সোমবার, এপ্রিল 22, 2024
spot_img

তুরস্কের ভূমিকম্পে ভাইরাল আইসক্রিম বিক্রেতার সব হারিয়ে নিঃস্ব হওয়ার দাবিটি বিভ্রান্তিকর

তুরস্কে গত ৬ ফেব্রুয়ারির ভূমিকম্পের ঘটনায় দেশটির বিখ্যাত আইসক্রিম বিক্রির দোকান ‘Çılgın Dondurmacı’ এর মালিক মেহমেত ডিন্ক সব হারিয়ে নিঃস্ব হয়ে গেছেন শীর্ষক একটি দাবির সাথে ভূমিকম্প বিধ্বস্ত একটি এলাকায় ধ্বংসাবশেষের উপর তার বসে থাকার একটি ভিডিও সম্প্রতি ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। 

Screenshot source: Facebook

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন ভিডিও দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে।
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 

Screenshot source: Crowd Tangle

একই দাবিতে ইউটিউবের কিছু ভিডিও দেখুন এখানে, এখানে এবং এখানে।
ভিডিওগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে এবং এখানে।

Screenshot source: YouTube

একই দাবিতে টিকটকের কিছু ভিডিও দেখুন এখানে, এখানে এবং এখানে।
ভিডিওগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে এবং এখানে।

Screenshot source: Tiktok

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, তুরস্কে সাম্প্রতিক ভূমিকম্পের ঘটনায় তুর্কি আইসক্রিম বিক্রেতা মেহমেত ডিন্ক  সব হারিয়ে নিঃস্ব হয়ে গেছেন শীর্ষক দাবিটি সঠিক নয় বরং তার জন্মস্থান আন্তাকিয়ায় কয়েকজন স্বজন হারালেও ভূমিকম্প ক্ষতিগ্রস্ত এলাকা থেকে দূরে হওয়ায় তার ব্যবসার (আন্তালিয়ায়) কোনো ক্ষতি হয়নি।

গত ৬ ফেব্রুয়ারি দক্ষিণ তুরস্ক এবং উত্তর সিরিয়ায় বিধ্বংসী এক ভূমিকম্পে অসংখ্য মানুষের মৃত্যুর খবর এসেছে গণমাধ্যমে। তুরস্কের সাম্প্রতিক এই ভূমিকম্পের ঘটনায় ইন্টারনেটের বিভিন্ন মাধ্যমে আলোচিত তথ্য সম্বলিত ভিডিওটি ছড়িয়ে পড়েছে। 

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে ভিডিওটির কিছু স্থির অংশ রিভার্স ইমেজ সার্চ করে টিকটকে ‘Çılgın Dondurmacı’ নামক একটি অ্যাকাউন্টে সপ্তাহখানেক পূর্বে প্রকাশিত আলোচিত ভিডিওটি খুঁজে পাওয়া যায়। 

Screenshot source: Tiktok

ভিডিওর মধ্যে এবং ক্যাপশনে তুর্কি ভাষায় কিছু লেখা দেখতে পেয়েছি আমরা। ভিডিওতে যা লেখা রয়েছে তার বাংলা অনুবাদ করলে দাঁড়ায়,

“প্রতিটি মানুষ মৃত্যুর স্বাদ গ্রহণ করবে, আল্লাহ আমাদের সহায় হোন এবং সমবেদনা দান করুন।”

(অনূদিত)

অন্যদিকে ক্যাপশনে লেখা রয়েছে, “যখন কথা ফুরিয়ে যায়।”

Screenshot source: Google Lense

ভিডিওর লোকেশন হিসেবে ‘আন্তাকিয়া’ (Antakya) শহরের নাম উল্লেখ রয়েছে।

অর্থাৎ, আন্তাকিয়া শহরে উক্ত ভিডিওটি ধারণ করা হয়েছে।

একই অ্যাকাউন্টে উক্ত ব্যক্তির ভূমিকম্প পরবর্তী সময়ে প্রকাশিত আরো বেশকিছু ভিডিও খুঁজে পাওয়া যায়। ভিডিওগুলো পর্যবেক্ষণ করে উক্ত ব্যক্তি ভূমিকম্পে সব হারিয়েছেন শীর্ষক কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি। 

