মঙ্গলবার, জুলাই 23, 2024
spot_img

পহেলা মার্চ থেকে মোবাইল ডাটার কোনো মেয়াদ না থাকার দাবিটি মিথ্যা

সম্প্রতি, “১ মার্চ থেকে মোবাইলের ডাটার কোনো মেয়াদ থাকবে না।” শীর্ষক একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানেএখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানেএখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, পহেলা মার্চ থেকে মোবাইলের ডাটার কোনো মেয়াদ না থাকার বিষয়টি সত্য নয় বরং পহেলা মার্চ থেকে অব্যবহৃত ডাটা যেকোনো মেয়াদের একই প্যাকেজ কেনার সাপেক্ষে ক্যারি ফরোয়ার্ড হবে।

কি-ওয়ার্ড সার্চ করার মাধ্যমে, BTRC এর অফিশিয়াল ফেসবুক পেজে ২০২১ সালের ৯ নভেম্বরে “ডেটা ছাড়াই টেক্সটের মাধ্যমে ব্যবহার করা যাবে ফেসবুক ও মেসেঞ্জার” শিরোনামে আলোচিত বিষয়ে প্রকাশিত একটি সংবাদ বিজ্ঞপ্তি খুঁজে পাওয়া যায়। যেখানে বলা হয়, একজন গ্রাহকের ডাটা প্যাকেজের মেয়াদান্তে অব্যবহৃত ডাটা Carry Forward (অব্যবহৃত ডাটা পরবর্তী প্যাকেজে যোগ হওয়া) হবে যদি গ্রাহক উক্ত প্যাকেজের মেয়াদ শেষ হবার পূর্বেই একই ডাটা প্যাকেজ (ভিন্ন ভিন্ন মেয়াদ সহ) ক্রয় করেন। 

একই দিনে প্রথম আলোতে “মুঠোফোনে একই প্যাকেজ কিনলে অব্যবহৃত ডেটা যোগ হবে” শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। যেখানে একই বিষয়টি নিয়ে বলা হয়, মুঠোফোনে ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে নতুন কিছু নিয়মের কথা জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। সংস্থাটি অপারেটরদের ইন্টারনেট প্যাকেজের ক্ষেত্রে সংখ্যাসীমা বেঁধে দিয়েছে।

Screenshot from Prothom Alo website

বিটিআরসি জানিয়েছে, নতুন নিয়মে একজন গ্রাহকের প্যাকেজ শেষ হওয়ার পর অব্যবহৃত ডেটা পরবর্তী প্যাকেজের সঙ্গে যোগ হবে, যদি গ্রাহক ওই প্যাকেজের মেয়াদ শেষ হওয়ার আগেই একই ডেটা প্যাকেজ কেনেন। এ ক্ষেত্রে নতুন নিয়মটি হলো, ভিন্ন ভিন্ন মেয়াদ হলেও অব্যবহৃত ডেটা যোগ হবে। এত দিন একই মেয়াদের প্যাকেজ কিনলে অব্যবহৃত ডেটা যোগ হতো। এই নির্দেশিকা আগামী ১ মার্চ থেকে কার্যকর হবে।

অর্থাৎ, কোন গ্রাহক যদি কোন প্যাকেজ শেষ হওয়ার পূর্বেই যে কোন মেয়াদের নতুন একই প্যাকেজ কিনেন তাহলে অব্যবহৃত ডাটা উক্ত প্যাকেজের সাথে যোগ হবে এবং এই বিষয়টি আগামী ১ মার্চ থেকে কার্যকর হওয়ার কথা রয়েছে।

পরবর্তীতে অনুসন্ধানে, সংবাদমাধ্যম ‘The Daily Star’ এর ওয়েবসাইটে “অব্যবহৃত ডেটা-টকটাইম নতুন প্যাকেজে যোগ হবে ১ মার্চ থেকে” শিরোনামে গত ২৩ ফেব্রুয়ারি প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। সেখানেও বিটিআরসির নতুন নিয়মে নতুন প্যাকেজে অব্যবহৃত ডেটা যোগ হওয়ার বিষয়টি ১ মার্চ থেকে কার্যকর হবে বলে উল্লেখ করা হয়।

Screenshot from The Daily Star website

মূলত, আগামী ১ মার্চ থেকে একই প্যাকেজ কিনলে অব্যবহৃত ডাটা নতুন প্যাকেজে যুক্ত হওয়ার বিষয়টিকেই ১ মার্চ থেকে মোবাইল ডাটার কোনো মেয়াদ থাকবে না দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে।

Also Read: ভারতীয় যুবকের গুগলের ভুল ধরিয়ে ৬৫ কোটি টাকা পাওয়ার খবরটি মিথ্যা

তাছাড়া, ‘১ মার্চ থেকে মোবাইলের ডাটার কোনো মেয়াদ থাকবে না’ শীর্ষক দাবিটি ফেসবুকে ছড়িয়ে পড়ার পর এক ফেসবুক পোস্টের কমেন্টে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার দাবিটিকে সত্য নয় বলে নিশ্চিত করেছেন।

মোবাইল
Screenshot from Facebook Post comment

উল্লেখ্য, গত বছরের ৯ নভেম্বর বিটিআরসি এক অনুষ্ঠানে ‘মোবাইল ডেটা প্যাকেজ নির্দেশিকা’ নিয়ে এক উপস্থাপনায় ডাটা প্যাকেজ নির্দেশিকা তৈরি করা হয়েছে বলে জানান বিটিআরসির এক কর্মকর্তা। পরবর্তীতে নির্দেশনাটি বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করা হয়।

সুতরাং, একই প্যাকেজ কিনলে অব্যবহৃত ডাটা নতুন প্যাকেজে যুক্ত হওয়ার বিষয়টিকেই মোবাইল ডাটার কোনো মেয়াদ থাকবে না দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: ১ মার্চ থেকে মোবাইলের ডাটার কোনো মেয়াদ থাকবে না
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

  1. BTRC Facebook Post 
  2. মুঠোফোনে একই প্যাকেজ কিনলে অব্যবহৃত ডেটা যোগ হবে | প্রথম আলো 
  3. অব্যবহৃত ডেটা-টকটাইম নতুন প্যাকেজে যোগ হবে ১ মার্চ থেকে | The Daily Star Bangla 
  4. ডিরেক্টিভস্‌ – বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন-গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img