাকাউন্টে শেয়ার করা ভিডিওর একটি অংশকেই আলোচিত দাবিতে প্রচার করা হয়েছে। 

অনুসন্ধানের শুরুতে ভিডিওতে প্রচারিত আলোচিত দাবি নিয়ে প্রাসঙ্গিক একাধিক কি-ওয়ার্ড সার্চ করেও গণমাধ্যম কিংবা সংশ্লিষ্ট অন্য কোনো নির্ভরযোগ্য সূত্রে উক্ত দাবির সত্যতা পাওয়া যায়নি।

পরবর্তীতে আলোচিত দাবিতে যুক্ত নাফিসা কামালের ভিডিওটির বিষয়ে অনুসন্ধানে ২০২৩ সালের ১৯ মার্চ তার ফেসবুক অ্যাকাউন্টে “আগামীকাল ২০ মার্চ আপনাদের সবার দাওয়াত আমার পক্ষ থেকে।শিরোপা জয়ের উল্লাসে মেতে উঠি একসাথে।” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। এই ভিডিওটির একটি অংশই আলোচিত দাবিতে যুক্ত করা হয়েছে। 

Video Comparison : Rumor Scanner 

ভিডিওতে নাফিসা কামাল চতুর্থবারের মতো শিরোপা জয় নিয়ে নিজের সন্তুষ্টির কথা জানিয়ে সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং কুমিল্লার লালমাই উপজেলার জামতলীতে অনুষ্ঠিত বিজয় উৎসবে সকলকে যোগ দেওয়ার অনুরোধ করেন। তবে এই ভিডিওর কোথাও তিনি রিশাদ হোসেনকে বিয়ের বিষয়ে কোনো কথা বলেননি। 

এছাড়া আলোচিত ভিডিওতে সম্পূর্ণ অপ্রাসঙ্গিকভাবে গত ৯ মার্চ ‘T Sports’ এর ইউটিউব চ্যানেলে বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যকার সিরিজ নির্ধারণী তৃতীয় টি টোয়েন্টি ম্যাচে রিশাদ হোসেনের পারফরম্যান্স নিয়ে “এক ওভারেই ৩ ছক্কা হাঁকালেন ইয়ং সেনশন রিশাদ হোসেন। T Sports” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও থেকে কিছু অংশ কাট করে যুক্ত করা হয়েছে। 

মূলত, ২০২৩ সালে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) নবম আসরে চ্যাম্পিয়ন হয়ে শিরোপা লাভ করে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। শিরোপা জয়ী কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মালিক নাফিসা কামাল ২০২৩ সালের ১৯ মার্চ নিজের ফেসবুক প্রোইাফলে একটি ভিডিও বার্তা শেয়ার দিয়ে সকলের প্রতি কৃতজ্ঞতা জানান এবং কুমিল্লার লালমাই উপজেলার জামতলীতে অনুষ্ঠিত বিজয় উৎসবে সকলকে যোগ দেওয়ার অনুরোধ করেন। উক্ত ভিডিওর একটি অংশ ইন্টারনেটে প্রচার করে দাবি করা হচ্ছে, তিনি রিশাদ হোসেনকে বিয়ে করার কথা বলেছেন। তবে রিউমর স্ক্যানার অনুসন্ধানে দেখেছে যে, আলোচিত দাবিটি সঠিক নয়। এছাড়া, গণমাধ্যম কিংবা অন্য কোনো নির্ভরযোগ্য সূত্রেও আলোচিত দাবির পক্ষে কোনো তথ্য বা সংবাদ খুঁজে পাওয়া যায়নি। 

উল্লেখ্য, পূর্বেও নাফিসা কামাল বাংলাদেশি ক্রিকেটার তাওহীদ হৃদয়কে বিয়ে করার কথা বলেছেন দাবিতে ইন্টারনেটে একাধিক ভিডিও প্রচার করা হলে সেসময় বিষয়গুলো মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার টিম। প্রতিবেদনগুলো দেখুন এখানে এবং এখানে। 

সুতরাং, কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মালিক নাফিসা কামাল ক্রিকেটার রিশাদ হোসেনকে বিয়ে করবেন বলেছেন দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img