পরবর্তীতে উক্ত ব্যক্তির একই নামে (Çılgın Dondurmacı) ব্যক্তিগত একটি ওয়েবসাইট খুঁজে পাওয়া যায়।  

ওয়েবসাইট থেকে জানা যায়, তার নাম মেহমেত ডিন্ক। তার আইসক্রিমের দোকান আন্তালিয়া (Antalya) শহরের Akkapark Shopping Center সংলগ্ন এলাকায়। 

ওয়েবসাইটে তার দোকানের লোকেশন ম্যাপ খুঁজে পেয়েছি আমরা। 

নিচের ছবিতে তার দোকান (Antalya) এবং সাম্প্রতিক সময়ে প্রকাশিত তার আলোচিত ভিডিওর লোকেশন (Antakya) দেখানো হয়েছে। 

Screenshot source: Çılgın Dondurmacı website

দুইটি স্থানের দূরত্ব প্রায় ৭৯২ কিলোমিটার। 

তুরস্কের ভূমিকম্প কতটা বিস্তৃত ছিল এ বিষয়ে জানতে কাতার ভিত্তিক সংবাদমাধ্যম ‘Al Jazeera‘ এবং মার্কিন সরকারি সংস্থা ‘United States Geological Survey’ থেকে পাওয়া তুরস্কের ৬ ফেব্রুয়ারির ভূমিকম্পে মেইনশক এবং আফটারশকের কবলে পড়া এলাকার দুইটি মানচিত্র মিলিয়ে দেখা যায়, দক্ষিণ দিকের হাতায় (Hatay) প্রদেশ পর্যন্ত ভূমিকম্পের শকওয়েভ পৌঁছেছে। এই হাতায় প্রদেশেরই রাজধানী শহর আন্তাকিয়া, যেখানে আলোচিত ভিডিওটি ধারণ করা হয়।

Screenshot collage: Rumor Scanner

অর্থাৎ, আন্তালিয়ায় মেহমেতের দোকান থেকে ভূমিকম্পের শকওয়েভ পৌঁছেছে এমন সবচেয়ে কাছের এলাকার (আন্তাকিয়া) দূরত্ব ৭৯২ কিলোমিটার। এই তথ্য থেকে প্রতীয়মান হয় যে, এত দূরত্বে থাকা মেহমেতের দোকানের ক্ষতিগ্রস্ত হওয়া সম্ভব নয়। 

ভূমিকম্পে আন্তালিয়ায় কোনো ক্ষয়ক্ষতি হয়েছে কিনা জানতে কিওয়ার্ড সার্চ করে মার্কিন অনলাইন মিডিয়া ‘Thrillist’ এর এক প্রতিবেদন থেকে জানা যায়, আন্তালিয়া এবং ইস্তাম্বুল ভূমিকম্প ক্ষতিগ্রস্ত এলাকা থেকে বেশ দূরে অবস্থিত। 

তাছাড়া, আন্তালিয়ার স্থানীয় ভ্রমণ বিষয়ক ওয়েবসাইট ‘Antalya Tourist Information’ এর এক প্রতিবেদনেও বলা হয়েছে, আন্তালিয়া শহর ভ্রমণের জন্য নিরাপদ এবং সেখানকার পর্যটন ব্যবস্থায় বড় কোনো প্রভাবও পড়েনি। 

Screenshot source: Antalya Tourist Information

কী জানিয়েছেন মেহমেত ডিন্ক?

