শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

মেসিকে বাড়ি ফিরতে বলে মেসির স্ত্রী ফেসবুকে কোনো পোস্ট করেননি

সম্প্রতি, আর্জেন্টাইন ফুটবলার লিওনেল মেসিকে বাড়ি ফেরার কথা বলে তার স্ত্রী ফেসবুকে পোস্ট দিয়েছেন দাবিতে মেসির স্ত্রী আন্তোনেল্লা রোকুজ্জোর নামে পরিচালিত একটি ফেসবুক পেজের পোস্ট ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এবং এখানে (আর্কাইভ)।

একই দাবিতে সংবাদমাধ্যমের প্রতিবেদন দেখুন নয়া দিগন্ত

তাছাড়া, মূলধারার সংবাদমাধ্যম ‘চ্যানেল২৪’ এই বিষয়ে প্রতিবেদন (আর্কাইভ) প্রকাশ করে পরবর্তীতে তা সরিয়ে নেয়। 

একই দাবিতে ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন দেখুন কলকাতা টিভি, এই সময়

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, মেসির স্ত্রী আন্তোনেল্লা রোকুজ্জো ফেসবুকে মেসিকে বাড়ি ফেরার কথা বলে কোনো পোস্ট দেননি বরং মেসির স্ত্রীর নামে তৈরি একটি ভেরিফাইড ভুয়া ফেসবুক পেজের পোস্টকে কেন্দ্র করে উক্ত দাবিটি প্রচার করা হয়েছে। প্রকৃতপক্ষে রোকুজ্জোর কোনো ফেসবুক অ্যাকাউন্ট নেই।

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে আলোচিত পোস্টটির উৎস খুঁজতে কিওয়ার্ড সার্চ করে Antonela Roccuzzo নামে পরিচালিত একটি ভেরিফাইড ফেসবুক পেজে (আর্কাইভ) গতকাল (০৫ জুন) প্রকাশিত আলোচিত পোস্টটি (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়।  

Screenshot source:, Facebook 

আলোচিত পেজটির ট্রান্সপারেন্সি সেকশন পর্যবেক্ষণ করে দেখা যায়, উক্ত পেজটি ২০১৭ সালের ২৮ সেপ্টেম্বর তৈরি করা হয়েছে। তবে পেজটির অ্যাডমিন লোকেশন হাইড থাকায় পেজটি কোন দেশ থেকে পরিচালিত হচ্ছে সে সম্পর্কে তথ্য মেলেনি।

Screenshot: Antonela Roccuzzo Facebook 

এ বিষয়ে আরও অনুসন্ধান করে মেসির স্ত্রী আন্তোনেল্লা রোকুজ্জোর ভেরিফাইড ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। উক্ত অ্যাকাউন্টটির বায়োতে লেখা আছে, তার কোনো টুইটার এবং ফেসবুক অ্যাকাউন্ট নেই।

Screenshot: Instagram

অর্থাৎ, Antonela Roccuzzo নামের আলোচিত ফেসবুক পেজটি মেসির স্ত্রীর নয় বরং তার নামে তৈরি একটি ভুয়া পেজ।

মূলত, গত ০৫ জুন আর্জেন্টিনার ফুটবলার লিওনেল মেসির স্ত্রী আন্তোনেল্লা রোকুজ্জোর নামে পরিচালিত একটি ভেরিফাইড ফেসবুক পেজ থেকে মেসিকে বাড়ি ফেরার কথা বলে একটি পোস্ট দেওয়া হয়। পরবর্তীতে আলোচিত পোস্টটি  ফেসবুকে মেসির স্ত্রী মেসিকে বাড়ি ফিরতে বলেছেন দাবিতে ছড়িয়ে পড়ে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, পেজটি মেসির স্ত্রী আন্তোনেল্লা রোকুজ্জোর নামে তৈরি একটি ভুয়া ভেরিফাইড পেজ। মেসির স্ত্রী নিজেই তার ইন্সটাগ্রাম আইডির বায়োতে স্পষ্টভাবে লিখেছেন, ‘তার কোনো টুইটার এবং ফেসবুক আইডি নেই।’

প্রসঙ্গত, সম্প্রতি ক্লাব ফুটবলে মেসির দলবদল নিয়ে আলোচনা চলছে। সৌদি আরবের আল হিলাল, স্পেনের বার্সেলোনাসহ একাধিক দলের সাথে মেসির চুক্তির বিষয়ে গুঞ্জন রয়েছে। 

উল্লেখ্য, পূর্বেও রোকুজ্জোর নামে পরিচালিত একাধিক ভুয়া পেজকে আসল ভেবে সেসব পেজের পোস্টকে রোকুজ্জোর মন্তব্য ভেবে নিয়ে গণমাধ্যমেও নিউজ হয়েছে যা নিয়ে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, আর্জেন্টাইন ফুটবলার লিওনেল মেসিকে বাড়ি ফিরতে বলে তার স্ত্রী আন্তোনেল্লা রোকুজ্জো ফেসবুকে পোস্ট দিয়েছেন শীর্ষক দাবিটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

  • Antonela Roccuzzo: Facebook 
  • Antonela Roccuzzo: Instagram 
  • Rumor Scanner Own Analysis

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img