রবিবার, জুলাই 21, 2024
spot_img

বরফে ঢাকা ধ্যানমগ্ন সন্ন্যাসী দাবিতে প্রচারিত ছবিটি এডিটেড

সম্প্রতি, “সারা শরীরে বরফ, বরফের মাঝে ধ্যানমগ্ন সনাতন ধর্মের প্রানপুরুষ এক মহান সন্যাসী।” শীর্ষক শিরোনামে উক্ত ছবিটি সামাজিক মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত ছবিটি ধ্যানমগ্ন এক সন্ন্যাসীর হলেও তার শরীর বরফে ঢাকা নয় বরং সন্ন্যাসীর কাদা ও ছাইয়ে ঢাকা শরীরের আসল ছবিকে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় বিকৃত করে উক্ত ছবিটি সম্পাদন করা হয়েছে।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে, ‘Baba sarbangi।’ নামের একটি ফেসবুক পেজে ২০১৯ সালের ১৮ জুনে “Baba Bhale Giri Ji Maharaj ki jai ho” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ছবি খুঁজে পাওয়া যায়।

Screenshot from Baba sarbangi। facebook page

পরবর্তীতে ঐ একই পেজ হতে ঐ ব্যক্তির একাধিক ছবিভিডিও খুঁজে পাওয়া যায়। কিন্তু ছবি ও ভিডিওগুলোতে তার শরীর বরফে ঢাকা নেই বরং ভিডিওতে ঐ ব্যক্তির শরীর কাদা ও ছাই দিয়ে ঢাকা রয়েছে।

পাশাপাশি, (২) ‘Fan Of Renuka Panwar’ নামের একটি ইউটিউব চ্যানেলে ২০১৯ সালের ১ আগস্টে “बाबा #भले #गिरी जी महाराज #41दिन #तपस्या करते हुए🙏…’ (অনুবাদ: Baba #bhale #giri ji maharaj #41 days # doing penance) শীর্ষক শিরোনামে হিন্দি ভাষায় প্রকাশিত একটি ভিডিওতে আলোচিত ছবির দৃশ্যটি খুঁজে পাওয়া যায়।

মূলত, আলোচিত ছবির ভারতীয় ব্যক্তির নাম বাবা ভালে গিরি। তিনি একজন সন্ন্যাসী, যিনি তার ধর্মীয় রীতি পালনের অংশ হিসেবে তার শরীর কাদা ও ছাই দিয়ে ঢেকেছেন। ২০১৯ সালে ইউটিউবে প্রচারিত ভিডিওতে দেখা যায়, ধ্যানমগ্ন সন্ন্যাসীর শরীরে প্রথমে কাঁদা মাখিয়ে দেওয়া হয় পরবর্তীতে তার শরীর ছাই দিয়ে আবৃত করা হয়।

আরো পড়ুনঃ শিশুর জন্মের পর মায়ের মৃত্যু, পাশে দাঁড়িয়ে কান্নায় ডাক্তার শীর্ষক ঘটনাটি মিথ্যা

তবে, ইন্টারনেট হতে সংগৃহীত মূল ছবিকে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় রঙ পরিবর্তন করে ধ্যানে মগ্ন ব্যক্তির শরীর বরফে ঢাকা দাবিতে প্রচার করা হচ্ছে। যার ফলে সামাজিক মাধ্যম ব্যবহারকারীদের মাঝে বিষয়টি নিয়ে বিভ্রান্তি ছড়িয়ে পড়েছে। 

ধ্যানমগ্ন
Monk picture collected from Facebook. Image Altered by Rumor Scanner

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে আলোচিত উক্ত ছবিটি ভারতেও একই দাবিতে সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ায় ফ্যাক্টচেকিং প্রতিষ্ঠান ‘The Logical Indian‘ প্রতিবেদন প্রকাশ করেছে।

সুতরাং, ভারতে ধ্যানমগ্ন অবস্থায় এক সন্ন্যাসীর কাদা ও ছাইয়ে ঢাকা শরীরের ছবিকে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় বিকৃত করে বরফে ঢাকা ধ্যানমগ্ন সন্ন্যাসী দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: বরফের মাঝে ধ্যানমগ্ন সনাতন ধর্মের প্রানপুরুষ এক মহান সন্যাসী
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

  1. Baba sarbangi। Facebook: https://www.facebook.com/permalink.php?story_fbid=697873170675394&id=4467625024531302
  2. Baba sarbangi। Facebook: https://www.facebook.com/permalink.php?story_fbid=683911105404934&id=4467625024531304
  3. Baba sarbangi। Facebook Video: https://www.facebook.com/watch/?v=2053643298145621
  4. Fan Of Renuka Panwar YouTube: https://www.youtube.com/watch?v=HqK6YjWiJaU3
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img