সার্বিক বিষয়ে জানতে রিউমর স্ক্যানার টিমের পক্ষ থেকে যোগাযোগ করা হয়েছিল মেহমেত ডিন্কের সাথে। 

ভিডিওটি কোন স্থানে ধারণ করা এমন প্রশ্নে তিনি জানিয়েছেন, তার জন্মস্থান হাতায়’তে (Hatay) আলোচিত ভিডিওটি ধারণ করা হয়েছিল। 

মেহমেত বলেছেন, এখানে (হাতায়) দুর্ভাগ্যবশত আমি আমার পরিবারের অনেক মানুষকে হারিয়েছি। তবে আমি যে স্থানে কাজ করি সেটি আন্তালিয়ায়। সেখানে আমার দোকানের কিছু (ক্ষয়ক্ষতি) হয়নি। 

মেহমেত জানালেন, ভূমিকম্প পরবর্তী  দুর্ভাগ্যজনক ঘটনার কারণে তিনি আপাতত তার কাজ থেকে বিরতি নিয়েছেন।
মেহমেত বলেছেন, তিনি তার নতুন একটি দোকানের কাজও চলমান রেখেছেন। উক্ত দোকানে একটি ফেসবুক লাইভও করেছেন গত ১৯ ফেব্রুয়ারি।

Screenshot source: Facebook 

লাইভে Zeyttn Alti লেখা একটি ফলক দেখা যায়। এই শব্দগুলো কিওয়ার্ড সার্চ করে দেখা যায়, এটি তুরস্কের মুগলা প্রদেশের একটি স্থান। উক্ত স্থানটি মেহমেতের বর্তমান দোকান থেকে প্রায় ৪৪৩ কিলোমিটার উত্তরে অবস্থিত। 

Screenshot source: Google map

অর্থাৎ, ভূমিকম্পে আন্তালিয়ায় মেহমেতের দোকানের কোনো ক্ষয়ক্ষতি না হলেও তার জন্মস্থান হাতায় প্রদেশের আন্তাকিয়ায় তার পরিবারের কয়েকজন সদস্য প্রাণ হারিয়েছেন।

মূলত, গত ৬ ফেব্রুয়ারি তুরস্কের ঘটে যাওয়া ভূমিকম্পের ঘটনায় দেশটির বিখ্যাত আইসক্রিম বিক্রির দোকান ‘Çılgın Dondurmacı’ এর মালিক মেহমেত ডিন্কের একটি ভিডিও যুক্ত করে তিনি এই ভূমিকম্পে সব হারিয়ে ফেলেছেন শীর্ষক একটি দাবি ইন্টারনেটের বিভিন্ন মাধ্যমে ছড়িয়ে পড়েছে। কিন্তু অনুসন্ধানে জানা যায়, আন্তালিয়া শহরে মেহমেতের দোকান থেকে ভূমিকম্পের শকওয়েভ পৌঁছেছে এমন সবচেয়ে কাছের এলাকার (আন্তাকিয়া) দূরত্ব ৭৯২ কিলোমিটার। অর্থাৎ, ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকা থেকে এত দূরত্বে থাকা মেহমেতের দোকানের ক্ষতিগ্রস্ত হওয়া সম্ভব নয়। তাছাড়া, রিউমর স্ক্যানারকে মেহমেত জানিয়েছেন, তার দোকানের কোনো ক্ষয়ক্ষতি না হলেও তার জন্মস্থান হাতায় প্রদেশের আন্তাকিয়ায় তার পরিবারের কয়েকজন সদস্য প্রাণ হারিয়েছেন। আলোচিত ভিডিওটিও সেখানেই ধারণ করা। 

উল্লেখ্য, মেহমেত তার আলোচিত আইসক্রিমের দোকানটি চালু করেন ২০০৫ সালে। বিগত কয়েক বছরে আইসক্রিম বিক্রির সময় ক্রেতাদের নিজের গানের সাথে নাচের মাধ্যমে বিনোদন দিয়ে আলোচনায় এসেছেন মেহমেত। 

সুতরাং, তুরস্কে সাম্প্রতিক ভূমিকম্পের ঘটনায় তুর্কি আইসক্রিম বিক্রেতা মেহমেত ডিন্ক তার সব কিছু হারিয়েছেন শীর্ষক একটি দাবি ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img