বুধবার, জুলাই 24, 2024
spot_img

‘জয় বাংলা’ গান শুনে নুরুল হক নুরের আওয়ামী লীগের মিছিলে যোগদানের দাবিটি মিথ্যা 

সম্প্রতি, “জয় বাংলা গান শুনে নিজেকে সামলাতে পারলো না নুরুল হক নুর” শীর্ষক দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করে দাবি করা হচ্ছে, গণঅধিকার পরিষদের একাংশের সভাপতি নুরুল হক নুর ‘জয় বাংলা’ গান শুনে আওয়ামী লীগের মিছিলে যোগ দিয়েছেন। 

নুরুল হক নুরের

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ‘জয় বাংলা’ গান শুনে নুরুল হক নুরের আওয়ামী লীগের মিছিলে যোগদান করার দাবিটি সঠিক নয় বরং গত ০৫ জানুয়ারি নির্বাচন বর্জন এবং নিরপেক্ষ সরকারের অধীনে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের দাবিতে গণঅধিকার পরিষদের গণমিছিলের ভিডিওতে ‘জয় বাংলা’ গানটি সম্পাদনার মাধ্যমে যুক্ত করে আলোচিত দাবিটি প্রচার করা হয়েছে। 

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটিতে থাকা ব্যানারের সূত্র ধরে অনুসন্ধানে ‘BNP Media Celll এর ভেরিফায়েড ফেসবুক পেজে গত ০৫ জানুয়ারি “গণঅধিকার পরিষদ” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি লাইভ ভিডিও খুঁজে পাওয়া যায়। এই ভিডিওটির একটি অংশের সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওটির মিল পাওয়া যায়।  

Video Comparison : Rumor Scanner 

ভিডিওটির বিস্তারিত বর্ণনা থেকে জানা যায়, সেদিন গণবিরোধী ডামি নির্বাচন বর্জন, ফ্যাসিস্ট সরকারের পদত্যাগ ও নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় নির্বাচনের দাবিতে অবৈধ সরকারের বিরুদ্ধে আন্দোলনের অংশ হিসেবে দেশব্যাপী হরতালের সমর্থনে রাজধানীর পুরানা পল্টনে মিছিল ও সমাবেশ করে গণঅধিকার পরিষদ। 

উক্ত মিছিলের ভিডিওটিতে ‘মুজিব থেকে হাসিনা, বাকশাল মানি না’ ‘মুজিব থেকে হাসিনা, স্বৈরাচার মানি না’ ‘ভোট চোর, ভোট চোর, শেখ হাসিনা ভোট চোর’ শীর্ষক স্লোগান শুনতে পাওয়া যায়। 

তবে ভিডিওটির কোথাও ‘জয় বাংলা’ গানের অস্তিত্ব পাওয়া যায়নি। অর্থাৎ, উক্ত মিছিলের ভিডিওটিতে ‘জয় বাংলা’ গানটি সম্পাদনার মাধ্যমে যুক্ত করে প্রচার করা হয়েছে। 

এছাড়া, উক্ত মিছিলের বিষয়ে অনুসন্ধানে মূলধারার গণমাধ্যম কালের কণ্ঠ এর ওয়েবসাইটে গত ০৫ জানুয়ারি “ভোটের দিন ‘গণকারফিউ’ পালনের আহ্বান গণঅধিকার পরিষদের” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। উক্ত প্রতিবেদনে থাকা স্থিরচিত্রের সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওটির একটি অংশের মিল পাওয়া যায়। অর্থাৎ প্রতিবেদনে আলোচিত ভিডিওটির বিষয়েই বলা হয়েছে। 

উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, গত ০৭ জানুয়ারির দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে নির্বাচন বর্জন ও নিরপেক্ষ সরকারের অধীনে অবাধ, সুষ্ঠু নির্বাচনের দাবিতে গণমিছিল ও সমাবেশের আয়োজন করে গণঅধিকার পরিষদ। 

মূলত, গত ০৫ জানুয়ারি গণঅধিকার পরিষদের একাংশের সভাপতি নুরুল হক নুরের সভাপতিত্বে ৭ জানুয়ারির দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বর্জন ও নিরপেক্ষ সরকারের অধীনে অবাধ, সুষ্ঠু নির্বাচনের দাবিতে গণমিছিল ও সমাবেশ করে দলটি। উক্ত গণমিছিলের ভিডিও ব্যবহার করে ‘জয় বাংলা গান শুনে নিজেকে সামলাতে পারলো না নুরুল হক নুর’ শীর্ষক দাবিতে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে। তবে রিউমর স্ক্যানার টিম অনুসন্ধানে জেনেছে, উক্ত মিছিলের ভিডিওটি আওয়ামী লীগের মিছিলের ভিডিও নয় এবং ভিডিওটির ব্যাকগ্রাউন্ডের কোথাও ‘জয় বাংলা’ গানটির অস্তিত্ব ছিল না। প্রকৃতপক্ষে গণঅধিকার পরিষদের একটি মিছিলের ভিডিওতে ‘জয় বাংলা’ গানটি সম্পাদনার মাধ্যমে যুক্ত করা হয়েছে।

সুতরাং, ‘জয় বাংলা’ গান শুনে নুরুল হক নুরের আওয়ামী লীগের মিছিলে যোগদান করার দাবিতে একটি তথ্য ইন্টারনেটে প্রচার করা হচ্ছে; যা বিকৃত।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img