বুধবার, মে 15, 2024
spot_img

মিঠুন চক্রবর্তীর মারা যাওয়ার দাবিটি মিথ্যা

সম্প্রতি, “ভারতের বিখ্যাত অভিনেতা মিঠুন চক্রবর্তী নেই তিনি না ফেরার দেশে চলে গেছেন” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে,এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, মিঠুন চক্রবর্তীর মারা যাওয়ার দাবিটি সত্য নয় বরং কোনো নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই তথ্যটি প্রচার করা হচ্ছে।

কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে, ভারতীয় সংবাদমাধ্যম Times of India এর ওয়েবসাইটে ২০২২ সালের ৭ আগস্ট Mithun Chakraborty shoots for a Bengali film in Varanasi শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

এই প্রতিবেদন থেকে জানা যায়, পরিচালক অভিজিৎ সেনের ছবি “প্রজাপতি” এর শ্যুটিংয়ের জন্য বারাণসীতে আছেন মিঠুন চক্রবর্তী। প্রজাপতি সিনেমায় জনপ্রিয় এই অভিনেতা ছাড়াও অভিনয় করবেন দেব অধিকারী। এছাড়াও প্রতিবেদন থেকে বারাণসীর আসি ঘাট ,গঙ্গা নদীতে নৌকায় শিল্পী মিঠুন চক্রবর্তীর বেশ কয়েকটি ছবি পাওয়া যায়।

এছাড়াও, Hindustan Times এর বাংলা সংস্করণে ২০২২ সালের ৩০ এপ্রিল প্রকাশিত “Mithun Chakraborty’s Health Update: মিঠুন চক্রবর্তী অসুস্থ! এমন খবর ছড়িয়ে পড়েছে, সঙ্গে ছবিও, আসলে কেমন আছেন তিনিশিরোনামে একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদন থেকে জানা যায় যে, এ বছরের এপ্রিল মাসেও  মিঠুন চক্রবর্তী মারা গেছেন দাবিতে গুজব ওঠে। সেসময়ে এই অভিনেতা অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হন। অনেক বিখ্যাত ব্যক্তিত্বরা তার আরোগ্য কামনা করে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেন। তখন বেঙ্গালুরু হাসপাতালে ভর্তি থাকা অবস্থায় তার একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। এই ঘটনা থেকেই সেসময়ে মৃত্যুর গুজবটি ছড়িয়ে পরে। 

গুজবের সূত্রপাত

এ বছরের এপ্রিল মাসে অসুস্থতা নিয়ে বেঙ্গালুরু হাসপাতালে ভর্তি হন অভিনেতা মিঠুন চক্রবর্তী। হাসপাতালে ভর্তি অবস্থায় অসুস্থ মিঠুন চক্রবর্তীর একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয় এবং তার মৃত্যুর খবর ছড়িয়ে পরে। এপ্রিল মাসে হাসপাতালে ভর্তি অসুস্থ মিঠুন চক্রবর্তীর ছবিটি ব্যবহার করেই মিঠুন চক্রবর্তীর মারা যাওয়ার গুজবটি আবার কিছু ভুঁইফোড় অনলাইন পোর্টালের মাধ্যমে ছড়ানো।

মূলত, চার মাস আগে অসুস্থতা জনিত কারণে হাসপাতালে ভর্তি হন মিঠুন চক্রবর্তী। সেসময়ে হাসপাতালে ভর্তিরত একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পরে। এই ছবিকে ঘিরে মিঠুন চক্রবর্তী মারা গেছেন এমন একটি গুজবের সৃষ্টি হয়। সেই সময়কার ছবি ব্যবহার করে সম্প্রতি মিঠুন চক্রবর্তী মারা গিয়েছেন এমন একটি তথ্য কিছু ভুঁইফোড় অনলাইন পোর্টালের বরাতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

সুতরাং, ভারতীয় অভিনেতা মিঠুন চক্রবর্তীর মারা যাওয়ার খবরটি সম্পূর্ণ গুজব।

তথ্যসূত্র

Times Of India: Mithun Chakraborty shoots for a Bengali film in Varanasi | Hindi Movie News – Times of India

Hindustan Times বাংলা: Mithun Chakraborty’s Health Update: মিঠুন চক্রবর্তী অসুস্থ! এমন খবর ছড়িয়ে পড়েছে, সঙ্গে ছবিও, আসলে কেমন আছেন তিনি

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img